সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

কমতে শুরু করেছে চালের দাম

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৪, ০৭:৫৯ এএম

দেশের বিভিন্ন স্থানে কমতে শুরু করেছে চালের দাম। তবে অনেক জায়গায় বিক্রি হচ্ছে বাড়তি দামেই। নাটোর ও দিনাজপুরে দেড় থেকে দুই টাকা কমলেও নওগাঁ, বগুড়ায় কমেনি চালের দাম। এদিকে বৃহস্পতিবার অবৈধ মজুদের দায়ে দিনাজপুরের একটি গুদামের ৫ হাজার বস্তা ধান জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।

সপ্তাহ দুই আগে নাটোরে সব ধরনের চালের দাম কেজিতে ৫ থেকে ৬ টাকা পর্যন্ত বেড়ে যায়। বৃহস্পতিবার কেজি প্রতি দেড় থেকে ২ টাকা কমে।

কুষ্টিয়ার খাজানগরের মোকামে কেজিতে চালের দাম কমেছে এক টাকা। তবে খুচরা বাজারে প্রভাব দেখা যায়নি। বগুড়ার পাইকারি এবং খুচরা বাজারে বাড়তি দামেই বিক্রি হচ্ছে চাল।

চট্টগ্রাম ও নওগাঁর বাজারে বাড়তি দামে স্থিতিশীল রয়েছে। মোটা চালের ৫০ কেজির বস্তা ২ হাজার ২০০ থেকে ২ হাজার ৪৫০ টাকা আর সরু চালের বস্তা বিক্রি হচ্ছে ৩ হাজার ৩০০ থেকে ৩ হাজার ৪৫০ টাকায়।

দিনাজপুরে তিন দিন আগেও মিনিকেট চালের কেজি ৬৫ টাকা দরে বিক্রি হয়। তবে বৃহস্পতিবার বিক্রি হয় ৬৩ টাকায়। কেজিতে ১ থেকে ২ টাকা কমে ব্রি-২৮ চাল ৫৮ টাকা, গুটিস্বর্ণা ৪৫ এবং সুমন স্বর্ণা ৫০ টাকায় বিক্রি হচ্ছে। 

এদিকে, অবৈধ মজুদের অভিযোগে দিনাজপুরে ওরিয়েন্টাল অ্যাগ্রো নামে একটি প্রতিষ্ঠানের পাঁচ হাজার বস্তা ধান জব্দ করে ভ্রাম্যমাণ আদালত। সিলগালা করা হয়েছে গুদামটি।

দিনাজপুরের খাদ্য নিয়ন্ত্রক মো. কামাল হোসেন বলেন, গুদামটি অবৈধভাবে ছয় মাসের বেশি সময় ধরে ধান মজুত করে আসছিল।

এর আগে গত বুধবার ও বৃহস্পতিবার খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার মিল মালিকদের সঙ্গে কয়েকদফা বৈঠক করেন। তখন মন্ত্রী ব্যবসায়ীদের চাল দাম কমাতে কড়া হুঁশিয়ার করেন। পাশাপাশি অবৈধ মজুতদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও জানান।

৩০ টাকা দরে চাল আর ২৪ টাকায় আটা বিক্রি করছে খাদ্য মন্ত্রণালয়। রাজধানীতে ১০০ জায়গায় খোলা ট্রাকে বিক্রি হচ্ছে এসব পণ্য। আর সারা দেশে এই সুবিধা পাচ্ছেন ১৪ লাখ ওএমএস স্মার্ট কার্ডধারীরা। 
কোরবানি ঈদের এক মাসের বেশি সময় বাকি থাকলেও, দেশের বাজারে বেড়েছে সব ধরনের মসলার দাম। এক বছরের ব্যবধানে শুধু এলাচের দামই বেড়েছে ৬০ ভাগের বেশি। বাড়তি অন্যসব মসলার দামও। এ জন্য ডলার সংকটসহ নানা অজুহাত...
গত এপ্রিলে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক দুই দুই শতাংশে। সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো জানায়, খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি গত মার্চের চেয়ে এপ্রিলে কমে নয় দশমিক ৭৪ শতাংশ...
ভোক্তাদের স্বার্থে ক্যাবের কার্যক্রম প্রশ্নবিদ্ধ বলে মন্তব্য করেছেন ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক। অন্যদিকে, রাজনৈতিক প্রভাবকে বড় বাধা হিসেবে তুলে ধরলেন ক্যাবের সভাপতি।
১১ বছর পর মাউন্ট এভারেস্ট শীর্ষে আরোহণ করে গত দুই দিন ধরে বাংলাদেশের পাহাড় প্রেমি মানুষের মাঝে আনন্দের কম্পন বইয়ে চলেছেন বাবর আলী। দুই দিনের ব্যবধানেই এই পর্বতারোহী আবারো খুশির ঝড় তুললেন পৃথিবীর...
ডেটা সেন্টার সক্ষমতায় অস্ট্রেলিয়া, হংকং, জাপান, সিঙ্গাপুর ও কোরিয়ার মতো দেশকে ছাড়িয়ে গেছে ভারত। বর্তমানে এ খাতে ভারতের সক্ষমতা ৯৫০ মেগাওয়াট। বৈশ্বিক রিয়েল এস্টেট কনসালটিং ফার্ম সিবিআরই প্রকাশিত...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.