সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে পিছিয়ে বাংলাদেশ

আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ০৭:২৮ পিএম
১৪০ দেশের মধ্যে ৩৬তম অর্থনীতির দেশ হয়েও বাণিজ্য প্রতিযোগিতার সক্ষমতায় পিছিয়ে পড়েছে বাংলাদেশ। বিশ্ব অর্থনৈতিক ফোরামের সূচকে এক ধাপ পিছিয়ে অবস্থান এখন ১০৩-এ। ব্যবসার গতি ও পণ্য উৎপাদনের উৎকর্ষতাসহ ১১ বিভাগে দুর্বলতার কারণেই এই অবনতি। সকালে সিরডাপ মিলনায়তনে এ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করেছে গবেষণা সংস্থা-সিপিডি।

ব্যবসায়ীদের মূল্যায়নের আলোকে ১৯৭৯ সাল থেকে প্রতিযোগিতা সক্ষমতা সূচক তৈরি করছে বিশ্ব অর্থনৈতিক ফোরাম। তারা বলছে, বিশ্বব্যাপী প্রযুক্তির বৈপ্লবিক পরিবর্তন বদলে দিচ্ছে ব্যবসার গতি-প্রকৃতি। সে কারণেই এবারের প্রতিবেদন তৈরিতে সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে আইসিটি। আর এতেই পালটে গেছে হিসাব-নিকাশ।

জরিপে অংশ নেয়া ১৪০ দেশের মধ্যে বাংলাদেশের অর্থনীতির আকার ৩৬তম। এটিই বড় প্রভাব ফেলেছে প্রতিযোগিতা সক্ষমতার পরিমাপে। তবে প্রাতিষ্ঠানিক সক্ষমতা, অবকাঠামোসহ অন্য ১১ বিভাগে দুর্বলতার কারণে ১০৩তম অবস্থানে বাংলাদেশ। আর সবচেয়ে পিছিয়ে ব্যবসার গতি ও পণ্য উৎপাদনের উৎকর্ষতায়।

জরিপে অংশ নেয়া ব্যবসায়ীদের মতে, আগের বছরের চেয়ে কিছুটা কমলেও, এখনও ব্যবসার প্রধান বাধা দুর্নীতি। অবকাঠামো, মূল্যস্ফীতি, আমলাতন্ত্রসহ কিছু বিষয়ে উন্নতি হলেও জটিলতা বেড়েছে কর কাঠামোয়।

তবে আসন্ন সংসদ নির্বাচনের কারণে বিনিয়োগে নেতিবাচক প্রভাব পড়বে না বলে জানাচ্ছেন জরিপে অংশ নেয়া প্রায় অর্ধেক ব্যবসায়ী। বিপরীতে আর্থিক খাতে সংস্কারের ঘোষণা নির্বাচনি ইশতেহারে চায় সিপিডি।

প্রতিযোগিতা সক্ষমতা সূচকে ভারত ছাড়া অবনতি হয়েছে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর। পিছিয়ে পড়েছে প্রতিযোগী দেশ ভিয়েতনাম আর কম্বোডিয়াও। যথারীতি তালিকার প্রথমেই আছে যুক্তরাষ্ট্র।

/এন-এইচ/
লেনদেনের বিধি ও নির্দেশনা লঙ্ঘন করায় সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকে ১ কোটি ৪৫ লাখ এবং বাংলাদেশের সোনালী ব্যাংককে ৯৬ লাখ ৪ হাজার রুপি জরিমানা করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। ভারতের...
সোমবার পবিত্র ঈদুল আজহা। ওইদিন দেশের বিভিন্ন স্থানে পশু কোরবানি দেওয়া হবে। কোরবানির ঈদে চাহিদা বাড়ে সালাদের উপকরণের। তাই দাম বাড়ানোর সুযোগ খোঁজেন ব্যবসায়ীরা। ব্যতিক্রম হয়নি এবারও। 
ঈদুল আজহা উপলক্ষে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড তাদের প্রথম ‘শর্ট ফিল্ম’ বিজ্ঞাপন প্রচার করেছে। হোলসিম বাংলাদেশের ফেসবুক পেজে থেকে প্রকাশ করা বিজ্ঞাপনটি কোটি মানুষের হৃদয় ছুঁয়েছে। ‘কোরবানির...
কোরবানির ঈদ উপলক্ষে শেষ সময়ে বেচাকেনা বেড়েছে পশুর মাংস কাটার ছুরি-চাকুসহ নানা সরঞ্জামের। লোহা,কয়লা ও মজুরির দাম বাড়ায় নতুন দা-বটি, ছুরি-চাপাতির দাম বেড়েছে গড়ে ২০ শতাংশ।
বিচ্ছেদের জন্য আইফোনকে দায়ী করে এর নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছেন ইংল্যান্ডের এক ব্যক্তি। বিচ্ছেদের কারণে আইন অনুযায়ী, সদ্য সাবেক স্ত্রীকে ৫০ লাখ পাউন্ডের বেশি অর্থ দিতে হয়েছে...
বিগত বেশ কয়েক বছরের মতো এবারও শাকিব খানের দাপট অব্যাহত। ঈদের প্রায় দেড়শ হলের মধ্যে ১২৫টি এই শীর্ষ নায়কের দখলে। বুবলীর ‌‘রিভেঞ্জ’ ১৫, মুন্না খানের ‘ডার্ক ওয়ার্ল্ড’ ১০, ববির ‘ময়ূরাক্ষী’ ২ ও পূজার...
ঈদ আয়োজন—গরু নাম সমাচার
গতবারের মতো এবারও কোরবানির ঈদের হাটে উঠেছিল তারকা! এই যেমন—শাকিব খান, ডিপজল, জায়েদ খান ও পরী মণি! তবে চতুষ্পদী! হ্যাঁ, হাঁট মাতিয়ে গেছে তারকাদের নামে আসা গরু। যা নিয়ে বেশ হইচই হয়েছে। নিজেদের নাম...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.