সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

রংপুরে আবর্জনার কারণে ছড়াচ্ছে নানা রোগব্যাধি

আপডেট : ১১ অক্টোবর ২০১৮, ১১:২৬ এএম
রংপুরের নাছনিয়ার বিলে ফেলা ক্লিনিক্যাল বর্জ্য ও শহরজুড়ে আবর্জনার স্তুপের কারণে ভয়াবহ পরিবেশ দূষণ হচ্ছে, ছড়াচ্ছে নানা রোগব্যাধি। আবর্জনার দুর্গন্ধে অসুস্থ হয়ে পড়ছে সাধারণ মানুষ। দ্রুত ময়লা না সরালে যেকোন সময় মারণব্যধি ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন চিকিৎসকেরা।

রংপুরের ৩৩টি ওয়ার্ড ও বিভিন্ন পাড়া-মহল্লাসহ সড়কের পাশে প্রতিদিন জমা হয় প্রায় ৫০ টন বর্জ্য, যা ফেলা হয় নগরীর নাছনিয়া এলাকায়।

এসব আবর্জনার দুর্গন্ধে একদিকে যেমন দূষিত হচ্ছে বাতাস, তেমনি ছড়াচ্ছে নানা রোগজীবাণু। প্রতিদিন যাতায়াতের পথে অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। সিটি করপোরেশনের কাছে কয়েক দফা আবেদন করেও কোন ফল পাওয়া যায়নি বলে অভিযোগ এলাকাবাসীর।

এদিকে সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের বিষাক্ত বর্জ্য, অন্যান্য সাধারণ বর্জ্যের সাথেই ফেলা হচ্ছে নাছনিয়া এলাকায়। এসব বর্জ্য পরিশোধন করার নিয়ম থাকলেও সরকারি তেমন কোন প্ল্যান্ট না থাকায় সরাসরি ফেলা হচ্ছে জলাশয়ে। ফলে, মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে নগরবাসী।

সংকটের কথা স্বীকার করে সিটি মেয়র বলছেন, আধুনিক বর্জ্য শোধনাগার নির্মাণের কাজ শেষ পর্যায়ে।

পরিবেশদূষণ রোধে যথাযথ কর্তৃপক্ষের নজরদারির বিকল্প নেই বলে মনে করছেন পরিবেশ বিজ্ঞানীরা।

/এম-আই/
চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীর রাবার ড্যাম এলাকা থেকে মোবাশ্বির আলী ওরফে রাব্বিল নামে আড়াই বছরের এক শিশুর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। আজ সোমবার সকালে রাবার ড্যামের বারঘোরিয়া প্রান্ত থেকে তার মরদেহ...
ছাগলকাণ্ডে সমালোচিত জাতীয় রাজস্ব রোর্ডের সাবেক সদস্য মো. মতিউর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। আজ সোমবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক আস-শামস জগলুল এই আদেশ দেন।
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.