সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

বিলুপ্তের পথে নড়াইলের ঐতিহ্যবাহী মৃৎশিল্প

আপডেট : ১২ অক্টোবর ২০১৮, ১১:২৪ এএম
নতুন শিল্প সামগ্রীর প্রসার, প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা ও অনুকূল বাজারের অভাবে বিলুপ্তির পথে নড়াইলের ঐতিহ্যবাহী মৃৎশিল্প। দিন দিন মাটির তৈরী সামগ্রীর চাহিদা কমে যাওয়ায় পৈত্রিক পেশা ছেড়ে দিচ্ছেন কারিগররা। তবে যোগাযোগ করলে উন্নত প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে বিসিক।

কয়েক বছর আগেও নড়াইলের জেলার ভদ্রবিলা ইউনিয়নে পাল পাড়ায় শতাধিক পরিবার ছিলো মৃৎশিল্পে, কিন্তু বর্তমানে মাত্র ৮/১০ ঘর এই ব্যবসার সাথে জড়িত। এছাড়া চন্ডিবরপুর,মাইজপাড়া,নোয়াগ্রাম ইউনিয়নসহ একই অবস্থা জেলার সব পাল পাড়ার।

মাটির তৈরীর জিনিস পত্রের চাহিদা কমে যাওয়ায় পেশা বদল করছেন তারা। উৎপাদন খরচ বাড়লেও মাটির জিনিস-পত্রের দাম না বাড়া এবং প্লাস্টিক, অ্যালুমিনিয়ামের মত নতুন সামগ্রীর প্রসারের কারণে প্রতিনিয়ত লোকসান গুনতে হচ্ছে তাদের।

এক সময় নড়াইলের মাটির তৈরী জিনিসপত্র কিনতে দেশের বিভিন্ন স্থান থেকে আসতো ক্রেতারা। কিন্তু বর্তমানে ক্রেতাও কম আবার সরকারের সহযোগিটাও নেই অভিযোগ সংশ্লিষ্টদের।

তবে মৃৎশিল্পীরা যোগাযোগ করলে তাদের উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে বলে জানান বিসিকের উপ পরিচালক।

ঐতিহ্যবাহী এই মৃৎশিল্পকে টিকিয়ে রাখতে সরকারি পৃষ্টপোষকতার দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

/এ এইচ/

কিশোরগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি ও বর্তমান জেলা ছাত্রলীগের সভাপতি আনোয়ার হোসেন মোল্লা সুমনের ভাগ্নে নাজমুল হোসেন হীরাকে গ্রেপ্তার করেছে পুলিশ। হীরার বিরুদ্ধে চিনি চোরাচালানিতে সম্পৃক্ততাসহ...
রংপুরের গঙ্গাচড়ায় তিস্তার ওপর নির্মিত শেখ হাসিনা সেতুর অন্তত পাঁচটি স্থানে ফাটল দেখা দিয়েছে। শুক্রবার এই ফাটল ধরা পড়ে। কী কারণে সেতুটিতে ফাটল দেখা দিয়েছে তা জানার জন্য এখন অপেক্ষা পরীক্ষা-নিরীক্ষার।
চট্টগ্রামে ১৫ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ১৫টি র‍্যাম্প বসানো হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এতে করে গতি কমবে এবং নামা-ওঠার জায়গায় ওপরে এবং নিচে যানজটের তৈরি হবে, বাড়বে জনদুর্ভোগ। এক্সপ্রেসওয়ের...
রাজধানীর গুলিস্তানে অবস্থিত গোলাপ শাহ মাজারের পাশে ফুটপাত থেকে অজ্ঞাত এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তাঁর বয়স আনুমানিক ৫০ বছর।
ছাগলকাণ্ডে সমালোচিত জাতীয় রাজস্ব রোর্ডের সাবেক সদস্য মো. মতিউর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। আজ সোমবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক আস-শামস জগলুল এই আদেশ দেন।
দুই ম্যাচ হেরে যেমন এখনো বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার সুযোগ আছে, তেমনি দুই ম্যাচ জেতার পরও এখনো বাদ পড়ার সম্ভাবনা আছে ভারতের।
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.