সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

ইচ্ছেমতো ভাড়া হাঁকছেন অটোরিকশা চালকেরা, মিটার চলে পুলিশের ভয়ে

আপডেট : ১৯ মে ২০২৪, ০৯:১৬ এএম

তিলোত্তমা ঢাকায় মানুষ বাড়লেও গণপরিবহণ সংকট কাটছে না। এ সুযোগে যাত্রীদের কাছ থেকে ইচ্ছামতো ভাড়া আদায় করছে সিএনজিচালিত অটোরিকশা। মিটার থাকলেও তা চালানো হচ্ছে মামলার ভয়ে। কিন্তু যাত্রীকে ভাড়া মেটাতে হয় চুক্তিতেই। মিটারে না যেয়ে যাত্রীদের যেভাবে পকেট কাটা হচ্ছে এটি দেখভালের জন্য রয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বা ট্রাফিক পুলিশ। তাদের উত্তরও দায়সারা।

সরেজমিনে দেখা যায়, বনানীর কাকলী মোড় থেকে তেজগাঁও ইনডিপেনডেন্ট টেলিভিশনের অফিসের দূরত্ব গুগল ম্যাপে দেখাচ্ছে মাত্র ৩ দশমিক ৯ কিলোমিটার। এই স্বল্প দূরত্বে সিএনজিচালিত অটোর ভাড়া হাঁকা হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকা। অথচ মিটারে গেলে প্রথম দুই কিলোমিটার ৪০ টাকা ও পরবর্তী প্রতি কিলোমিটারে ১২ টাকা করে এই দূরত্বে ভাড়া ৬৫ টাকার বেশি হয় না।

মিটারে চলার নিয়ম থাকলেও মানছে না কেউ। আবার নিয়ম মানাতে কোনো তৎপরতাও চোখে পড়েনি। সড়কে তাই চলছে নৈরাজ্য।

মিটারে চলার নিয়ম থাকলেও মানছে না কেউ। পুলিশের ভয়ে চালু রাখা হয়েছে মিটার। ছবি: ইনডিপেনডেন্ট টেলিভিশনযাত্রীরা বলছেন, টেকনিক্যাল থেকে মোহাম্মদপুরের ভাড়া নিচ্ছে ২০০ টাকা। কিছুতেই ভাড়া এত না। তবে ইচ্ছেমতো ভাড়া নিচ্ছেন অটোরিকশা চালকেরা। বাধ্য হয়ে চলতেই হচ্ছে। আর মিটার যেন সোনার হরিণ। 

আর চালকেরা বলছেন, সরকারিভাবে জমার টাকা কম হলেও বাস্তবে তা বেশি। মিটারে গেলে জমার টাকা উঠলেও নিজের বেতন হয় না। ২০১৫ সালের নির্ধারিত ভাড়াতে অটোরিকশা চালিয়ে জমার টাকাও তোলা সম্ভব নয়। 

ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতি ঐক্য পরিষদের তথ্যে, রাজধানীতে বৈধ সিএনজিচালিত অটোরিকশা ১৫ হাজার। আর অবৈধ ৩০ হাজারের বেশি। ২০১৫ সালে সরকার অটোরিকশার দৈনিক জমা ৯০০ টাকা নির্ধারণ করে দেয়। কিন্তু কোনো মালিকই ১ হাজার ১০০ টাকার কমে জমা নেন না।

মালিকেরা বলছেন, সরকারি জমা ৯০০ টাকাই। তবে এই টাকা দিয়ে এখন কিছুই হয় না। সবকিছুর দাম বেশি। অটোরিকশার পার্টসের দামও বেশি। সেজন্য বেশি জমা নেওয়া হয়।

রাজধানীর সড়কে ভাড়া নিয়ে নৈরাজ্য চললেও দেখার যেন কেউ নেই। এ বিষয়ে ট্রাফিক পুলিশ বা বিআরটিএ উত্তরও দায়সারা। 

বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, ‘ম্যাজিস্ট্রেট গিয়ে চালকের জমার খাতা পরিদর্শন করে। সেখানে ৯০০ টাকাতেই স্বাক্ষর করছেন চালকেরা। তখন তো আর কোনো ব্যবস্থা নেওয়া যায় না।’

২০১৫ সালে সরকার অটোরিকশার দৈনিক জমা ৯০০ টাকা নির্ধারণ করে দেয়। ছবি: সংগৃহীতঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার (ট্রাফিক দক্ষিণ) এস এম মেহেদী হাসান বলেন, ‘রাজধানীতে মিটারে সিএনজিচালিত অটোরিকশা চলতে না চাইলে আমরা ব্যবস্থা নেব।’

জনবল সংকটে সড়কে পর্যাপ্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা যাচ্ছে না বলেও দাবি করেন বিআরটিএ চেয়ারম্যান।

নরসিংদীর রায়পুরায় আধিপত্য বিস্তার, পূর্ব বিরোধ ও ভাইস চেয়ারম্যান প্রার্থী সুমন হত্যার জের ধরে দুই পক্ষের সমর্থকদের মধ্যে গোলাগুলি ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
রাজধানীর বনানী ও ভাটারায় পৃথক ঘটনায় দুই নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার (২১ জুন) রাতের দিকে এই ঘটনাটি ঘটে। পরে দুইজনের মরদেহ ময়নাতদন্তের জন্য আজ শনিবার দুপুরের দিকে ঢাকা মেডিকেল...
রাজবাড়ীর পাংশা উপজেলায় বাদাম খেতে দেখা মিলেছে দুটি রাসেলস ভাইপার সাপ। দেখার পরই স্থানীয় কৃষকরা ভয়ে সাপটি পিটিয়ে মেরে নদীতে ফেলে দেয়। 
তিস্তা নদীর ওপর রংপুরের গঙ্গাচড়া উপজেলায় শেখ হাসিনা সেতু নির্মাণ করা হয়। সেই সেতু দিয়ে ভারী যানবাহন চলাচলের কারণে একাধিক স্থানে কার্পেটিংয়ের ৪-৫ স্থানে ফাটল দেখা দিয়েছে। এর ফলে ভারী যানবাহন চলাচলের...
মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী রোববার। এদেশের বৃহত্তম ও সর্ব প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক প্রতিষ্ঠান বাংলাদেশ...
হাথুরুসিংহেকে কেউই বোনাস দিচ্ছে না। ভারতকে ১৯৬ রানের পাহাড় গড়তে দিয়েই ম্যাচ হেরে গিয়েছিল বাংলাদেশ। তাড়া করতে নেমে ব্যাটসম্যানরা নিজেদের 'ফর্ম' ধরে রাখলেন। নয়জন ব্যাটসম্যান নিয়েও ৫০ রানে হারল বাংলাদেশ।
নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জের হিরাঝিল এলাকার একটি বাসায় ঘুমন্ত স্বামী সুমন মিয়ার (৩০)গোপনাঙ্গ কাটার অভিযোগ পাওয়া গেছে দ্বিতীয় স্ত্রী নাজমা বেগমের বিরুদ্ধে। 
নিখোঁজের সাতদিন পর পাবনার ঈশ্বরদীতে বাক্সের ভেতর থেকে তপু হোসেন (১৫) নামে এক কিশোরের অর্ধগলিত খণ্ড-বিখণ্ড মরদেহ উদ্ধার করেছে পুলিশ। 
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.