সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

রাঙামাটিতে ভুয়া কাগজপত্র বানিয়ে জমির মালিকানা দাবি

আপডেট : ৩০ মার্চ ২০২৪, ০৮:৫২ এএম

রাঙামাটির লংগদুতে ভুয়া কাগজপত্র বানিয়ে জমির মালিকানা দাবি করছে একটি চক্র। সাধারণ মানুষ তো বটেই, লংগদুর বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জোন সদর দপ্তরও এই চক্রের কবলে পড়েছে। ভূমির মালিকানা নিয়ে আদালতের নিষেধাজ্ঞায় বন্ধ রাখতে হয়েছে বাহিনীর নিয়মিত ফায়ারিং কার্যক্রম। চক্রটি এখন সংরক্ষিত বনাঞ্চলও দখলের পাঁয়তারা করছে বলে দাবি করছে বন বিভাগ।

ভূমি বিরোধের কারণে ১৯৮৫ সাল থেকে তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে ভূমি বন্দোবস্ত বন্ধ করে সরকার। তবে অসাধু চক্রের দৌরাত্ম্যে চলছে ভুয়া কাগজপত্রে বন্দোবস্ত। সংশ্লিষ্টরা বলছেন, ২০১০ সালের পর থেকে রাঙামাটিতে এই প্রবণতা বেড়েছে। সবচেয়ে বেশি ভুয়া বন্দোবস্ত লংগদুর গুলশাখালী মৌজায়।

বন্দোবস্ত নিয়ে মামলায় বিপাকে লংগদুর গুলশাখালীতে অবস্থিত রাজনগর বিজিবি জোন সদর দপ্তর। ভূমির মালিকানা নিয়ে ২০২২ সালে এ দপ্তরের দুই কর্মকর্তার বিরুদ্ধে রাঙামাটির আদালতে মামলা করেন মোহাম্মদ আলী নামের এক ব্যক্তি। আদালত ভূমি নিয়ে নিষেধাজ্ঞা দেওয়ায় বন্ধ রাখতে হয়েছে রাজনগর বিজিবির নিয়মিত ফায়ারিং কার্যক্রম।

রাজনগর বিজিবি জোন হাবিলদার আব্দুর রউফ জানান, ২০১৬ সালে ভুয়া কাগজ বানিয়ে মোহাম্মদ আলী কাটাতারের ভেতরে রাজনগর বিজিবির যে জায়গা রয়েছে সেটার ব্যাপারে মামলা করে।

এদিকে মামলার বাদী মোহাম্মদ আলীর দাবি, ভূমি অফিসের মাধ্যমেই লংগদুতে জমির বন্দোবস্ত দেওয়া হচ্ছে।

বিজিবির বিরুদ্ধে মামলার বাদী মোহাম্মদ আলী বলছেন, ‘শত শত হাজার হাজার মানুষ বন্দোবস্ত করতেছে। তাই আমিও করেছি। ভূমি অফিস এ কাজটি করেছে। তবে যে বন্দোবস্ত করে দিয়েছে তার নাম আমি ভুলে গেছি।’

এদিকে ভূমি অফিসের কর্মকর্তারা বলছেন, স্বাক্ষর জালিয়াতির মাধ্যমে এসব ভুয়া বন্দোবস্ত নেওয়া হচ্ছে। কাগজপত্রের সত্যতা ভূমি অফিসের মাধ্যমে যাচাই করলেই বিষয়গুলো ধরা পড়বে বলে জানান তারা। তবে এ বিষয়ে ক্যামেরার সামনে কেউ কথা বলতে রাজি হননি।
 
তবে এ বিষয়ে কোনো লিখিত অভিযোগ পাননি বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান। তিনি বলেন, সুনিদির্ষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।
 
ভুয়া বন্দোবস্তের কারণে হয়রানিতে পড়া স্থানীয়রা সুবিচার চেয়ে রাঙামাটিতে বেশ কয়েকবার মানববন্ধন করেছেন।

মিয়ানমার সীমান্ত থেকে বাংলাদেশের দিকে গুলি চালানোর কারণে গত সাত দিন ধরে টেকনাফ থেকে বিচ্ছিন্ন রয়েছে সেন্টমার্টিন। ফলে ওষুধ, খাবার ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের সংকটে পড়েছেন দ্বীপের বাসিন্দারা। তবে...
কুমিল্লায় প্রশাসনের নির্দেশনা অমান্য করে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে বসানো হচ্ছে কোরবানির গরু–ছাগলের হাট। জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নির্দেশনা থাকা সত্ত্বেও ভিন্ন নামে গরু বাজারের...
দুই ঘণ্টার চেষ্টায় চট্টগ্রামের সিটি গেইট এলাকার গার্টেক্স গার্মেন্টসের গুদামে লাগা আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস। সকাল ১০টা দিকে আগুন লাগে। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমান জানাতে পারেনি...
যশোরের বেনাপোল ও শার্শা সীমান্ত এলাকায় জনসাধারণকে সতর্ক করে মাইকিং করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সীমান্ত অনুপ্রবেশরোধ ও গরু ছাগলের অনুপ্রবেশসহ সীমান্তে না যাওয়ার আহ্বান জানিয়েছেন কর্তৃপক্ষ।
গর্ভাবস্থা একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া হওয়া সত্ত্বেও এর বিভিন্ন পর্যায়ে রয়েছে বিভিন্ন ধরনের ঝুঁকি। পুরো গর্ভকালীন সময় জুড়ে একজন গর্ভবতী মায়ের শরীরে চলে হরমোনের পরিবর্তন। হরমোনের...
কারিতাস বাংলাদেশ সম্প্রতি ম্যানেজার পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। আগ্রহী প্রার্থীরা নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে আবেদন করতে পারেন।
গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ি এলাকায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে নারী পোশাক শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার রাত সাড়ে ৮টার দিকে ওই নারীর মৃত্যু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন কোনাবাড়ি থানার...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.