সেকশন

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

আতঙ্কের নাম ‘লেগুনা’, নেই অনুমোদন তবুও চলছে

আপডেট : ১৯ মে ২০২৪, ১১:১৫ এএম

নেই রুট পারমিট, ফিটনেস সার্টিফিকেট। নেই চালকের লাইসেন্স, আবার অনেকক্ষেত্রে দেখা যায় অপ্রাপ্তবয়স্করাই চালাচ্ছে। আর এভাবেই রাজধানীর সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হিউম্যান হলার, যা লেগুনা নামেই বেশি পরিচিত। সড়কে আতঙ্ক ছড়ানো এসব লেগুনার রুট পারমিট দেওয়া অন্তত দুই বছর ধরে বন্ধ রেখেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), করছে না নবায়নও। তবুও প্রশাসনের নাকের ডগার ওপর দিয়ে চলছে এসব লেগুনা।

অভিযোগ রয়েছে, পুলিশ ও বিআরটিএর কিছু কর্মকর্তা-কর্মচারীদের ম্যানেজ করে দেদারসে সড়ক দাপিয়ে চলছে লক্কড়-ঝক্কড় এসব লেগুনা।

হিউম্যান হলার বা লেগুনার নামে রাজধানীর ১৪টি রুটে চলে লক্কড়-ঝক্কড় অন্তত ৯০০ গাড়ি। কোনটির দরজা দড়ি দিয়ে বাঁধা, নেই লুকিং গ্লাস ও জানালার কাচ। ময়লা-ভাঙাচোরা সিট। নেই মানসম্মত হেডলাইটও। স্টার্ট দেওয়ার সুইচ নেই, দুই তারে ঘষা দিয়েই চলছে এসব লেগুনা। কিছু লেগুনায় আবার হর্নও নেই, হাত দিয়ে গাড়ির শরীরে আঘাত করে জানান দেওয়া হচ্ছে নিজের অস্তিত্ব। এমন গাড়ির নতুন পারমিট দেওয়া হয় না দুই বছর ধরে, বন্ধ নবায়নও। ফলে ঠিক কত গাড়ি চলে তার হিসেব জানে না কেউ। 

কোনটির দরজা দড়ি দিয়ে বাঁধা, নেই লুকিং গ্লাস ও জানালার কাচ। ময়লা-ভাঙাচোরা সিট। ছবি: ইনডিপেনডেন্ট টেলিভিশনফিটনেসহীন এসব গাড়ির মালিকেরা বেশি ভাড়ার লোভে বাড়তি সিট বসিয়ে তুলছেন বেশি যাত্রী। ১০ সিটের গাড়িতে নেওয়া হচ্ছে ১৫ জন পর্যন্ত। করোনার সময়ে অর্ধেক যাত্রী নেওয়ার নিয়ম করলে, ১৫ টাকার ভাড়া ২০ টাকা করা হয়। করোনার ভয়াবহতা শেষ হওয়ার প্রায় তিন বছর পরও বাড়তি ভাড়াই নেওয়া হচ্ছে। 

এসব লেগুনার চালকেরা বলছেন, গাড়ির কাগজপত্র, চালকের লাইসেন্সও থাকে মালিক সমিতির কাছে। পুলিশ আমাদের গাড়ি সেভাবে তল্লাশি করে না। সেজন্য কাগজপত্র লাগে না। সাথে কাগজপত্র রাখলে বেশিরভাগই হারিয়ে যায়।

বেশিরভাগেরই যানবাহন চালানোর লাইসেন্স না থাকলেও এসব গাড়িচালকদের দাবি, ‘ওস্তাদের কাছে শিখেই দক্ষ হয়েছেন তারা।’

অভিযোগ রয়েছে, গাড়িপ্রতি দিনে ৬০০ থেকে ১২০০ টাকা পর্যন্ত চাঁদা দিয়ে এসব গাড়ি চলে। লাইন খরচ নাম দিয়ে চাঁদা তোলেন রাজনৈতিক নেতা-কর্মীরা। 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার (ট্রাফিক দক্ষিণ) এস এম মেহেদী হাসান বলেন, ‘চাঁদাবাজি যেই করুক কেউই তো আইনের ঊর্ধ্বে নয়। চাঁদা নিয়ে লেগুনা চলাচলের সুনির্দিষ্ট কোনো অভিযোগ আসলে আমরা অবশ্যই ব্যবস্থা নেব।’

কোনটির দরজা দড়ি দিয়ে বাঁধা, নেই লুকিং গ্লাস ও জানালার কাচ। ময়লা-ভাঙাচোরা সিট। ছবি: ইনডিপেনডেন্ট টেলিভিশনকীভাবে এসব অবৈধ যানবাহন চলছে তা জানে না বিআরটিএ। এগুলো বন্ধে নেই তেমন কোনো উদ্যোগও। 

বিআরটিএ পরিচালক শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী বলেন, ট্যাক্স টোকেন থাকতে হবে, থাকতে হবে রুট পারমিট। এসব কাগজপত্র ছাড়া যেসব গাড়ি চলে সেসব অবৈধ। এসব কাগজপত্র ছাড়া কোনো গাড়ি চলাচল করতে পারবে না। 

রিকশায় ৮০ থেকে ১০০ টাকার গন্তব্যে যেতে লেগুনায় ভাড়া লাগে ২০ টাকা। সেজন্য বাধ্য হয়ে এ বাহনে ওঠেন অনেকেই।

ঈদের দ্বিতীয় দিন মঙ্গলবার রাজধানীর অন্যতম বিনোদনকেন্দ্র মিরপুরের চিড়িয়াখানায় লাখো মানুষের উপচে পড়া ভিড়। স্বপরিবারে বিচিত্র পশু-পাখি দেখে ঈদের আনন্দ উপভোগ করেন দর্শনার্থীরা। চিড়িয়াখানা কর্তৃপক্ষ...
রাজধানীর বাড্ডায় মোটরসাইকেল চালাতে গিয়ে বাসের ধাক্কায় শিপু নামে এক কিশোর নিহত হয়েছে। আজ মঙ্গলবার দুপুর আড়াইটায় মধ্য বাড্ডা ওভারব্রিজ সংলগ্ন এলাকায় দুর্ঘটনাটি ঘটে...
ঢাকা-বরিশাল মহাসড়কের গোপালগঞ্জের মুকসুদপুরে উপজেলার চরপ্রসন্নদি এলাকায় বাস, প্রাইভেট কার ও ইজিবাইকের সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ১০ জন।
দক্ষিণ এশিয়ার শীর্ষ ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা। আর প্রথম অবস্থানটি নিয়েছে ভারতের মুম্বাই। সম্প্রতি প্রকাশিত ‘মার্সার কস্ট অব লিভিং সার্ভে–২০২৪’ থেকে এ তথ্য জানা গেছে।
টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান, নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কা বাদ পড়েছে, চিত্রপটে ঢুকে গেছে যুক্তরাষ্ট্র, আফগানিস্তান আর বাংলাদেশ। না হলে সুপার এইটে তা-ই হতো, যা আইসিসির এবারের বিশ্বকাপের ফরম্যাট আর...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.