সেকশন

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

জোটের সমীকরণে ব্যস্ত রাজনৈতিক দলগুলো

আপডেট : ২২ অক্টোবর ২০১৮, ০২:৪৭ পিএম
একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে জোটের সমীকরণে ব্যস্ত রাজনৈতিক দলগুলো। জাতীয় ঐক্যফ্রন্টে বিএনপি আসার পর, আরো ১০টি দল-জোটকে মহাজোটে যুক্ত করতে চায় আওয়ামী লীগ। এরই মধ্যে ৮টির সঙ্গে আলোচনা চলছে দলটির কেন্দ্রীয় নেতাদের। আর বিএনপি ভোটে না এলে, জাতীয় পার্টির নেতৃত্বে নির্বাচনে অংশ নেবে আরেকটি জোট।

নানা নাটকীয়তার মধ্য দিয়ে চলতি মাসে গঠন হয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট, এতে যোগ দিয়েছে বিএনপি। বাদ পড়েছে বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা। আর এর মধ্য দিয়ে নতুন মাত্র পেয়েছে জোটের রাজনীতি।

আওয়ামী লীগের জোটে আগ্রহী রয়েছে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, জাকের পার্টি, নাজমুল হুদার তৃণমূল বিএনপি ও ৩১ দলীয় জোট, ৭ দলের ইসলামী গণতান্ত্রিক জোট, গণতান্ত্রিক ইসলামিক মুভমেন্ট, ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট, ৭ দলের একটি বাম জোট।

এ মেরুকরণে পিছিয়ে নেই আওয়ামী লীগও। ভোট সামনে রেখে ক্ষমতাসীনদের জোটসঙ্গী হতে এরই মধ্যে যোগাযোগ করেছে ৮টি রাজনৈতিক দল ও কয়েকটি জোট। জোটের পরিধি বড় করার যুক্তিও তুলে ধরছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

তবে বিএনপির ভোটে আসা না-আসার ওপর নির্ভর করে দুটি কৌশল সামনে রেখেছে আওয়ামী লীগ।

জোট সম্প্রসারণে এরই মধ্যে বেশকটি দলের সঙ্গে আলোচনা করছেন ১৪ দল সমন্বয়ক। জয় নিশ্চিতে সমমনা দল ছাড়াও বাম ও ইসলামী ধারার দলগুলোও অন্তর্ভুক্ত হতে পারে এই নির্বাচনি জোটে।

দলের নীতি নির্ধারকেরা জানাচ্ছেন, জোটের পরিধি ও কৌশল সম্পর্কে কয়েকদিনের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

/এম-আই/
টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান, নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কা বাদ পড়েছে, চিত্রপটে ঢুকে গেছে যুক্তরাষ্ট্র, আফগানিস্তান আর বাংলাদেশ। না হলে সুপার এইটে তা-ই হতো, যা আইসিসির এবারের বিশ্বকাপের ফরম্যাট আর...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.