সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ছেলের সঙ্গে মা-খালারও এসএসসি পাস

আপডেট : ১৪ মে ২০২৪, ০৭:০৮ এএম

শিক্ষা অর্জনে বয়স যে কোন বাধা নয় তার প্রমাণ করেছেন নাটোরের নলডাঙ্গা উপজেলার বিপ্রবেলঘরিয়া ইউনিয়নের ৪,৫,৬ নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের মহিলা মেম্বার নাসিমা বেগম ও তার বোন একই ইউনিয়নের ৭,৮,৯ নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের মহিলা মেম্বার হালিমা বেগম। এবার এসএসসি পরীক্ষায় ছেলে সোহানের সাথে মা নাসিমা বেগম ও খালা হালিমা বেগমও এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সে কথাই প্রমাণ করলেন। তাদের এই ফলফলে এলাকায় বইছে আনন্দের জোয়ার। 

নাটোরের নলডাঙ্গা উপজেলার নাসিমা বেগম ও তার বোন হালিমা বেগম অর্থাভাবে সপ্তম শ্রেণি থেকে অষ্টম শ্রেণিতে ওঠার পর তাদের বিয়ে হয়ে যায়। এরপর তাদের আর লেখাপড়া হয়নি। মির্জাপুর দিয়ারপাড়া গ্রামের বাসিন্দা নাসিমা বেগম এবং তার বোন হালিমা বেগম কৃষ্ণপুর দিঘা গ্রামের আব্দুর রাজ্জাকের স্ত্রী। তারা দুই বোন নলডাঙ্গা উপজেলার বিপ্রবেলঘড়িয়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচিত সদস্য। কিন্তু অল্প শিক্ষার কারণে তাদের সমাজে অনেক সমস্যায় পরতে হয়। এজন্য ছেলে সোহানের ও পরিবারের অন্যান্য সদস্যের পরামর্শে তারা দুই বোন পুঠিয়া উপজেলার ওমরগাড়ি ফাজিল মাদ্রাসার ভোকেশনাল শাখায় ভর্তি হন। আর সোহান মির্জাপুর উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি পাস করার পর বাসুদেবপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি হয়। এবছর ছেলে সোহানের সঙ্গে তার মা নাসিমা বেগম ও খালা হালিমা বেগম এসএসসি পরীক্ষা দেন। পরীক্ষার ফল প্রকাশ হলে মা নাসিমা বেগম জিপিএ-৩.৬৪, ছেলে সোহান ৩.৯৬ ও খালা হালিমা ৩.৮৯ পেয়ে উত্তীর্ণ হন। 

ছেলে সোহান জানায়, তার মা ও খালা এক সাথে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এতে সে খুব খুশি। এবার কলেজে ভর্তি হবে সে। ভবিষ্যতে ইঞ্জিনিয়ারিং পড়ার ইচ্ছা তার। তার মা ও খালার ফলাফল দেখে আরো অনেকে লেখাপড়ায় এগিয়ে যাবে বলে সে মনে করে।

সোহানের মা জানান, সপ্তম শ্রেণি থেকে পরীক্ষা দিয়ে অষ্টম শ্রেণিতে ওঠার পর অর্থাভাবে তার আর লেখাপড়া হয়নি। এরপর তার বিয়ে হয়ে যায়। সেই সময় তার মা এলাকার মেম্বার ছিলেন। এরপর তিনি ওই এলাকায় নির্বাচন করেন এবং নির্বাচিত হন। এলাকার জনগণের পাশে থাকতে হলে শিক্ষার প্রয়োজন। পরে পরিবারের সাথে পরামর্শ করে তিনি ও তার বোন আবারও ভর্তি হয়ে এসএসসি পাস করেছেন। এখন মানুষ তাদের মূল্যায়ন করবে।  তার ছেলেও পাস করেছে। তারা চেষ্টা করবেন আরও লেখাপড়া চালিয়ে যাওয়ার। 

সোহানের খালা জানান, তিনি ইউপি সদস্য। জনগণের কাছে গেলে তারা বলে যে অল্প শিক্ষিত। শিক্ষার কোন শেষ নেই এবং শিক্ষার প্রয়োজন আছে। তাই ওমরগাড়ি ফাজিল মাদ্রাসায় নবম শ্রেণিতে ভর্তি হন। এরপর এসএসসি পরীক্ষা দিয়ে পাস করেছেন। তার বোনের ছেলেও এসএসসি পাস করেছে। তিনি শিক্ষায় আরোও এগিয়ে যেতে চান।

সোহানের নানী এবং নাসিমা বেগম ও হালিমা বেগমের মা জানান, তারা মেয়েদের লেখাপড়া করাতে পারেননি। তার দুই মেয়ে ও তার নাতি একসাথে এসএসসি পাস করায় তিনি আনন্দিত। মানুষের জীবনে শিক্ষার অনেক দরকার আছে বলে মনে করেন তিনি।

নাসিমা বেগম ও হালিমা বেগমের ভাই জানান, তার দুই বোন মেম্বার। তিনি তাদের বলেছেন রাজনীতি করতে বা মেম্বারের কাজ করতে গেলে লেখাপড়ার প্রয়োজন। এরপরে তারা নবম শ্রেণিতে ভর্তি হয়ে লেখাপড়া শুরু করে। এবার তারা এসএসসি পাস করেছে। তার ভাগ্নেও এসএসসি পাস করেছে। আরো লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য তিনি বোনদের সবরকম সহযোগিতা করা আশ্বাস দিয়েছেন।

সোহানের বন্ধু জানায়, তার বন্ধু সোহানের সাথে তার মা ও খালা এসএসসি পরিক্ষা দিয়ে পাস করেছে। তাদের দেখে সমাজের অন্যান্যরা যাদের অর্থাভাবে লেখাপড়া হয়নি কিন্তু বয়স হয়ে গেছে তারা আবারও ভর্তি হয়ে লেখাপড়া চালিয়ে যেতে পারে। শিক্ষার জন্য বয়স কোন বাধা নয়।

সোহান, তার মা নাসিমা ও হালিমার প্রতিবেশি জানান, নাসিমা ও তার বোন হালিমা ছেলের সাথে পরীক্ষা দিয়ে একসাথে এসএসসি পাস করেছে জন্য তারা আনন্দিত ও গর্বিত। তাদের দেখে তারা বুঝতে পারলেন শিক্ষার কোন বয়স লাগে না। তারা তাদের উত্তরোত্তর উন্নতি কামনা করেন।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাজাহান আলী জানান,  দুই মহিলা মেম্বার নাসিমা ও হালিমা দুই বোন সমাজ সেবার পাশাপাশি ইউনিয়ন পরিষদের কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য লেখাপড়া শিখছে। তারা এবার এসএসসি পাস করেছেন। নাসিমার ছোট ছেলের সাথে এক সাথে তারা দুই বোনও এসএসসি পাশ করায় ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে তাদের অভিনন্দন ও শুভেচ্ছা জানান। তাদের লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য যতটুকু সাহায্য সহযোগিতা প্রয়োজন তার পক্ষ থেকে তিনি তা করবেন বলেও আশ্বাস দেন।

নাটোরের গুরুদাসপুরে বাড়িতে সাবমার্সিবল পাম্প স্থাপনকে কেন্দ্র করে দুলাভাইয়ের মারধরে শ্যালকের মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনায় অভিযুক্ত দুলাভাই লছিমুদ্দিন ওরফে ভাদুকে (৭০) আটক করেছে পুলিশ। 
ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নে বজ্রপাতে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। রোববার দুপুর সাড়ে ১২টার দিকে ইউনিয়নের উত্তর কাশিমপুর এলাকায় এ ঘটনা ঘটে। 
নাটোরের নলডাঙ্গা ও গুরুদাসপুরে পৃথক বজ্রপাতে এক গৃহবধূসহ দুজনের মৃত্যু হয়েছে। শুক্রবার দুপুরে নলডাঙ্গা উপজেলার বারনই নদীতে মাছ শিকারের সময় বজ্রপাতে কামরুল ইসলাম ও গুরুদাসপুরের আনন্দনগর গ্রামে আবেরা...
ময়মনসিংহের গফরগাঁওয়ে বিদ্যুতায়িত হয়ে এক মেডিকেল শিক্ষার্থী নিহত হয়েছেন। তাঁকে বাঁচানোর চেষ্টারত মা–ও প্রাণ হারিয়েছেন। বৃহস্পতিবার দুপুর পৌনে ২টার দিকে উপজেলার বারবাড়িয়া ইউনিয়নের চাড়িপাড়া...
মানুষ যেভাবে নির্দিষ্ট নাম ধরে কাউকে ডাকে, হাতিরাও অনেকটা সেভাবে একে অপরকে আলাদা নামে ডাকে। কেনিয়ার বন্য আফ্রিকান হাতিদের ওপর করা এক গবেষণায় উঠে এসেছে এমন চমকপ্রদ তথ্য। গত সোমবার নেচার ইকোলজি...
হাইওয়ে পুলিশ প্রধান ও বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি শাহাবুদ্দিন খান বলেছেন, ঈদযাত্রায় খোলা ট্রাকে যাত্রী পরিবহন বন্ধে হাইওয়ে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অন্যান্য বারের মতোই...
খাগড়াছড়ির রামগড়ে পাহাড়ঞ্চল কৃষি গবেষণা কেন্দ্র থেকে এক শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। গবেষণা কেন্দ্রের টাওয়ার টিলা এলাকা থেকে আজ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে আবু মিয়া নামের ওই শ্রমিকের মরদেহ...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.