সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

চাঁপাইনবাবগঞ্জে ২১ দিনে ডুবে মৃত্যু ৮ জনের

আপডেট : ১৮ মে ২০২৪, ০৯:০৫ পিএম

চাঁপাইনবাবগঞ্জে পানিতে ডুবে মৃত্যুর ঘটনা বাড়ছে। আজ শনিবারসহ গত ২১ দিনে জেলায় পানিতে ডুবে ৮ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে বেশির ভাগই শিশু। বিষয়টিকে উদ্বেগজনক উল্লেখ করে সংশ্লিষ্টরা বলছেন, এ নিয়ে প্রচার-প্রচারণাসহ সচেতনতামূলক কার্যক্রম চালানো প্রয়োজন।

পরিসংখ্যানে দেখা গেছে, গত ২৮ এপ্রিল থেকে ১৮ মে পর্যন্ত ২১ দিনে জেলায় পানিতে ডুবে মারা যাওয়া ৮ জনের মধ্যে ৬ শিশু রয়েছে। বাকি দুজনের একজন কিশোরী, অপরজন যুবক। সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে মহানন্দা নদীতে।

সংশ্লিদের মতে, সাঁতার না জানা ও অসাবধানতার কারণেই মৃত্যু হচ্ছে শিশুদের। এক্ষেত্রে সচেতন হওয়ার কোনো বিকল্প নেই। মৃত্যুর ঘটনা পর্যালোচনা করলে দেখা যায়- শিশুদের বেশিরভাগই ডুবে মারা গেছে সকাল ৯টা থেকে দুপুর ১টার মধ্যে। যে সময় পরিবারের সদস্যরা, বিশেষ করে মায়েরা সাংসারিক কাজে ব্যস্ত থাকেন। এ সময়টাতে শিশুদের দেখভাল করার বা নজর রাখার মতোও কেউ থাকেন না।

শনিবার চাঁপাইনবাবগঞ্জ সদর ও ভোলাহাটে মহানন্দা নদীতে ডুবে দুজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে সদর উপাজেলার মহানন্দা নদীর রাবারড্যাম এলাকায় ডুবে মারা যায় রাইহান আলী শুভ নামে এক কলেজছাত্র। তিনি পৌর এলাকার স্বরূপনগর মহল্লার জিকেন আলীর ছেলে এবং শাহনেয়ামতুল্লাহ কলেজে ডিগ্রি পাস কোর্সের অধীনে বিএ দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন। একইদিন দুপুরে ভোলাহাটের বজরাটেক মুন্সিগঞ্জে মহানন্দা নদীতে গোসল করতে গিয়ে ডুবে মারা যায় কিশোরী সোনিয়া খাতুন। তিনি একই উপজেলার দলদলী ইউনিয়নের পীরগাছি গ্রামের জোহর আলীর মেয়ে।

এর আগে গত শুক্রবার গোমস্তাপুরে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু হয়। মৃতরা হলো- মোমিনপাড়ার দাউদ আলীর ছেলে ফাহিম আলী ও মফিজুল হকের মেয়ে ফারহানা খাতুন। তারা আপন  চাচাতো ভাই-বোন। ১৬ মে সদর উজেলায় সদর উপজেলায় পালশা এলাকায় মহানন্দায় ডুবে মারা যায় আব্দুল্লাহ আল মুকিম নামে আরেক শিশু। গত ২৯ এপ্রিল শিবগঞ্জ উপজেলার ধাইনগর-নাককাটিতলা এলাকায় মহানন্দা নদীতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়। মৃতরা হলো– শিবগঞ্জ উপজেলার বামুনগাঁ এলাকার রাসেল আলীর ছেলে শাকিল আহমেদ ও পীরগাছি এলাকার আলমগীর হোসেনের মেয়ে মারিয়া খাতুন। তারা দুজনই স্থানীয় নাককাটিতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী ছিল। তার আগের দিন অর্থাৎ ২৮ এপ্রিল শিবগঞ্জের রাণীবাড়ি-চাঁদপুরে মহানন্দা নদীতে ডুবে আরেক শিশুর মৃত্যু হয়।

পানিতে ডুবে শিশুমৃত্যু রোধে পারিবারিক পর্যায়ে সচেতনতা তৈরি এবং সরকারি কর্মসূচি গ্রহণ প্রয়োজন বলে মনে করেন অনেকেই।

চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার ফরিদ উদ্দীন বলেন, ‘গতমাসের শেষ ও চলতি মাসের শুরুতে হঠাৎ করেই পানিতে ডুবে মৃত্যুর ঘটনা বেড়ে গেছে। যেটা অত্যন্ত উদ্বেগজনক। এ জন্য অভিভাবকদের সতর্ক হতে হবে। সাঁতার না জানলে শিশুদের নদীতে যেতে দেওয়া উচিত নয় বলেও মনে করেন তিনি।’

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) শফিকুল ইসলাম বলেন, ‘দেশের দক্ষিণাঞ্চলে পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতে সরকারি প্রকল্প রয়েছে। কিন্তু চাঁপাইনবাবগঞ্জে প্রচার-প্রচারণা বা সচেতনতামূলক কোনো কার্যক্রম নেই। সম্প্রতি পানিতে ডুবে মৃত্যু বেড়ে যাওয়ায় জেলাতেও প্রকল্পের মাধ্যমে সচেতনতামূলক কার্যক্রম পারিচালনা করা জরুরি হয়ে উঠেছে। বিষয়টি শিশু অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করব।’ 

গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ি এলাকায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে নারী পোশাক শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার রাত সাড়ে ৮টার দিকে ওই নারীর মৃত্যু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন কোনাবাড়ি থানার...
সাতক্ষীরায় পৃথক সড়ক দুর্ঘটনায় একজন ভারতীয় শ্রমিকসহ তিনজন নিহত হয়েছেন। সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর ও পাটকেলঘাটার শাকদহা ব্রিজ এলাকায় গতকাল বুধবার রাতে এসব দুর্ঘটনা ঘটে।
পিরোজপুরের পৌর গোরস্থানের সামনে বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কে যাত্রীবাহী বাসের চাপায় অটোরিকশার এক যাত্রী নিহত হয়েছেন। এ সময় অটোরিকশার তিন যাত্রী আহত হন। আহত দুজনের অবস্থা গুরুতর হওয়ায় তাঁদের খুলনা...
মরহুম জাকারিয়া খান মজলিসের স্ত্রী মাসুমা খান মজলিস আজ বুধবার সকালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন। 
গর্ভাবস্থা একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া হওয়া সত্ত্বেও এর বিভিন্ন পর্যায়ে রয়েছে বিভিন্ন ধরনের ঝুঁকি। পুরো গর্ভকালীন সময় জুড়ে একজন গর্ভবতী মায়ের শরীরে চলে হরমোনের পরিবর্তন। হরমোনের...
কারিতাস বাংলাদেশ সম্প্রতি ম্যানেজার পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। আগ্রহী প্রার্থীরা নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে আবেদন করতে পারেন।
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.