সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তীব্র হয়েছে সুপেয় পানির সংকট

আপডেট : ০১ মে ২০২৪, ০৩:৪০ পিএম

গ্রীষ্মের তাপপ্রবাহের সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তীব্র হয়েছে সুপেয় পানির সংকট। যশোর, ঝিনাইদহ, মেহেরপুর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গায় ভূগর্ভস্থ পানির স্তর স্বাভাবিকের চেয়ে অনেক নিচে নেমে গেছে। এসব জেলায় গভীর নলকূপে পানি না ওঠায় খাবার পানি সংগ্রহ করতে হচ্ছে দূরদূরান্ত থেকে। বিশেষজ্ঞরা বলছেন, অপরিকল্পিতভাবে ভূ-গর্ভস্থ পানির ব্যবহারে সংকট প্রকট হচ্ছে।

বৈশাখের শুরু থেকেই তাপপ্রবাহের কাছে অসহায় হয়ে পড়েছে প্রাণিকুল। এ সময়ে বৃষ্টি না হওয়ায় শুকিয়ে চৌচির খাল-বিল, পুকুর। গভীর নলকূপেও উঠছে না পানি। মেহেরপুরের বিভিন্ন এলাকায় সুপেয় পানির পানির চাহিদা পূরণ করতে কয়েক মাইল পথ পাড়ি দিতে হচ্ছে স্থানীয়দের।

এ ছাড়া ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও রাজবাড়ীতেও আশঙ্কাজনক হারে পানির স্তর নিচে নেমেছে। এতে গৃহস্থালির কাজ করতে চরমে দুর্ভোগ এসব অঞ্চলের মানুষ।

এসব এলাকার মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, টিউবওয়েলে পানি তুলতে অনেক কষ্ট হচ্ছে। ঘণ্টা খানেক চাপ দেওয়ার পর পানি আসে। টিউবওয়েল থেকে পানি না ওঠার সাথে সাথে রয়েছে আর্সেনিকের প্রভাবও। এ ছাড়া খেতেও পানি দিতে পারছেন না বলে জানিয়েছেন কৃষকেরা।

বৃষ্টি না হওয়ায় শুকিয়ে যাচ্ছে খাল-বিল, পুকুর। ছবি: ইনডিপেনডেন্ট টেলিভিশন
যশোরে গত বছর এপ্রিলের শেষে পানির সংকট দেখা দিলেও, এবার শুরু হয়েছে ২ মাস আগে থেকেই। বিশেষজ্ঞরা বলছেন, স্বাভাবিকের তুলনায় পানির স্তর নেমেছে অন্তত ১০ মিটার। যা গত গত আড়াই দশকের মধ্যে সবচেয়ে বেশি।

যশোর বিএসডিসি (সেচ) তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুল্লাহ আল রশিদ বলেন, পানির লেয়ার কমে যায়, বিশেষ করে হ্যান্ড টিউবওয়েল জাতীয় এগুলোর পানি মাঝে মাঝে কম পাই। আমাদের গরম মৌসুমে প্রচুর পানি উত্তোলন করা হয়, যার ফলে পানির লেয়ারটা একটু নেমে যায়।

পরিবেশবিদরা বলছেন, অপরিকল্পিতভাবে ভূ-গর্ভস্থ পানির ব্যবহার করার মাশুল গুণতে হচ্ছে সবাইকে। ভবিষ্যতে যা আরও প্রকট হওয়ার শঙ্কা তাদের।

যশোরের পরিবেশবিদ ছোলজার রহমান বলেন, দীর্ঘদিন এই অবস্থা চলতে থাকলে ২০০ ফুটের উপরের লেয়ারগুলো থেকে পানির ঘাটতি দেখা দেবে এবং সেগুলোতে মোটেও কোনো পানি থাকবে না। যার আস্তে আস্তে উপরের মাটিতে আদ্যতার স্বল্পতা দেখা দেবে।

বিশেষজ্ঞরা বলছেন নদী, খাল-বিল, পুকুর খননের পাশাপাশি জলাধার তৈরির মাধ্যমে পানির প্রাকৃতিক সংরক্ষণ বাড়ানো না গেলে ভয়াবহ হুমকিতে পড়বে প্রকৃতি ও পরিবেশ।

আসন্ন ঈদুল আজহায় দীর্ঘ ছুটির বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর। ঈদ ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে এই বন্দরে টানা ৭ দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি কাজী...
গাজীপুরের কাপাসিয়ায় ভ্রাম্যমাণ আদালত ও সরকারি কাজে বাধা, পুলিশ সদস্যকে পিটিয়ে দণ্ডপ্রাপ্ত আসামি ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় মামলার পর আজ বৃহস্পতিবার ভোররাতে ইউপি চেয়ারম্যানসহ দুজনকে গ্রেপ্তার...
মুন্সিগঞ্জের গজারিয়ায় থ্রি-অ্যাঙ্গেল মেরিন লিমিটেডের মালিকানাধীন শিপইয়ার্ড থেকে টি. টেকনাফ নামের একটি জাহাজ (একটি পুরাতন ওয়েল ট্যাংকার) উধাও হয়ে গেছে। এই ঘটনায় জাহাজটির মালিকপক্ষ বেঙ্গল ইলেকট্রিক...
ঈদুল আজহা উপলক্ষে বেনাপোল স্থলবন্দর দিয়ে টানা পাঁচ দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। সেইসঙ্গে কাস্টমস এবং বন্দরের সব কার্যক্রম বন্ধ থাকবে। এর ফলে ভারত ও বাংলাদেশ বেনাপোল পেট্রাপোল বন্দরে...
বলিউড অভিনেতা সালমান খানের বাড়িতে হামলার ঘটনায় তাঁর জবানবন্দি রেকর্ড করল মুম্বাই পুলিশ। প্রায় ৪ ঘণ্টা ধরে পুলিশের সঙ্গে কথা হয় অভিনেতার। তবে শুধু সালমানই নন, গুলিবর্ষণের ঘটনায় তাঁর ভাই আরবাজেরও...
বাংলাদেশ থেকে শিশু যৌন নিপীড়ন সম্পর্কিত ২৪ লাখ ৯১ হাজার ৩৬৮টি রিপোর্ট পেয়েছে আমেরিকা। মার্কিন অলাভজনক সংস্থা ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন (এনসিএমইসি) গত বছর এসব অভিযোগ...
কোরবানির ঈদের সবচেয়ে বড়া আকর্ষণ থাকে পশুর হাটকে ঘিরে। এই সময় সবচেয়ে বেশি বিক্রি হয় গরু ও ছাগল। তবে গরু নিয়ে সবার আগ্রহ একটু বেশিই থাকে। বেশি লাভের আশায় কিছু ব্যবসায়ী কৃত্রিম উপায়ে গরু মোটাতাজা...
সাকিব আল হাসান দুই ম্যাচে ৪ ওভার বল করে ৩৬ রান দিয়ে এখনো উইকেটশূন্য। দুই ম্যাচে ১৮ বলে ১১ রান করেছেন। দুই ম্যাচেই পেসারদের বাউন্সারে আউট হয়েছেন।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.