সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

৬১ জেলা পরিষদে ভোট ১৭ অক্টোবর

আপডেট : ২৪ আগস্ট ২০২২, ১২:২৯ পিএম
৬১ জেলা পরিষদে ইভিএমের মাধ্যমে ভোট ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া গাইবান্ধা-৫ শূন্য আসনে ইভিএমে ভোট ১২ অক্টোবর নেওয়া হবে বলে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার কমিশন সভা শেষে এ নির্বাচনের তফসিল জানান নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

জেলা পরিষদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১৫ সেপ্টেম্বর। বাছাই ১৮ সেপ্টেম্বর এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৫ সেপ্টেম্বর। ২৬ সেপ্টেম্বর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ভোট নেওয়া হবে ১৭ অক্টোবর।

সংশ্লিষ্ট জেলা প্রশাসকরা এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।

একজন চেয়ারম্যান, ১৫ জন সদস্য এবং সংরক্ষিত আসনের পাঁচজন মহিলা সদস্য নিয়ে জেলা পরিষদ গঠিত হয়। ২০১৬ সালের ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত প্রথম জেলা পরিষদ নির্বাচনের মাধ্যমে দেশে জেলা পরিষদগুলো পুনরুজ্জীবিত করা হয়।

পাঁচ বছরের মেয়াদ শেষে গত ১৭ এপ্রিল দেশের ৬১ জেলা পরিষদ বিলুপ্ত ঘোষণা করে সরকার। এর ১০ দিন পর ২৭ এপ্রিল সরকার জেলা পরিষদে সদ্য সাবেক নির্বাচিত চেয়ারম্যানদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়।

ওই দিন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম এক বিবৃতিতে জানান, নির্বাচনের মাধ্যমে নতুন জেলা পরিষদ গঠন না হওয়া পর্যন্ত প্রশাসকরা দায়িত্ব পালন করবেন।

গাইবান্ধা-৫ উপ-নির্বাচন ১২ অক্টোবর
প্রয়াত ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সংসদীয় আসন গাইবান্ধা-৫-এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১২ অক্টোবর। ঘোষিত তফসিল অনুযায়ী- আগ্রহী প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। ১৫ সেপ্টেম্বর বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২২ সেপ্টেম্বর এবং ভোট হবে ১২ অক্টোবর।

প্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার এ শূন্য আসনে ইভিএমে সব কেন্দ্রে ভোট নেওয়া হবে।

গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। এর দুদিন পরই তার আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন সচিবালয়। জাতীয় সংসদ আইন অনুযায়ী, আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।
মহাসড়কের বিভিন্ন স্থানে ঈদ যাত্রায় ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ বেড়েছে। আজ শুক্রবার সকাল থেকে ঢাকা–ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা এলাকায় সড়কে বেড়েছে যানবাহনের সংখ্যা। নির্দিষ্ট বাস...
ঈদের ছুটিতে বাড়ি ফিরছে উত্তরাঞ্চলের মানুষ। ফলে ঢাকা-টাঙ্গাইল ও বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের সংখ্যা বেড়েই চলছে। এতে বঙ্গবন্ধু সেতুতে বেড়েছে টোল আদায়ের হার। গত ২৪ ঘণ্টায় সেতু থেকে প্রায় ৩ কোটি ২২...
শরীয়তপুরের ডামুড্যায় সেফটিক ট্যাংক পরিষ্কার করতে গিয়ে দুই পরিছন্নতাকর্মীর মৃত্যু হয়েছে। শুক্রবার ভোরে উপজেলার উত্তর ডামুড্যা এলাকার একটি বাড়িতে সেফটিক ট্যাংকে কাজ করতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে।
দেশের দক্ষিণ-পশ্চিমাচঞ্চলের অন্যতম প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া  নৌপথে পদ্মা সেতু চালু হওয়ার আগে ভোগান্তি ছিল নিত্যদিনের। ঈদের আগে ও পরে তা বেড়ে যেতো কয়েক গুণ। তবে, পদ্মা সেতু চালুর পর থেকে...
থাইল্যান্ডে একটি এশিয়ান হাতি বিরল যমজ সন্তানের জন্ম দিয়েছে। দেশটির উত্থায়া এলিফেন্ট পার্ক এবং রয়াল ক্রালের কর্মীরা এ ঘটনাকে অলৌকিক বলে মন্তব্য করেছেন। 
কেবল বিশ্বকাপের এ দুই ম্যাচে নয়, সাকিবের পারফম্যান্সের গ্রাফ অনেকদিন ধরেই নিম্নমুখী। টি-টোয়েন্টিতে সর্বশেষ ১৯ ইনিংসে কোনো ফিফটির দেখা নেই। দেশসেরা অলরাউন্ডার তিনি, অথচ টি-টোয়েন্টিতে সর্বশেষ...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.