সেকশন

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

সেতু আছে, রাস্তা নেই

আপডেট : ১৬ মে ২০২৪, ০৯:৪০ পিএম

গত দুই বছর আগে মানিকগঞ্জের ঘিওরে একটি সেতুর নির্মাণ কাজ শেষ হলেও শুধুমাত্র ভূমি অধিগ্রহণ জটিলতায় আটকে আছে দুই পাশের সংযোগ সড়ক (অ্যাপ্রোচ) নির্মাণের কাজ। কালীগঙ্গা নদীর ওপর ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা সেতুর কাজ পুরোপুরি শেষ না হওয়ায় চরম ভোগান্তিতে পড়েছে ওই উপজেলার অন্তত ৩০ গ্রামের কয়েক লাখ মানুষ।

তবে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কতৃপক্ষ বলছে, ভূমি অধিগ্রহণ জটিলতা কেটে গেছে খুব দ্রুত সেতুর দুই পাশের সংযোগ সড়ক নির্মাণ কাজ শুরু হবে।  

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) মানিকগঞ্জ কার্যালয় সূত্রে জানা গেছে, ২০১৮ সালে দরপত্র আহবানের মাধ্যমে ঘিওর উপজেলার বৈকুন্ঠপুর এলাকায় কালীগঙ্গা নদীর ওপর ৩৬৫ মিটার দৈর্ঘ্যর এ সেতু নির্মাণকাজ শুরু করেন এলজিইডি কতৃপক্ষ। ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স এবং মোসার্স কোহিনুর এন্টার প্রাইজ নামের দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান যৌথভাবে সেতুটি নির্মাণের কাজ পায়। সেতুর নির্মাণ কাজে ২৯ টাকা এবং দুই পাশের সংযোগ সড়ক বাবদ ৫ কোটি ৬০ লাখ ৩৫ হাজার টাকাসহ মোট ৩৪ কোটি ৬০ লাখ ৩৫ হাজার টাকা ব্যয় নির্ধারণ করা হয়। ২০২২ সালের জুন মাসে দুই প্রান্তের সংযোগ সড়কসহ সেতুটির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল। তবে, ওই সময়ের মধ্যে সেতুর দুই পাশে ৬৩০ মিটার সংযোগ সড়ক নির্মাণে ৪ দশমিক ৯৬ শতাংশ জমি অধিগ্রহণ নিয়ে জটিলতা দেখা দেওয়ায় সংযোগ সড়ক নির্মাণ করা সম্ভব হয়নি।
 
সরেজমিনে গিয়ে দেখা যায়, সেতুটির নির্মাণ কাজ শেষ হলেও ব্যবহার করতে না পারায় দুই পাশের মানুষজনকে চরম ভোগান্তি নিয়ে চলাচল করতে হচ্ছে।  ৩০ গ্রামের মানুষ উপজেলা এবং জেলা সদরে যাতায়াতে চরম ভোগান্তিতে পড়েছেন। 
 
স্থানীয় জমির মালিকদের একজন নকুমুদ্দিন জানান, প্রকল্প বাস্তবায়নের সময়সীমা এবং অর্থ বরাদ্দ বাড়ানো হলেও ভূমি অধিগ্রহণের টাকা তারা এখনো পাননি। আর টাকা না পাওয়ায় জটিলতা এড়াতে তারা জমিতে কাজ করতে দিতে চাইছেন না। তবে উন্নয়ন কাজে জমি দিতে তাদের কোন বাঁধা নেই।

স্থানীয় আশাপুর এলাকার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা লোকমান হোসেন বলেন, ‘ব্রীজটির কাজ সম্পূর্ণ না হওয়ায় আমাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। কৃষকরা তাদের ফসল এবং আবাদকৃত সবজি ন্যায্য মূল্যে পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। এই অঞ্চলের মা-বোনেরা অসুস্থ হলে জরুরি প্রয়োজনে তাদের মানিকগঞ্জ সদরে নেওয়া কষ্টসাধ্য হয়ে যায়। আমাদের এই অঞ্চলের মানুষদের জন্য কালীগঙ্গা নদীর ওপর ব্রীজটি আর্শিবাদ হয়ে এসেছিল। অল্পকিছু জমি অধিগ্রহণ হলে ব্রিজের দুই পাশের সংযোগ সড়ক নির্মাণ শেষ হয়ে যায়। কিন্তু অজ্ঞাত কারণে কেন যে হচ্ছে না তা বলতে পারছি না।সংযোগ সড়ক না থাকায় কাজে আসছে না মানিকগঞ্জে কালীগঙ্গা নদীর ওপর নির্মাণ করা সেতুটি। ছবি: ইনডিপেনডেন্ট

এদিকে ভূমি অধিগ্রহণের বিষয়ে জেলা প্রশাসক রেহেনা আকতার এবং জেলার রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) এল আহসানুল হকের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাদের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

তবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বিভাগের নির্বাহী প্রকৌশলী জানান, জেলা প্রশাসক এবং এডিসি মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টায় সেতুর দুই পাশের সংযোগ সড়ক নির্মাণে ভূমি অধিগ্রহণ জটিলতা কেটে গেছে। আগামী সাতদিনের মধ্যে কাজ শুরু হয়ে ছয়মাসের মধ্যে সেতুটি চলাচলে জনস্বার্থে উন্মক্ত করে দেওয়া হবে।

মানিকগঞ্জে একের পর এক মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগে লাভলী বেগম নামের এক নারীর বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মানববন্ধন করেছে তাঁর গ্রামবাসী। শনিবার দুপুরে মানিকগঞ্জ প্রেসক্লাব অডিটোরিয়ামে সংবাদ...
মানিকগঞ্জের ঘিওর উপজেলার চড় মাইজখাড়া ‘বেগম রূপবান মাধ্যমিক বিদ্যালয়’ থেকে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে শতভাগ অকৃতকার্য হয়েছে। এই বিদ্যালয়ে আটজন শিক্ষক থাকা সত্বেও চলতি বছরে ১১ জন শিক্ষার্থী...
মানিকগঞ্জে জমি লিখে না দেওয়ায় মাকে মারধরের অভিযোগে উঠেছে ছেলের বিরুদ্ধে। পরে জহুরা খাতুন নামের ওই নারীর করা মামলায় ছেলে আনোয়ার সিকদারকে (৩৮) গ্রেপ্তার করেছে পুলিশ।
মানিকগঞ্জে বালুবাহী ট্রাকচাপায় অজ্ঞাতনামা এক যুবক নিহত হয়েছেন। বুধবার বিকেল সাড়ে ৩টায় সিঙ্গাইর উপজেলার শায়েস্তা ইউনিয়নের শ্যামনগর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় ট্রাকের চালক সাহাবুদ্দিনকে আটক করা...
আমেরিকার মধ্যাঞ্চলীয় কয়েকটি অঙ্গরাজ্যে টর্নেডো ও ঝড়ের তাণ্ডবে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। গতকাল রোববারের এই দুর্যোগে আহত হয়েছে অনেকে। হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। ব্রিটিশ...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.