সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

'২০২২ সালের মধ্যে ভোলাকে নদী ভাঙ্গন থেকে রক্ষা করা যাবে'

আপডেট : ০৩ অক্টোবর ২০১৮, ১২:১৪ পিএম
নদী ভাঙ্গন থেকে ভোলার সাত উপজেলা রক্ষায় চলছে তীরবর্তী একশ' কিলোমিটার এলাকা সংরক্ষণের কাজ। কয়েকটি প্রকল্পের কারণে এরই মধ্যে ৬০ শতাংশ এলাকা নদী ভাঙ্গন থেকে বাঁচানো সম্ভব হয়েছে বলে দাবি করেছে পানি উন্নয়ন বোর্ড। ২০২২ সালের মধ্যে ভাঙ্গন শতভাগ বন্ধ করা যাবে বলে আশা প্রকল্প সংশ্লিষ্টদের।

দ্বীপজেলা ভোলা বলতে এক সময় পরিচিত ছিল নদী ভাঙ্গন কবলিত এলাকা হিসেবে। পঞ্চাশের দশক থেকে সেখানে ভাঙ্গনের তীব্রতা বাড়ে। মেঘনা ও তেঁতুলিয়ার ভাঙ্গনে বিলীন হয় বহু ইউনিয়ন, গ্রাম আর জনপদ। ছোট হয়ে আসতে থাকে ৩ হাজার ৪৪৮ বর্গকিলোমিটার আয়তনের ভোলা জেলা।

তবে, গত ১০ বছরে ভাঙ্গন রোধে নেয়া কয়েকটি মেগা প্রকল্পের সুফল পেতে শুরু করেছে জেলাবাসী। বিশেষ করে ভোলা শহর রক্ষা প্রকল্প, রাজাপুর-ইলিশা রক্ষা প্রকল্প, শাহবাজপুর গ্যাস ফিল্ড রক্ষা প্রকল্প এবং সদর উপজেলায় আর সি.সি. ব্লক স্থাপনসহ ১৭টি প্রকল্পের ফলে এরই মধ্যে ভাঙ্গন থেকে রক্ষা পেয়েছে ভোলার বড় একটা অংশ।

পানি উন্নয়ন বোর্ড বলছে, ভোলায় ৩৭৬ কিলোমিটার নদী তীরের বিভিন্ন পয়েন্টের ভাঙ্গন রোধে ৬ হাজার কোটি টাকার প্রকল্প নেয়া হয়। এর মধ্যে ৮৫০ কোটি টাকা ব্যয়ে সদর উপজেলার বেশ কিছু উপজেলার নদীতীরের ভাঙ্গন বন্ধ করা সম্ভব হয়েছে। এছাড়া, ভাঙ্গন রোধে আরও ২ হাজার ৭৯২ কোটি টাকার প্রকল্পের কাজ চলছে।

ভোলার ছোট ছোট কিছু উপদ্বীপসহ নদীতীরের ১১২ কিলোমিটার এলাকায় এখনও রয়েছে ভাঙ্গনের আশঙ্কা। তবে, ২০২২ সালের মধ্যে এসব বিচ্ছিন্ন চরাঞ্চলসহ পুরো জেলাকে নদী ভাঙ্গন থেকে রক্ষা করা যাবে বলে আশা করছে পাউবো।

/এইচ.এ/
ঈদুল আজহায় মুক্তি পেয়েছে শাকিব খান অভিনীত অ্যাকশনধর্মী সিনেমা ‌‘তুফান’। মুক্তির পর থেকেই এটি দাপটের সঙ্গে সিনেমা হল মাতাচ্ছে। তবে এতে নৃশংসভাবে ‘মুণ্ডু কাটা’র দৃশ্য থাকায় পড়তে হয় সমালোচনার মুখে।...
সারা দেশ থেকে মেধাবীদের খুঁজে বের করে আগামীর জন্য প্রস্তুত করার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার দায়িত্ব নেওয়ার পর শিক্ষা ব্যবস্থাকে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে...
জার্মানিতে কবুতর মেরে ফেলতে গণভোট হয়েছে। সেই ভোটে কবুতর মেরে ফেলার পক্ষে ভোট দিয়েছেন শহরের বাসিন্দারা। অন্যদিকে এ ধরনের সিদ্ধান্তের সমালোচনা করছেন প্রাণী অধিকার কর্মীরা। এ নিয়ে স্থানীয়দের সঙ্গে...
মহাবিশ্বের শুরুর দিকে ছায়াপথ কেমন ছিল, কেমন ছিল গ্যালাক্সিগুলোর গঠন—তা যদি দেখা যেত? মানুষের কৌতুহলী মন সব সময় এসব প্রশ্নের উত্তর খুঁজেছে। এবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার জেমস ওয়েব স্পেস...
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.