সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

চট্টগ্রাম থেকে পাইপলাইনে তেল আসবে ঢাকায়

আপডেট : ১০ অক্টোবর ২০১৮, ০২:২০ পিএম
চট্টগ্রাম থেকে পাইপলাইনে জ্বালানি তেল আসবে ঢাকায়। কুমিল্লা থেকে এই পাইলাইন যাবে চাঁদপুরে। পাইপলাইন বাস্তবায়নকারী সংস্থা বলছে, এর ফলে কমে যাবে সিস্টেম লস। যাতে বছরে সাশ্রয় হবে অন্তত ১২০০ কোটি টাকা। বাঁচবে সময়ও। পাশাপাশি দেশের জ্বালানি নিরাপত্তা অনেক বাড়বে, বলছেন বিশেষজ্ঞরা।

নানা জটিলতার পর আলোর মুখ দেখতে যাচ্ছে চট্টগ্রাম থেকে ঢাকায় তেল পরিবহনের পাইপলাইন। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেক-এর সবশেষ সভায় প্রায় ৩ হাজার কোটি টাকার এ পাইপলাইন নির্মাণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

ঢাকা এবং আশপাশের এলাকায় জ্বালানি তেলের বর্তমান চাহিদা প্রায় ১৫ লাখ টন। যা বর্তমানে পরিবহন করা হয় কোস্টাল ট্যাংকারের মাধ্যমে। এই যোগাযোগ ব্যবস্থা কোনো কারণে ব্যাহত হলে দেখা দেয় জ্বালানি সংকট। এ সংকট মোকাবেলায় নির্মাণ করা হবে ৩০৫ কিলোমিটার পাইপলাইন।

চটগ্রামের পতেঙ্গা থেকে নারায়ণগঞ্জের ফতুল্লা পর্যন্ত প্রস্তাবিত এ পাইপলাইন কুমিল্লা হয়ে যাবে চাঁদপুরেও। যার সুরক্ষায় থাকবে দুই স্তরেরে নিরাপত্তা ব্যবস্থা। প্রকল্পটি বাস্তবায়িত হলে দ্রুত সময়ে তেল পরিবহন সম্ভব হবে-বলছে বিপিসি।

বিশ্লেষকরা এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলছেন, পাইপলাইনের সুফলতা পেতে হলে জ্বালানি তেল পরিবহনের অন্যান্য ব্যবস্থাকেও সচল রাখতে হবে।

বিপিসি কর্মকর্তারা বলছেন, পাইপলাইন নির্মাণে সকল কাগুজে প্রক্রিয়া শেষ হলেও জমি অধিগ্রহণ জটিলতায় এর বাস্তবায়ন নিয়ে আছে সংশয়।

/এইচ.এ/
গোপালগঞ্জে আগুনে পুড়ে গেছে ছয়টি দোকান। এতে অন্তত ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। আজ সোমবার ভোররাত ৩টার দিকে সদর উপজেলার তেবাড়িয়া বাজারে এ অগ্নিকাণ্ড ঘটে।
চট্টগ্রামে ১৫ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ১৫টি র‍্যাম্প বসানো হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এতে করে গতি কমবে এবং নামা-ওঠার জায়গায় ওপরে এবং নিচে যানজটের তৈরি হবে, বাড়বে জনদুর্ভোগ। এক্সপ্রেসওয়ের...
রাজধানীর গুলিস্তানে অবস্থিত গোলাপ শাহ মাজারের পাশে ফুটপাত থেকে অজ্ঞাত এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তাঁর বয়স আনুমানিক ৫০ বছর।
বঙ্গবন্ধু মেডিকেল দেশের প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয়। সেন্টার অব এক্সিলেন্স ডাকা হলেও বিশ্ববিদ্যালয়টিতে নেই একটি বিশ্বমানের ল্যাব (গবেষণাকেন্দ্র)। রয়েছে ক্লাসরুম সংকট, আবাসন সংকটও। তবে এসবে নজর না...
ভারতের অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন বসছে আজ সোমবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অন্যান্য সংসদ সদস্যরা আজ শপথ নেবেন। প্রোটেম স্পিকার ভর্তৃহরি মাহতাবের তত্ত্বাবধানে হবে সংসদ সদস্যদের শপথ গ্রহণের...
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.