সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

তথ্য চাওয়ায় সাংবাদিকদের হুমকি দেওয়া সেই এসিল্যান্ডকে প্রত্যাহার

আপডেট : ১৫ মার্চ ২০২৪, ০৮:১১ পিএম

জমিখারিজ সংক্রান্ত তথ্য জানতে চাওয়ায় আট সাংবাদিককে নিজ কার্যালয়ে আটকে রেখে জেলে পাঠানোর হুমকি দেওয়ার ঘটনায় লালমনিরহাটের সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল নোমান সরকারকে স্ট্যান্ড রিলিজ করা হয়েছে। আজ শুক্রবার সকালে এ তথ্য নিশ্চিত করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ। 

নোমানের বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়ে লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ বলেন, ‘ঘটনার পর বৃহস্পতিবারই তাকে স্ট্যান্ড রিলিজ করা হয়েছে। তাকে ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বদলি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ সংক্রান্ত একটি আদেশ ইতোমধ্যে জেলা প্রশাসকের কার্যালয়ে এসেছে।’ 

এর আগে, বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে সদর উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ে আট সাংবাদিককে আটকে রেখে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল দেওয়ার চেষ্টা করেন অভিযুক্ত এসিল্যান্ড আব্দুল্লাহ আল নোমান সরকার। আটকে রাখার প্রায় ৪০ মিনিট পর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) টিএম মমিন ঘটনাস্থলে উপস্থিত হয়ে কার্যালয়ের গেটের তালা খুলে তাদের মুক্ত করেন।

ভুক্তভোগী সাংবাদিকদের অভিযোগ, ভূমি অফিসে সেবা নিতে আসা মানুষজন নানা হয়রানির শিকার হচ্ছে মর্মে তথ্য সংগ্রহে যান মাইটিভির সাংবাদিক মাহফুজ সাজু। এ সময় ভূমি অফিসের ক্রেডিট চেকিং কাম সায়রাত সহকারী রাশিদুল ইসলাম ওরফে রাসেল সাংবাদিকের মোবাইল কেড়ে নেওয়ার চেষ্টা করেন।

এ ঘটনার প্রতিবাদ জানালে ভূমি অফিসের সার্টিফিকেট সরকারি মেহেদী হাসান ও অফিস সহায়ক ইমদাদুল হক ওই সাংবাদিককে হেনস্তা করে। পরে খবর পেয়ে ভুক্তভোগী সাংবাদিকরা ভূমি অফিসে উপস্থিত হয়ে প্রতিবাদ জানান। এ সময় এসিল্যান্ড আব্দুল্লাহ আল নোমান অফিসে উপস্থিত হয়ে অফিসের কলাপসেবল গেট তালা মেরে উপস্থিত ৮ সাংবাদিককে মোবাইল কোর্ট পরিচালনা করে জেল দেওয়ার প্রস্তুতি নেন। 

পরে সাংবাদিকরা জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহকে বিষয়টি জানানোর পর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) টিএম মমিন ঘটনাস্থলে এসে সাংবাদিকদের তালাবদ্ধ অবস্থায় পান। 

এ ঘটনার প্রতিবাদে সাংবাদিকরা তাৎক্ষণিকভাবে জেলা শহরের মিশন মোড়ে লালমনিরহাট-বুড়িমারী মহাসড়ক অবরোধ করে। পরে জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ এসে এসিল্যান্ড আব্দুল্লাহ আল নোমানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে সাংবাদিকরা অবরোধ তুলে নেয়।

এ ব্যাপারে ভুক্তভোগী সাংবাদিকরা জানান, সাংবাদিকদের আটকে রেখে জেল দেওয়ার চেষ্টা করেছিলেন এসিল্যান্ড। ক্ষমতার অপব্যবহার করে যে অপরাধ এসিল্যান্ড করেছেন তার শাস্তি বদলি হতে পারে না। তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করে শাস্তির ব্যবস্থা করতে হবে, যাতে গণমাধ্যমের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মতো আইনের অপপ্রয়োগ করতে কেউ সাহস না পায়।

এ ব্যাপারে লালমনিরহাট প্রেসক্লাবের আহ্বায়ক আনোয়ার হোসেন স্বপন বলেন, ‘বদলি একটি নিয়মিত প্রশাসনিক প্রক্রিয়া। আমরা এসিল্যান্ডের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছি। এ দাবি পূরণ না হলে আমরা আবার আন্দোলনে যাব।’

রংপুরে নিখোঁজের ৮ দিন পর সোমবার রাত সাড়ে ৮টার দিকে রুবেল মিয়া নাম এক মাদ্রাসাছাত্রের গলিত মরদেহ উদ্ধার করেছে মেট্রোপলিটন থানা-পুলিশ। নগরীর কল্যাণী ইউনিয়ন বড়দরগার মদকপাড়া এলাকার একটি ধানক্ষেত...
রংপুর-জলঢাকা আঞ্চলিক মহাসড়কের গঞ্জিপুর এলাকায় সিএনজি ও বাসের সংঘর্ষে ৩ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ৩ জন। আহতদের উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।  
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী রুমানা আলী বলেছেন, একজন শিক্ষার্থীর জন্য ভাষা ও গণিত শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। শুধু দেশে নয় বিদেশেও এর গুরুত্ব রয়েছে। 
পরিত্যক্ত ভবনে ঝুঁকি নিয়ে চলছে দিনাজপুরের পার্বতীপুর সাব-রেজিস্ট্রি অফিসের কার্যক্রম। নতুন ভবন কিংবা অফিস স্থানান্তরের দাবি থাকলেও, সাড়া মিলছেনা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের। ঝুঁকি বিবেচনায় দ্রুত উদ্যোগ...
টাঙ্গাইলের এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার পথ এখনও দুর্ভোগের কারণ। কয়েকবার সময় বাড়িয়েও রাস্তাটি চারলেনে উন্নীতকরণ শেষ হয়নি পাঁচ বছরে। ফলে এবারও ঈদযাত্রায় যানজটের শঙ্কায় রয়েছেন...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.