সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ঢাকার বাতাসে অতিমাত্রায় নাইট্রোজেন ডাই অক্সাইড

আপডেট : ২২ আগস্ট ২০২২, ০২:২৫ পিএম
চলতি বছেরর বর্ষা মৌসুমে বৃষ্টি কম হওয়ায় রাজধানীতে অসনীয় হয়ে উঠেছে বায়ু দূষণ। বাতাসে অতিমাত্রায় ভাসছে নাইট্রোজেন ডাই অক্সাইড। রাজধানীর ৪০ পয়েন্টে বাতাসের মান যাচাই করে এতথ্য জানিয়েছেন গবেষকরা। ক্ষতিকর এই রাসয়নিকে ঝুঁকিতে জনস্বাস্থ্য। গত দশ বছরে বেড়েছে কম ওজনের নবজাতকের জন্ম ও গলা ও ফুসফুসের রোগ।

বছরের অন্যান্য সময়ের তুলনায় বর্ষায় ধুলো কম ওড়ায় বায়ু দূষণ থাকে সহনী। তবে এবার বৃষ্টি কম হওয়া ও রাজধানীতে অতিরিক্ত খোঁড়াখুঁড়ি, খোলা জায়গায় নির্মাণ সামগ্রী রাখা ও সড়কে গাড়ির চাপ বাড়ায় পরিস্থিতি হয়েছে দুর্বিসহ।

মহানগরীর ৪০ পয়েন্টে বাতাসের মান যাচাই করে, গবেষকেরা বলছেন, তেজগাঁও, গাবতলী, উত্তরা, উত্তরখান ও ঢাকার বাইরে টঙ্গী, নারায়ণগঞ্জের পরিস্থিতি সবচেয়ে খারাপ।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা হেলথ ইফেক্টস ইনস্টিটিউটের তথ্য বলছে, বাতাসে ১২ থেকে ১৫ মাইক্রোগ্রাম ভাসমান অতিক্ষুদ্র বস্তুকণা সহনীয়, তবে রাজধানীতে ভাসছে ৭১ মাইক্রগ্রামের বেশি। এতে সবচেয়ে বেশি মাত্রায় আছে নাইট্রোজন ডাই অক্সাইড ।

আর এই বায়ু দূষণে সবচেয়ে বেশি ক্ষতি জনস্বাস্থ্যের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের গবেষণা বলছে, রাজধানীতে এখন কম ওজনের নবজাতক জন্ম নিচ্ছে বেশি। পাশাপাশি বাড়ছে গলা-ফুঁসফুঁসের রোগের প্রকোপ।

জনস্বাস্থ্য গবেষকরা বলছেন, বায়ু দুষণ থেকে প্রাথমিকভাবে বাঁচতে মাস্ক পড়ার বিকল্প নেই।

/জে পি/
মহাসড়কের বিভিন্ন স্থানে ঈদ যাত্রায় ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ বেড়েছে। আজ শুক্রবার সকাল থেকে ঢাকা–ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা এলাকায় সড়কে বেড়েছে যানবাহনের সংখ্যা। নির্দিষ্ট বাস...
ঈদের ছুটিতে বাড়ি ফিরছে উত্তরাঞ্চলের মানুষ। ফলে ঢাকা-টাঙ্গাইল ও বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের সংখ্যা বেড়েই চলছে। এতে বঙ্গবন্ধু সেতুতে বেড়েছে টোল আদায়ের হার। গত ২৪ ঘণ্টায় সেতু থেকে প্রায় ৩ কোটি ২২...
শরীয়তপুরের ডামুড্যায় সেফটিক ট্যাংক পরিষ্কার করতে গিয়ে দুই পরিছন্নতাকর্মীর মৃত্যু হয়েছে। শুক্রবার ভোরে উপজেলার উত্তর ডামুড্যা এলাকার একটি বাড়িতে সেফটিক ট্যাংকে কাজ করতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে।
দেশের দক্ষিণ-পশ্চিমাচঞ্চলের অন্যতম প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া  নৌপথে পদ্মা সেতু চালু হওয়ার আগে ভোগান্তি ছিল নিত্যদিনের। ঈদের আগে ও পরে তা বেড়ে যেতো কয়েক গুণ। তবে, পদ্মা সেতু চালুর পর থেকে...
কেবল বিশ্বকাপের এ দুই ম্যাচে নয়, সাকিবের পারফম্যান্সের গ্রাফ অনেকদিন ধরেই নিম্নমুখী। টি-টোয়েন্টিতে সর্বশেষ ১৯ ইনিংসে কোনো ফিফটির দেখা নেই। দেশসেরা অলরাউন্ডার তিনি, অথচ টি-টোয়েন্টিতে সর্বশেষ...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.