সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

মাগুরায় ভুল বানান নিয়ে চলছে সাড়ে ৮ হাজার গাড়ি

আপডেট : ১৩ অক্টোবর ২০১৮, ১২:৪২ পিএম
বিআরটিএর ভুলে মাগুরা জেলার নামের বানান নিয়ে তৈরি হয়েছে বিভ্রাট। মোটরযানের নম্বর প্লেটে ব-এ শূন্য 'র' এর পরিবর্তে ড-এ শূন্য 'ড়' ব্যবহার করায় তৈরি হয়েছে এ বিভ্রাট। নতুন নম্বর প্লেটে সংশোধনের উদ্যোগ নেয়া হলেও পুরনো প্রায় সাড়ে আট হাজার গাড়িতে থেকে যাচ্ছে আগের ভুল বানান।

প্রবেশদ্বার থেকে শুরু করে জেলার সব সরকারি বেসরকারি কার্যালয়ে মাগুরার বানান ব-এ শূন্য র দিয়ে। তবে জেলার মোটরযানের নম্বর প্লেটে তাকালে যে কেউ পড়বে বিভ্রান্তিতে। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ মাগুরাবাসীও।

জেলা প্রশাসন বলছে, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর গেজেটে ভুল করে মাগুরা শব্দের বানান ড-এ শূণ্য ড় দিয়ে লেখা হয়। এরপর থেকে ভুল বানানে মুদ্রণ হচ্ছে জেলার মোটরযানের নম্বর প্লেট।

শুধু বিআরটিএ নয় ভুল বানানের প্রভাব পড়েছে জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে, সরকারি অনেক চিঠি এমনকি বেশ কিছু জাতীয় পরিচয়পত্রেও। অথচ শত বছরের পুরনো নথিতেও ড-এ শূন্য ড় দিয়ে মাগুরা লেখার অস্তিত্ব নেই। ভুক্তভুগিরা বলছেন সরকারের একটি প্রতিষ্ঠানের ভুলেই তৈরি হচ্ছে এ বিভ্রাট।

জেলা প্রশাসকের আবেদনে, গত জুলাইয়ে বিষয়টি সংশোধনের সিদ্ধান্ত নেয় বিআরটিএ। তবে এরইমধ্যে ভুল বানানে মুদ্রিত হয়েছে আট হাজারের বেশি নম্বর প্লেট। যার দায় নিতে নারাজ বিআরটিএ।

জেলার নাম করণের ইতিহাসে দেখা যায়, এক সময় এই অঞ্চলে মগ জলদস্যুদের ব্যাপক তৎপরতা ছিল। অনেকের মতে, মগরা শব্দ থেকেই মাগুরা নামের উৎপত্তি।

/এইচ.এ/
ঈদুল আজহা উপলক্ষে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আজ সোমবার সকালে সরকারি বাসভবন গণভবনে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন...
মানিকগঞ্জে শহিদুল ইসলাম (৫২) নামের এক কারা হিসাবরক্ষকের মরদেহ উদ্ধার করা হয়েছে। আজ সোমবার সকালে ঢাকা–আরিচা মহাসড়কের মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর ইউনিয়নের ধলেশ্বরী সেতুর নিচ থেকে তাঁর মরদেহ উদ্ধার...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.