সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

যেসব কারণে বিপন্ন হতে চলেছে টাঙ্গুয়ার হাওর

আপডেট : ০৯ মে ২০২৪, ০২:৪৪ পিএম

পর্যটকদের অসচেতনতাসহ নানা কারণে বিপন্ন হতে চলেছে রামসার এলাকা সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর। একদিকে পর্যটকদের অবাধ চলাচল, অন্যদিকে হাওরের হিজল ও করচ গাছ কেটে নিয়ে যাচ্ছে এক শ্রেণির অসাধু মানুষ। এতে হুমকির মুখে পড়েছে সংরক্ষিত এই জলাভূমির প্রাণিবৈচিত্র্য। যদিও হাওরের পরিবেশ রক্ষায় নানা উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন জেলা প্রশাসক।

ভারতের মেঘালয় ঘেঁষা সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরকে ২০০০ সালে আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ জলাভূমি হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো। এর টেকসই ব্যবস্থাপনা নিশ্চিতে জাতিসংঘের সঙ্গে চুক্তি রয়েছে সরকারের। ১৯৯৯ সালে এই হাওরকে সংকটাপন্ন এলাকা ঘোষণা করা হয়।

টাঙ্গুয়ার হাওরে পর্যটকেরা। ফাইল ছবি

এসবের পরও, হাওরটি সংরক্ষণে বড় উদ্যোগ নেই বলে অভিযোগ রয়েছে। প্রাকৃতিক সৌন্দর্যের কারণে বেশ কয়েক বছর ধরে এখানে ভিড় করছেন পর্যটকেরা। এ জন্য অনেকসময় নিষেধাজ্ঞা উপেক্ষা করেই চলে ইঞ্জিন-নৌকা।

স্থানীয়রা বলছেন, টাঙ্গুয়ার হাওরে মাছ ও নানা প্রজাতির গাছ প্রায় বিলুপ্তির পথে।

হাওরে পর্যটকদের ফেলে দেওয়া প্লাস্টিক-পলিথিনেও নষ্ট হচ্ছে পরিবেশ। স্থানীয়দের দাবি, নজরদারির অভাবে কমছে মাছ-পাখি।

স্থানীয়রা বলছেন, পর্যটকেরা হাওরে বেড়াতে এসে বোতল, পলিথিন ইত্যাদি পানিতে ফেলে। ফলে হাওরের পানি ও মাছ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সচেতন নাগরিকদের শঙ্কা, এভাবে চললে এই জলাভূমি রক্ষা করা কঠিন হবে।

হাওরে পরিযায়ী পাখিদের সমাগম। ফাইল ছবি

সুনামগঞ্জ হাওর বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলন বলেন, হাওর এলাকায় যাঁরা দায়িত্বে থাকেন, তাদেরও কাজে গাফিলতি দেখা যায়। এ ছাড়া হাউজবোটগুলোও নির্ধারিত নীতিমালা মেনে চলে না।

তবে প্রশাসন বলছে, কাজ করছে তারা। হাওর রক্ষায় নেওয়া হয়েছে নানা উদ্যোগ।

সুনামগঞ্জ জেলা প্রশাসক রাশেদ ইকবাল চৌধুরী জানান, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নিয়মিত হাওর এলাকায় যাচ্ছেন, তদারকিও করছেন। এ ছাড়া পরিবেশ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার মাধ্যমে আরও নতুন কোনো পদ্ধতির মাধ্যমে হাওর এলাকা বিপন্ন হওয়া থেকে বাঁচানো যায় কিনা তা দেখা হচ্ছে।

এক দশক আগেও এই হাওরে বিভিন্ন প্রজাতির পরিযায়ী পাখির আনাগোনা ছিল। যা আশঙ্কাজনক হারে কমে গেছে এখন।

সিলেটে চোরাই মোবাইল ফোন বিক্রি চক্রের ৬ সদস্যকে আটক করেছে র‍্যাব–৯। তারা মোবাইল ফোনের আইএমইআই নাম্বার পরিবর্তন করে বিক্রি করত। গতকাল সোমবার নগরীর বন্দরবাজারের করিমউল্লাহ মার্কেটে অভিযান চালিয়ে এদের...
সিলেট নগরীর চামেলিবাগে ভূমিধসে নিখোঁজ তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া তিনজনই একই পরিবারের। নিহতেরা হলেন করিম উদ্দিন, তাঁর স্ত্রী শাম্মি আক্তার ও তাদের দুই বছরের ছেলে মো. তানিজ।
সিলেট নগরীর চামেলিবাগে ভূমিধসে নিখোঁজ রয়েছেন একই পরিবারের তিনজন। এরই মধ্যে উদ্ধার কাজে ফায়ার সার্ভিসের পাশাপাশি যোগ দিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা। 
সারাদেশে মানুষকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করার অংশ হিসেবে আগামী ১১ জুন ঢাকা জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর...
বলিউড অভিনেতা সালমান খানের বাড়িতে হামলার ঘটনায় তাঁর জবানবন্দি রেকর্ড করল মুম্বাই পুলিশ। প্রায় ৪ ঘণ্টা ধরে পুলিশের সঙ্গে কথা হয় অভিনেতার। তবে শুধু সালমানই নন, গুলিবর্ষণের ঘটনায় তাঁর ভাই আরবাজেরও...
বাংলাদেশ থেকে শিশু যৌন নিপীড়ন সম্পর্কিত ২৪ লাখ ৯১ হাজার ৩৬৮টি রিপোর্ট পেয়েছে আমেরিকা। মার্কিন অলাভজনক সংস্থা ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন (এনসিএমইসি) গত বছর এসব অভিযোগ...
আসন্ন ঈদুল আজহায় দীর্ঘ ছুটির বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর। ঈদ ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে এই বন্দরে টানা ৭ দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি কাজী...
কোরবানির ঈদের সবচেয়ে বড়া আকর্ষণ থাকে পশুর হাটকে ঘিরে। এই সময় সবচেয়ে বেশি বিক্রি হয় গরু ও ছাগল। তবে গরু নিয়ে সবার আগ্রহ একটু বেশিই থাকে। বেশি লাভের আশায় কিছু ব্যবসায়ী কৃত্রিম উপায়ে গরু মোটাতাজা...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.