সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

ইউরোপের বাজারে জিএসপি প্লাস সুবিধা দাবি বাণিজ্যমন্ত্রীর

আপডেট : ০৪ অক্টোবর ২০১৮, ০৫:৫৬ পিএম
বাংলাদেশের সঙ্গে ইউরোপিয় ইউনিয়নের বাণিজ্য ঘাটতি বেড়েই চলেছে। এ অবস্থায় বাধা দূর করে বাজার সুবিধা নিশ্চিত করার তাগিদ দিয়েছেন ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত। বৃহস্পতিবার সকালে বাণিজ্য মন্ত্রণালয়ে দ্বিপাক্ষিক বাণিজ্য বিষয়ক বৈঠকে এ তাগিদ দেন তিনি। এসময় আগামীতে বাংলাদেশের জন্য ইউরোপের বাজারে জিএসপি প্লাস সুবিধা দাবি করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বাংলাদেশের রপ্তানি পণ্যের সবচেয়ে বড় বাজার ইউরোপিয় ইউনিয়নভুক্ত দেশগুলো। গত অর্থবছরে সেখানে রপ্তানি হয়েছে প্রায় দুই হাজার একশ কোটি ডলারের পণ্য। বিপরীতে বাংলাদেশ আমদানি করেছে সাড়ে তিনশ কোটি ডলারের পণ্য।

সচিবালয়ে চতুর্থ বাণিজ্য পরিবেশ শীর্ষক বৈঠকে, এ ব্যবধান কমিয়ে আনার তাগিদ দেন ইইউ রাষ্ট্রদূত। পাশাপাশি বাণিজ্য ক্ষেত্রে স্বচ্ছতা ও সুষ্ঠু সমন্বয়ের ওপর জোর দেয়া হয়। তাগিদ দেয়া হয়, চট্টগ্রাম ও মোংলা বন্দরের সক্ষমতা বাড়ানোর।

ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত রেসিয়ে তেরিংক বলেন, "অস্ত্র ছাড়া সব পণ্যে বাংলাদেশকে শুল্ক সুবিধা দিচ্ছি আমরা। কিন্তু বাংলাদেশে বাণিজ্য বাড়াতে ইইউভুক্ত দেশের ব্যবসায়ীরা কিছু বাধার সম্মুখীন হচ্ছেন। তাই বাণিজ্য ঘাটতি কমছে না। বাধা দূর করতে দরকার স্থিতিশীল কর কাঠামো, ও ব্যবসা শুরুর প্রক্রিয়া সহজ করা"।

সংকট নিরসনে পাঁচ বিষয়কে গুরুত্ব দিয়ে গঠন করা হয়েছে আলাদা ওয়ার্কিং কমিটি। বিনিয়োগের বাধাগুলো চিহ্নিত করে সমাধান সুপারিশ করবে দুই কমিটি। বৈঠকে ইইউ ব্যবসায়ীদের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী।

/এমআর/
চলতি অর্থবছরে বিদ্যুৎ খাতে ৩১ হাজার ৮৩৩ কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে সংসদ অধিবেশনে এ কথা জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 
ঈদের ছুটি শেষে খুলেছে ব্যাংক, বীমা ও পুঁজিবাজার। নতুন সময়সূচি অনুযায়ী আধা ঘণ্টা বেড়েছে ব্যাংক লেনদেনের সময়। এখন থেকে গ্রাহকরা সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত লেনদেন করতে পারবে। এতে করে গ্রাহক...
আবহাওয়া অনুকূলে থাকায় এবার চামড়া নষ্ট হওয়ার আশঙ্কা কম। এতে কিছুটা স্বস্তিতে আড়াতদারেরা। তবে অপেশাদার কসাইয়ের হাতে ৫ থেকে ১০ শতাংশ চামড়া নষ্ট হতে পারে বলে ধারণা কাঁচা চামড়া ব্যবসায়ী সমিতির নেতাদের।...
গত বছরের চেয়ে লবণযুক্ত ছাগলের চামড়ার দাম সরকার এবার দুই টাকা বাড়িয়ে নির্ধারণ করে ২০ থেকে ২৫ টাকা। কয়েক বছর আগেও ছাগলের চামড়া বিক্রি হয়েছে ৩০ থেকে ৫০ টাকায়। একটি ছাগলের যদি ৫ থেকে ৬ বর্গফুট চামড়া...
পবিত্র হজ পালন শেষে দেশে ফিরতে শুরু করেছেন হাজিরা। আজ শুক্রবার ভোরে বিমানের প্রথম ফিরতি হজ ফ্লাইট নামে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি ৩৩২ এই ফ্লাইটে দেশে...
আরও বড় আকারের স্ক্রিন ও পাতলা কেসিং নিয়ে বাজারে আসতে যাচ্ছে অ্যাপল ওয়াচ ১০ সিরিজ। এ ছাড়া থ্রিডি প্রিন্টিং টেকনোলজির সাহায্যে তৈরি স্ট্র্যাপে ম্যাগনেটিক প্রযুক্তি ব্যবহার করা হতে পারে। আগামী...
শুক্রবার সকাল ১০টার দিকে টাঙ্গাইল–ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়কের মধুপুর পৌর শহরের মালাউবাড়ী নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তবে প্রাথমিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.