সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

এ যেন ‘ছুটির ঘণ্টা’, টয়লেটে ৬ ঘণ্টা আটকে ছিল শিশু! 

আপডেট : ১৭ মে ২০২৪, ১০:৪১ পিএম

শিশুতোষ চলচ্চিত্র ‘ছুটির ঘণ্টা’র কথা মনে আছে নিশ্চয়ই। সাড়া জাগানো বাংলা সিনেমাটির গল্পে স্কুলের টয়লেটে আটকে পড়া এক শিশুর হৃদয়বিদারক পরিণতি কাঁদিয়েছে অনেককেই। তবে মাদারীপুরের ঘটনাটি শেষ পর্যন্ত কোনো বেদনার কারণ হয়নি। স্কুলের টয়লেটে আটকে পড়া এক শিশু প্রায় ৬ ঘণ্টা পর নিজেই বের হতে সক্ষম হয়।

ঘটনা মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। বৃহস্পতিবার প্রথম শ্রেণির শিক্ষার্থী মো. রাফিন স্কুলটির টয়লেটে আটকা পড়ে।

শুরুতেই বলা হয়েছে ‘ছুটির ঘণ্টা’র কথা। ১৯৮০ সালে নির্মিত সাড়া জাগানো বাংলা সিনেমাটির গল্প আবর্তিত হয় এমন এক শিশু শিক্ষার্থীকে নিয়ে, যে স্কুলের টয়লেটে আটকা পড়ে মুক্তির দিন গুনছিল। কিন্তু লম্বা ছুটির কারণে স্কুলটির ভবনসহ ফটকে তালা দেওয়া ছিল। কেউ তার চিৎকার শুনতে পায়নি। টয়লেটেই মৃত্যু হয় তার। সিনেমাটি ছিল বাস্তব ঘটনাকে কেন্দ্র করে তৈরি। 

অবশ্য ‘ছুটির ঘণ্টা’ সিনেমার সেই শিশুর মতো প্রথম শ্রেণির শিক্ষার্থী মো. রাফিনকে দিনের পর দিন আটকে থকে মৃত্যু মুখোমুখি হতে হয়নি। ভাগ্য সহায় হওয়ায় নিজের চেষ্টায় ৬ ঘণ্টা পর টয়লেট থেকে বের হতে সক্ষম হয়েছে সে।   
বৃহস্পতিবার বিকেলের এই ঘটনা আজ শুক্রবার জানাজানি হয়েছে।

এলাকাবাসী ও ছাত্রের পরিবার সূত্রে জানা গেছে, মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা এলাকার মৃত নুরুল হকের ছেলে মো. রাফিন। সে পাঁচখোলা বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীর শিক্ষার্থী। প্রতিদিনের মতো বৃহস্পতিবার স্কুলে গিয়েছিল রাফিন। তখন তাদের প্রথম সময়িক পরীক্ষা চলছিল। পরীক্ষা শেষে বেলা সাড়ে ১২টার দিকে বিদ্যালয় ছুটির পর টয়লেটে যায় শিশুটি। পরে দপ্তরি খোকন খান টয়লেট চেক না করেই বাহির থেকে রশি দিয়ে আটকে দিয়ে চলে যান। পরে শিশুটি দরজা খোলার জন্য ডাক–চিকিৎসার করলেও কোনো সাড়া মেলেনি। এ সময় বারবার দরজা খোলার জন্য চিৎকার করে সে। প্রায় ৬ ঘণ্টা শিশুটি দরজা ধাক্কাধাক্কি করলে, একপর্যায় দরজার রশি ছিঁড়ে যায়। তখন আটকে পড়া শিশু মো. রাফিন দরজা খুলতে সক্ষম হয়।

এদিকে ছুটির পর শিশুটি হাজী নোয়াব আলী খান শিশু নিবাসে না ফেরায় শিশু নিবাসের কর্মকর্তারা বিভিন্ন ছাত্র ও আত্মীয়ের বাড়িতে খুঁজতে থাক। এদিকে সন্ধ্যা ৬টার পর বিদ্যালয়ের তিনতলা থেকে এক মুদি দোকানদারকে ডেকে কেচি গেট খোলার কথা বলে মো. রাফিন। পরে কয়েকজন মিলে অসুস্থ অবস্থায় শিশুটিকে উদ্ধার করে শিশুনিবাসে নিয়ে যায়।

এ ঘটনাকে ‘ছুটির ঘণ্টা’ সিনেমার সঙ্গে তুলনা করে এলাকাবাসী রাকিব হাসান বলেন, ‘৬ ঘণ্টা পর স্কুলের বাথরুম থেকে জীবিত উদ্ধার হলো ছাত্র রাফিন। আর কিছু সময় গেলেই হয়তো ‘‘ছুটির ঘণ্টা’’ বেজে যেত শিশুটির।’

শুক্রবার বিকেলে সরেজমিনে ওই ছাত্রের নিবাসে গেলে সে তাঁর ভাষায় গতকালের ঘটনা বোঝানোর চেষ্টা করে। তবে শিশু নিবাসের পরিচালক বাতেন খান শিশুটির সঙ্গে কথা বলতে বাধা দেন।

শিশু নিবাসের পাশের এক দোকানি বলেন, ‘দুপুর সাড়ে ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত  বাথরুমের আটকা পড়ে রয়েছে। কোনোমতে দরজা খুলে তিন তালার বেলকনি থেকে আমাদের ডাক দেয়। পরে আমরা তাকে উদ্ধার করি।’

পাঁচখোলা বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওশন আরা বেগম বলেন, ‘গতকাল আমি একটা মিটিংয়ে ছিলাম। আমি স্কুল থেকে বের হওয়ার আগ পর্যন্ত এমন কিছু নজরে পড়েনি। আমি পরে জানতে পেরেছি। বিষয়টি তদন্ত করা হবে।’

মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আল মামুন বলেন, ‘এই বিষয়টি আমার জানা নেই। আপনাদের মাধ্যমে জানতে পেরেছি। এরকম কিছু হয়ে থাকলে তদন্ত সাপেক্ষে আইনী ব্যবস্থা নেওয়া হবে।’

গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ি এলাকায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে নারী পোশাক শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার রাত সাড়ে ৮টার দিকে ওই নারীর মৃত্যু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন কোনাবাড়ি থানার...
প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপনে রাজধানী ছাড়ছে নগরবাসী। আজ বৃহস্পতিবার সকাল থেকেই রেলওয়ে স্টেশন ও বাস টার্মিনালগুলোয় রয়েছে যাত্রীদের ভিড়।
মরহুম জাকারিয়া খান মজলিসের স্ত্রী মাসুমা খান মজলিস আজ বুধবার সকালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন। 
ঢাকায় কোরবানীর হাটে ডিজিটাল লেনদেনের মাধ্যমে সুবিধা পাবেন ক্রেতা-বিক্রেতারা। এতে হাটে নগদ অর্থ চুরি ও ছিনতাইয়ের ঝুঁকি কমবে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির পাশাপাশি খামারগুলোতেও এবার এ ডিজিটাল লেনদেনের...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.