সেকশন

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

এখনো করোনামুক্ত খাসিয়াপল্লীর মানুষ

আপডেট : ২৪ আগস্ট ২০২০, ১১:২৪ এএম
দেশব্যাপী করোনা ভাইরাস মহামারি আকার ধারন করলেও এখনো সংক্রমণ মুক্ত মৌলভীবাজারের খাসিয়া সম্প্রদায়ের মানুষ। খাসিপুঞ্জিতে বাইরের মানুষের প্রবেশ পুরোপুরি বন্ধ করে দেয়াসহ স্বাস্থ্যবিধি মেনে চলায় কোভিডের সংক্রমণ রোধ করা সম্ভব হয়েছে বলে জানান আদিবাসী ফোরামের নেতারা। করোনা রোধে তাদের ব্যবস্থাপনা সবার জন্য অনুকরণীয় বলছে, স্থানীয় প্রশাসন।

দেশে করোনা রোগী শনাক্তের পর ৫ মাস পেরিয়ে গেলেও এখনো পর্যন্ত সংক্রমণ মুক্ত মৌলভীবাজারের খাসিপুঞ্জির মানুষ। কারণ করোনা পরিস্থিতি শুরু থেকেই খাসি সম্প্রদায় নিজস্ব ভাবে বিধি-নিষেধ আরোপ করে। পাহাড়ি টিলাবেষ্টিত এলাকায় তারা বসবাস করায় খাসিপুঞ্জিতে সাধারণ মানুষের আনাগোনা কম। তারপরও করোনাকাল শুরু পর থেকেই পুঞ্জিতে বাইরের মানুষের চলাফেরা বন্ধ করে দেয় খাসি নেতারা। পাশাপাশি জরুরি প্রয়োজন না হলে এখনও বাইরে বের হন না কেউ। নিত্যপণ্য কেনার জন্য রাখা হয়েছে নির্ধারিত লোকও।

আদিবাসী ফোরামের নেতারা জানান, করোনার সংক্রমণ শুরুর পর থেকে নিজস্ব ব্যবস্থাপনায় লকডাউন মানা; আর স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি গ্রামের প্রবেশপথে রাখা হয়েছে হাতধোয়ার ব্যবস্থা। বাগানের উৎপাদিত পান নিয়ম মেনে বেচাকেনা হচ্ছে নির্ধারিত স্থানে। আর এসব নিয়ম পালনেই সুফল মিলেছে।

করোনার সংক্রামণ রোধে খাসিদের সচেতনতা ও ব্যবস্থাপনা অন্যদের জন্য অনুকরণীয় হতে পারে বলে জানান, মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

মৌলভীবাজারের ৬৫টি খাসিপুঞ্জির প্রায় ৩০ হাজার জনগোষ্ঠীর মানুষের বসবাস। বর্ণিল সংস্কৃতির এই সম্প্রদায়ের অধিকাংশের জীবিকা পান চাষের ওপর নির্ভরশীল।

/এইচ.এ/
ঈদের দ্বিতীয় দিন মঙ্গলবার রাজধানীর অন্যতম বিনোদনকেন্দ্র মিরপুরের চিড়িয়াখানায় লাখো মানুষের উপচে পড়া ভিড়। স্বপরিবারে বিচিত্র পশু-পাখি দেখে ঈদের আনন্দ উপভোগ করেন দর্শনার্থীরা। চিড়িয়াখানা কর্তৃপক্ষ...
কিশোরগঞ্জের ভৈরবে সোমবার সাতদিন বয়সী নবজাতক সন্তানকে পাশে নিয়ে নিজ ঘরে ঘুমিয়ে ছিলেন মা তৃষা বেগম। ভোর তিনটায় ঘুম ভাঙলে বিছানায় সন্তানকে না দেখতে পেয়ে যান স্বামীর ঘরে। সেখানে সন্তানকে না পেয়ে শুরু...
নেত্রকোণায় বৃষ্টি আর উজানের ঢলে প্রধান ৪টি নদ-নদীর পানি বেড়েই চলেছে। উব্ধাখালি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। এতে করে বন্যার শঙ্কা দেখা দেওয়ায় তা মোকাবিলায় প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন।
রাজধানীর বাড্ডায় মোটরসাইকেল চালাতে গিয়ে বাসের ধাক্কায় শিপু নামে এক কিশোর নিহত হয়েছে। আজ মঙ্গলবার দুপুর আড়াইটায় মধ্য বাড্ডা ওভারব্রিজ সংলগ্ন এলাকায় দুর্ঘটনাটি ঘটে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.