সেকশন

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

বেড়েছে ডিমের দাম

আপডেট : ২১ অক্টোবর ২০১৮, ১১:০৫ পিএম
চার মাসের ব্যবধানে মুরগির ডিমের দাম ডজনে বেড়েছে ৩৫ থেকে ৪০ টাকা। ছয় টাকা থেকে ডিম বিক্রি হচ্ছে প্রায় ৯টাকা করে। এতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। পোল্ট্রি খাত সংশ্লিষ্টরা বলছেন, লোকসানে অনেক খামার বন্ধ হয়ে গেছে। এ কারণে উৎপাদন কমায় বেড়েছে দাম।

রাজধানীর তেজগাঁও রেললাইন সংলগ্ন বস্তির বাসিন্দা ইয়াসমিন বেগম আর্থিক অসচ্ছলতায় মাছ-মাংস কেনার সামর্থ্য না থাকায় ডিমেই ভরসা। কিন্তু দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন তিনি।

রাজধানীর পাইকারি বাজারে ফার্মের মুরগির একশ লাল ডিম বিক্রি হচ্ছে ৭৬০ থেকে ৭৮০ টাকায়। যা গত মাসে ছিল ২০-৩০ টাকা কম। সাদা ডিমের শ ৭৪০ টাকা আর একশ হাঁসের ডিম বিক্রি হচ্ছে এক হাজার পঞ্চাশ থেকে ১১০০ টাকায়।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ টিসিবির তথ্য অনুযায়ী, গত এক মাসে খুচরা বাজারে প্রতি হালি ডিমের দাম বেড়েছে প্রায় ৯ শতাংশ। বছরের হিসেবে তা ২৬ শতাংশ। খুচরা বাজারে প্রতিটি ফার্মের ডিম বিক্রি হচ্ছে প্রায় ৯ টাকায়।

পোল্ট্রি সংশ্লিষ্টরা বলছেন, খাবার ও ওষুধের বেশি দামের কারণে প্রতি হালি ডিমের উৎপাদন খরচ পড়ছে প্রায় ২০ টাকা। আয়-ব্যয়ের হিসাব মেলাতে ব্যর্থ হয়ে বন্ধ হয়ে গেছে অনেক খামার। পাশাপাশি মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম্যেও বেড়েছে ডিমের দাম।

চলতি অর্থবছরে এক হাজার ৬৬৫ কোটি পিস ডিম উৎপাদনের লক্ষ্য ঠিক করেছে প্রাণিসম্পদ অধিদপ্তর। এর মধ্যে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে ডিম উৎপাদন হয়েছে ৪৩৩ কোটি পিস।

//এমআর//
গত বছরের চেয়ে লবণযুক্ত ছাগলের চামড়ার দাম সরকার এবার দুই টাকা বাড়িয়ে নির্ধারণ করে ২০ থেকে ২৫ টাকা। কয়েক বছর আগেও ছাগলের চামড়া বিক্রি হয়েছে ৩০ থেকে ৫০ টাকায়। একটি ছাগলের যদি ৫ থেকে ৬ বর্গফুট চামড়া...
পশু কোরবানির সাথে সাথে দেশে চামড়ার উৎপাদন বাড়লেও কমছে রপ্তানি আয়। গবেষকরা বলছেন, ২০৩০ সাল নাগাদ সাড়ে ১২ বিলিয়ন ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানির লক্ষ্য সরকারের। যা অর্জনে অন্তত ২০টি বড়...
পশু বেচাকেনায় ভর করে এবারের কোরবানি ঈদের অর্থনীতির আকার প্রায় ১ লাখ কোটি টাকা। দোকান মালিক সমিতি বলছে, উচ্চ মূল্যস্ফীতির কারণে পোশাক ও সাজসজ্জার পণ্য বিক্রি কমলেও, পশুর হাট ছিলো চাঙ্গা।...
এবার কোরবানি ঈদে সারা দেশে মোট ১ কোটি ৬ লাখ ২১ হাজার ২২৮ গবাদিপশু বিক্রি হয়েছে। যা গত বছরের চেয়ে ১১ লাখ ৭৮ হাজার ২২৮ টি বেশি। সোমবার প্রাণিসম্পদ অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা যায়।
টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান, নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কা বাদ পড়েছে, চিত্রপটে ঢুকে গেছে যুক্তরাষ্ট্র, আফগানিস্তান আর বাংলাদেশ। না হলে সুপার এইটে তা-ই হতো, যা আইসিসির এবারের বিশ্বকাপের ফরম্যাট আর...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.