সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

বিশ্বের সঙ্গে তালমিলিয়ে রেল যোগাযোগ চালুর উদ্যোগ নিয়েছে সরকার: রেলপথমন্ত্রী

আপডেট : ০২ জানুয়ারি ২০২৩, ০৯:২৮ এএম
বিশ্বের সঙ্গে তালমিলিয়ে আমাদের দেশের রেল যোগাযোগ ব্যবস্থা চালুর উদ্যোগ নিয়েছে সরকার। এতে করে রেলসেবা আরও গতিশীল হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী এডভোকেট নূরুল ইসলাম সুজন।

রোববার বিকেল ৫টার দিকে নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শনে এসে তিনি একথা বলেন।

নূরুল ইসলাম সুজন আরো বলেন, এর আগে বিএনপি-জামায়াত সরকার রেলকে শেষ করে দিয়েছিল। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০১১ সালে রেলপথ মন্ত্রণালয় নামে একটি পৃথক মন্ত্রণালয় গঠন করে রেলকে গতিশীল করার কাজ হাতে নেয়। এরই ধারাবাহিকতায় আধুনিক হচ্ছে রেল। আমাদের দেশে মিটারগেজ (ছোটলাইন) ও ব্রডগেজ (বড়লাইন) দুই ধরণের রেলযোগাযোগ ব্যবস্থা চালু আছে। এ ব্যবস্থা ভেঙে বহির্বিশ্বের সাথে তালমিলিয়ে শুধু ব্রডগেজ যোগাযোগ ব্যবস্থা চালু করার উদ্যোগ নিয়েছি আমরা। এতে করে রেলসেবা আরও গতিশীল হবে।

দেশের বৃহৎ সৈয়দপুর রেলওয়ে কারখানা আধুনিকায়ন হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘এ কারখানার ভেতরে নতুন কোচ নির্মাণ করার জন্য সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। শূন্য পদের জন্য বিশেষ করে খালাশি পদে মৌখিক পরীক্ষা সম্পন্ন হয়েছে। নতুন নিয়োগ প্রক্রিয়া অনুসরণ করে এ নিয়োগ প্রদান করা হবে। এছাড়াও বর্তমানে রেলের নানা ধরনের উন্নয়ন মূলক কাজ চলমান রয়েছে।

জেলার চিলাহাটি-ঢাকা নতুন আরেকটি ট্রেন চালুর প্রসঙ্গে রেলপথমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু সেতুর পাশে রেলসেতু নির্মাণ কাজ চলছে। আশা করা হচ্ছে আগামী বছর জুনে এ কাজ শেষ হবে। সেতুটির নির্মাণ কাজ শেষ হলেই চিলাহাটি থেকে ঢাকাগামী দিনের বেলা আরেকটি নীলসাগর ট্রেন চালু করা হবে।

মন্ত্রী কারখানা পরিদর্শনকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক (এডিজি, আরএস) মঞ্জুরুল আলম চৌধুরী, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার, প্রধান যন্ত্র প্রকৌশলী মুহাম্মদ কুদরত-ই খুদা প্রমুখ।

/নীলফামারী থেকে মাহমুদ আল হাসান/
শুক্রবার সকাল ১০টার দিকে টাঙ্গাইল–ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়কের মধুপুর পৌর শহরের মালাউবাড়ী নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তবে প্রাথমিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি।
উজানের ঢল কমে আসায় সুনামগঞ্জে সুরমাসহ সব নদ-নদীর পানি কমতে শুরু করেছে। ধীরগতিতে হলেও প্লাবিত বিভিন্ন এলাকা থেকে পানি নামতে শুরু করেছে। তবে কমেনি বানভাসিদের ভোগান্তি।
ফরিদপুরের মধুখালীতে পূর্বাশা পরিবহনের একটি বাসের ধাক্কায় অটোরিকশায় (ইজিবাইক) থাকা দুই যাত্রী মারা গেছেন। বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে মধুখালী বাজারের বালিয়াকান্দি লিঙ্ক রোড এলাকায় এ...
কক্সবাজার পৌরসভার বাদশাঘোনা এলাকায় পাহাড় ধসে স্বামী-স্ত্রী মারা গেছেন। বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতে পাহাড় এই ধসের ঘটনা ঘটে। নিহতেরা হলেন স্থানীয় উমর ফারুক জামে মসজিদের মুয়াজ্জিন আনোয়ার হোসেন ও তাঁর...
আরও বড় আকারের স্ক্রিন ও পাতলা কেসিং নিয়ে বাজারে আসতে যাচ্ছে অ্যাপল ওয়াচ ১০ সিরিজ। এ ছাড়া থ্রিডি প্রিন্টিং টেকনোলজির সাহায্যে তৈরি স্ট্র্যাপে ম্যাগনেটিক প্রযুক্তি ব্যবহার করা হতে পারে। আগামী...
যে কারণে এবারের হজে বেশি মৃত্যু এবার পবিত্র হজ পালন করতে গিয়ে এক হাজারের বেশি মুসল্লির মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগই মারা গেছেন তীব্র গরমে। অসুস্থ হয়ে চিকিৎসা নিয়েছেন দুই হাজারের বেশি হজযাত্রী।...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.