সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই ২১ আগস্ট হামলা: প্রধানমন্ত্রী

আপডেট : ২১ আগস্ট ২০২২, ০৪:৫৭ পিএম
তৎকালীন বিএনপি সরকারের সংশ্লিষ্টতা না থাকলে ২১ আগস্ট প্রকাশ্যে এতগুলো গ্রেনেড হামলা সম্ভব হতো না বলে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০০৪ সালের ভয়াবহ সেই হামলার মূল্য লক্ষ্য ছিল তাকে হত্যা করা এবং আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করা। ২১ আগস্ট হামলার ১৮ বছর উপলক্ষে রোববার সকালে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা ও স্মরণ সভায় এসব কথা বলেন শেখ হাসিনা।

এসময় প্রধানমন্ত্রী বলেন, হামলার আলামত নষ্ট করতে হামলার পর প্রতিটি স্থানই সিটি করপোরেশনের গাড়ি দিয়ে ধুয়ে মুছে পরিষ্কার করা হয়।

সেদিনের বিভীষিকাময় পরিস্থিতির স্মৃতিচারণ করে শেখ হাসিনা বলেন, সেদিনের একটি গ্রেনেডও যদি ট্রাকের ওপর পড়তো তাহলে তিনিসহ কেউ হয়তো বেঁচে থাকতেন না।

এর আগে, সকাল সাড়ে ১০টার দিকে প্রধানমন্ত্রী প্রথমে নিহতদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে আবার ওবায়দুল কাদেরকে সাথে নিয়ে দলীয় প্রধান হিসেবে শ্রদ্ধা জানান।

পরে নেতাকর্মীদের খোঁজখবর নিয়ে যোগ দেন আলোচনা সভায়। দীর্ঘ তিন বছর পর ২১ আগস্টের বোমা হামলাস্থলে সশরীরে গেলেন প্রধানমন্ত্রী।

এদিকে, ২১ আগস্টের এই আলোচনা সভায় যোগ দিতে সকাল থেকে ঢাকা উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে কেন্দ্রীয় কার্যালয়ে যোগ দেন। লোকে লোকারণ্য হয়ে যায় পুরো গুলিস্তান এলাকা।

২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে চালানো হয় ভয়াবহ গ্রেনেড হামলা। নিহত হন দলের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ ২৪ জন। তৎকালীন সংসদের বিরোধীদলীয় নেতা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও ক্ষতিগ্রস্ত হয় তার শ্রবণশক্তি।

সেদিন সন্ত্রাস ও বিএনপি সরকারের দুর্নীতির প্রতিবাদে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজন করা হয় বিক্ষোভ মিছিল ও সমাবেশের। মঞ্চ তৈরির অনুমতি না থাকায় একটি ট্রাকেই বানানো হয় অস্থায়ী মঞ্চ।

বিকেল ৫টা ২ মিনিটে বক্তব্য শুরু করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ২০ মিনিট পর জয় বাংলা, জয় বঙ্গবন্ধু বলে বক্তব্য শেষ করে মঞ্চ থেকে নামতে যাচ্ছিলেন, ঠিক সেই মুহূর্তেই ট্রাকের বাঁ পাশে প্রচণ্ড শব্দে বিস্ফোরিত হয় একটি গ্রেনেড। সঙ্গে সঙ্গেই বসে পড়েন তিনি। এসময় অন্য নেতারা মানবঢাল তৈরি করে তাকে রক্ষা করেন।

এক-দেড় মিনিটের ব্যবধানে ঘটে ১৩টি বিস্ফোরণ। এসময় শেখ হাসিনাকে দ্রুত ট্রাক থেকে নামিয়ে তার গাড়িতে তুলে দেন নেতারা। এরপর বৃষ্টির মতো শুরু হয় গুলিবর্ষণ। সব বাধা পেরিয়ে ধানমন্ডির সুধা সদনে পৌঁছে যান তিনি। ভয়াবহ এই হামলায় মারা যান আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানসহ ২৪ জন। আহত হন কয়েকশো নেতাকর্মী।

এখানেই শেষ নয়, আহতদের যখন হাসপাতালে নেয়া হয়, তখন পাওয়া যায়নি প্রয়োজনীয় চিকিৎসক। ব্ল্যাড ব্যাংকে ছিল না রক্তও। জাতির পিতা ও চার নেতাকে হত্যার পর স্বাধীনতার পক্ষের শক্তি আওয়ামী লীগকেই মুছে ফেলতে সুপরিকল্পিত এই হামলা চালানো হয়, বলছেন দলের নেতারা।

এরপর চলে এই ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা। হামলাকারীদের দেশের বাইরে পাঠানোর পাশাপাশি ঘটনাস্থলের আলামতও নষ্ট করা হয়। উদ্ধার হওয়া অবিস্ফোরিত গ্রেনেড আলামত হিসেবে না রেখে করা হয় ধ্বংস।

ইতিহাসের জঘন্যতম এই রাজনৈতিক হামলার পর স্তব্ধ হয়ে পড়ে পুরো দেশ। জজ মিয়াসহ চলে নানা নাটকীয়তা। পরে ২০১৮ সালের ১০ অক্টোবর, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং আরো ১১ জনকে নানা মেয়াদে সাজা দেয় আদালত।

/ই.হ/
বরিশালের বাকেরগঞ্জে পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় ৪ বছরের এক শিশুসহ দুইজন নিহত ও চারজন আহত হয়েছেন। শুক্রবার সকালে বরিশাল-পটুয়াখালী মহাসড়কের বাকেরগঞ্জ থানাধীন বাখরকাঠি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
বকেয়া বেতন ও বোনাসের দাবিতে কুমিল্লার চান্দিনায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ ডেনিম প্রসেসিং প্লান্ট নামের এক পোশাক কারখানার শ্রমিকরা। শুক্রবার সকাল ১১টায় মহাসড়কের চান্দিনার বেলাশহর এলাকায় ওই অবরোধ...
খাগড়াছড়িতে নির্মাণকাজ শেষ হওয়ার ৪ মাস শেষ না হতেই মহাসড়কে ফাটলের সৃষ্টি হয়েছে। খাগড়াছড়ি-চট্টগ্রাম মহাসড়কের আলুটিলা সড়কে অন্তত ৩০০ ফুটের বেশি অংশজুড়ে ফাটল দেখা দিয়েছে। এ ছাড়া সড়কটির বেশ কিছু অংশ...
ঈদুল আযহা উপলক্ষে টানা ৮দিনের জন্য দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি কার্যক্রম  বন্ধ ঘোষণা করা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, আজ শুক্রবার থেকে আগামী ২১ জুন পর্যন্ত বন্ধ থাকবে বন্দর দিয়ে...
এদিকে বাবর আজমও ব্যাট হাতে নিজের নামের প্রতি সুবিচার করতে পারছেন না। তিন ম্যাচে ৯০ রান করলেও বল খেলেছেন ৮৬টি। যা টি-টোয়েন্টির সঙ্গে বড্ড বেমানান। কেবল এবারই নয়, ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের...
দেশের তরুণদের ফ্যাশনকে সর্বস্তরে ছড়িয়ে দিতে ঢাকায় শুরু হয়েছে ‘আর্কা ফ্যাশন উইক’। ১৩ জুন শুরু হওয়া এই উৎসব চলবে ১৬ জুন পর্যন্ত। রাজধানীর তেজগাঁও লিংক রোডে অবস্থিত আলোকি কনভেনশন সেন্টারে সকাল ১১ থেকে...
সোশ্যাল মিডিয়ার এই যুগে লাইক-কমেন্টের মতো বিষয়কে কেন্দ্র করে নানা ঘটনা ঘটছে। অন্যের পোস্টে লাইক দেওয়া নিয়ে বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয় অনেককে। এ সমস্যার সমাধান করতে প্রোফাইল থেকে লাইকের তথ্য গোপন...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.