সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

বে-টার্মিনালে ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ করছে এডি পোর্টস

আপডেট : ১৭ মে ২০২৪, ০৯:৪৬ এএম

চট্টগ্রামের বে–টার্মিনালে প্রায় ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ করছে আবুধাবি পোর্টস গ্রুপ। বৃহস্পতিবার বিকেলে এ নিয়ে রাজধানীতে তাদের সঙ্গে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের একটি সমঝোতা স্মারক সই হয়। এ সময় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বে–টার্মিনাল নির্মাণ হলে চট্টগ্রামে পণ্যবাহী জাহাজগুলোকে জোয়ার-ভাটার জন্য আর অপেক্ষা করতে হবে না। 

আধুনিক সব সুবিধা নিয়ে চট্টগ্রামে নির্মাণ হচ্ছে বে–টার্মিনাল। বর্তমান বন্দরের চেয়ে প্রায় চার গুণ বড় এই বে–টার্মিনালে বিনিয়োগ করছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আবুধাবি পোর্টস গ্রুপ, যা এডি পোর্টস গ্রুপ নামেই বেশি পরিচিত।

প্রকল্পের অধীন মাল্টিপারপাস টার্মিনাল নির্মাণ কার্যক্রম শুরু হচ্ছে, যাতে প্রায় ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ করছে এডি পোর্টস গ্রুপ। এ বিষয়ে এডি পোর্টস গ্রুপের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করে চট্টগ্রাম বন্দর কৃর্তপক্ষ। প্রকল্পের মাল্টিপারপাস টার্মিনাল নির্মাণ নিয়ে একটি সমঝোতা স্মারকও সই হয়েছে। 

এ নিয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘এই বে–টার্মিনাল প্রতিষ্ঠিত হলে মাল্টিপারপাস টার্মিনাল হয়ে যাবে। আর জোয়ার–ভাটার জন্য অপেক্ষা করতে হবে না। ২৪ ঘণ্টা আমাদের জাহাজ আসা–যাওয়া করবে। এর মধ্য দিয়ে চট্টগ্রাম বন্দর একটি অন্য ধরনের উচ্চতায় চলে যাবে।’

আগামী বছর পায়রা বন্দর থেকে পণ্য খালাস শুরু হবে জানিয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর পেতে যাচ্ছি। এবং সেই কার্যক্রম চলমান। মাতারবাড়ি কার্যক্রম যখন শুরু হয়ে যাবে তখন সিঙ্গাপুর ও কলম্বোর ওপর নির্ভরশীলতা থাকবে না। এই মাতারবাড়ি শুধু বাংলাদেশ নয়, এই অঞ্চলের আঞ্চলিক একটি হাবে পরিণত হবে।’ 

দেশের অন্যতম মেগা প্রকল্প চট্টগ্রাম বে–টার্মিনাল। বহুমুখী ব্যবহারের উপযোগী করেই টার্মিনালটি নির্মিত হচ্ছে।

ভরিতে ১ হাজার ১৭৮ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি ((১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। রোববার থেকে নতুন দর কার্যকর হবে।
দেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণই এখন বড় চ্যালেঞ্জ। এজন্য সরকার নানামুখী পদক্ষেপ নিলেও, তা কাজে আসছে না বলে মনে করছেন অর্থনীতিবিদরা।
সপ্তাহের ব্যবধানে ঢাকার শেয়ারবাজারে লেনদেন কমেছে প্রায় এক হাজার কোটি টাকা। প্রধান সূচক ঢাকা স্টক এক্সচেঞ্জ– ডিএসইএক্স কমেছে ১৪৩ পয়েন্ট। আর দর কমেছে ৭৪ ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের। টানা এই পতনে গত...
আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে ‘বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব’ কয়েকটি নতুন পণ্য উন্মোচন করেছে দেশীয় কোম্পানি ওয়ালটন। 
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.