সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

ইছামতী নদীতে অভিযানের সময় প্রণোদনা দেয়ার দাবি জেলেদের

আপডেট : ০৭ অক্টোবর ২০১৮, ১০:০৭ এএম
সাতক্ষীরার দেবহাটায় হাজারো পরিবারের উপার্জনের একমাত্র অবলম্বন ইছামতী নদী। বছরে ৬ মাস নদী থেকে চিংড়ি পোনা সংগ্রহ করে জীবিকা নির্বাহ করেন তারা। তবে মাঝে মাঝেই প্রশাসনের অভিযানের কারণে বিপাকে পড়ে পরিবারগুলো। তাই, অভিযান চলার সময় জেলেদের প্রণোদনা দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছে মৎস্য বিভাগ।

সাতক্ষীরার দেবহাটায় ইছামতি নদীতে জেলেরা ব্যস্ত পোনা সংগ্রহ ও কেনা-বেচায়। চিংড়ির পোনা ধরেই জীবিকা নির্বাহ করে নদী তীরের পরিবারগুলো। প্রতিদিন তিন থেকে চারশ' টাকা উপার্জন তাদের।

নদী থেকে সংগ্রহ করা এসব পোনা কিনে চিংড়ি ঘেরে ছাড়েন জেলার ঘের মালিকরাও।

তবে মাঝে মাঝে টাস্ক ফোর্সের অভিযানের কারণে পোনা সংগ্রহ করতে পারে না পরিবারগুলো। তাই সেসময় বিকল্প কর্মসংস্থানের দাবি স্থানীয়দের।

তীরবর্তী এসব জেলে পরিবারগুলোকে প্রণোদনা দেয়ার প্রস্তাব সরকারের কাছে পাঠানো হবে বলে জানান মৎস্য কর্মকর্তারা।

দেবহাটার ভোমরা থেকে কালিগঞ্জের কৈখালি পর্যন্ত ইছামতী নদীর প্রায় পঞ্চাশ কিলোমিটার অংশে চিংড়ির পোনা ধরে পরিবার নিয়ে বেঁচে আছেন কমপক্ষে দশ হাজার মানুষ। সাধারণত বৈশাখ থেকে আশ্বিন মাস পর্যন্ত পোনা ধরেন জেলেরা।

/এমবি/
দেশে চলমান বৃষ্টিপাত আগামী পাঁচ দিন ঢাকাসহ সারা দেশে অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আজ বৃহস্পতিবার রাষ্ট্রীয় সংস্থাটির নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়...
দিনকয়েক পরই সাতপাকে বাঁধা পড়ছেন সোনাক্ষী সিনহা ও জাহির ইকবাল। তবে বিয়ের খবর প্রকাশ্যে আসার পরই তাঁদের পরিবারকে জড়িয়ে তোলপাড় অবস্থা! চারদিকে নানা গুঞ্জন। অনেকেই বলছেন, এই বিয়েতে মত নেই সোনাক্ষীর...
ইতালির দক্ষিণ উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী দুটি নৌকা ডুবে মৃত ১১ জনের মধ্যে ৩ জন মাদারীপুরের। মৃতদের পরিবারগুলোতে চলছে শোকের মাতম। মরদেহ দেশে ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন স্বজনেরা।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.