সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

টেকনাফে চালু দেশের প্রথম সোলার পার্ক

আপডেট : ০১ অক্টোবর ২০১৮, ১১:৫৭ এএম
কক্সবাজারের টেকনাফে চালু হয়েছে দেশের প্রথম সোলার পার্ক। চালুর এক মাসের মধ্যেই সেখান থেকে প্রথমবারের মতো জাতীয় সঞ্চালন গ্রিডে যোগ করা হয়েছে সৌর বিদ্যুৎ। সোলার টেক এনার্জি লিমিটেড নামের বেসরকারি একটি প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে সোলার পার্কটি চালু হওয়ায় দেশের বিদ্যুৎ খাত আরও সমৃদ্ধ হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

টেকনাফের সৌর বিদ্যুৎ কেন্দ্রে পরিবেশ বান্ধব পদ্ধতিতে প্রতিদিন উৎপাদন হচ্ছে ২০ মেগাওয়াট বিদ্যুৎ। টেকনাফ ও উখিয়ার চাহিদা পূরণের পর বাকিটা যোগ হচ্ছে জাতীয় সঞ্চালন গ্রিডে।

সোলার পার্কে সারা বছরই বিদ্যুৎ উৎপাদন করা হবে বলে জানিয়েছে উদ্যোক্তা প্রতিষ্ঠান।

এ অঞ্চলের উন্নয়নে সরকারি ও বেসরকারি উদ্যোক্তাদের অংশগ্রহণ আরো বাড়ানোর আহ্বান কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের।

ভবিষ্যতে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনার কথা জানিয়েছে নবায়নযোগ্য সৌরবিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নকারী প্রতিষ্ঠানটি।


/এম-আই/
ইতালির দক্ষিণ উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী দুটি নৌকা ডুবে মৃত ১১ জনের মধ্যে ৩ জন মাদারীপুরের। মৃতদের পরিবারগুলোতে চলছে শোকের মাতম। মরদেহ দেশে ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন স্বজনেরা।
বিএনপি ভারতের সঙ্গে সমস্যা তৈরি করে দেশের ক্ষতি করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, ঢাকা জেলা...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.