সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

বাড়তি উৎপাদন খরচের কারণে বিপাকে পোল্ট্রি খামারিরা

আপডেট : ২৮ অক্টোবর ২০১৮, ১১:৫৬ এএম
খাবারসহ প্রয়োজনীয় উপকরণের দাম বাড়ায় বিপাকে পড়েছেন কুষ্টিয়া ও সিরাজগঞ্জের ক্ষুদ্র পোল্ট্রি খামারিরা। নির্দিষ্ট দামের তালিকা না থাকায় প্রতিদিনই লোকসানে পড়ছেন তারা। ক্ষতি পোষাতে না পেরে খামার বন্ধ করতে বাধ্য হচ্ছেন অনেকে। সমস্যা সমাধানে সঠিক নীতিমালা প্রনয়ণের দাবি জানিয়েছেন খামারিরা।

সিরাজগঞ্জের পোল্ট্রি খামারগুলোতে আগে কয়েক হাজার মুরগি থাকলেও বর্তমানে সে সংখ্যা কমে দাঁড়িয়েছে কয়েকশতে। ২০০৭ সাল থেকে কয়েক দফা বন্যা ও বার্ড ফ্লুয়ের আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছেন অনেক খামারি। লোকসানের কারণে বন্ধ হয়ে গেছে অনেক খামার। পাশাপাশি হঠাৎ মুরগির বাচ্চা, খাবার এবং ওষুধের দাম বেশি থাকায় ব্যয়ের তুলনায় ডিম আর মাংসের পর্যাপ্ত দাম পাচ্ছেন না ব্যবসায়ীরা। ফলে, মারাত্মক ক্ষতির মুখে পড়েছেন ক্ষুদ্র ও মাঝারি খামারীরা।

খামার সচল রাখতে আর্থিক সহযোগিতার দাবি জানিয়েছেন খামারিরা। আর পোল্ট্রি শিল্পকে টিকিয়ে রাখতে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে প্রাণিসম্পদ বিভাগ।

এদিকে কুষ্টিয়ায় ব্রয়লার, লেয়ার ও সোনালী মিলিয়ে মুরগি খামার রয়েছে দুইশোর বেশি। কিন্তু উৎপাদন ব্যয়ের তুলনায় ডিম ও মাংসের সঠিক মূল্য না পাওয়ায় বন্ধ হয়ে গেছে অনেক খামার। টিকে থাকা খামারগুলোতে উৎপাদন নেমে এসেছে অর্ধেকে। পোল্ট্রি খাতকে সচল রাখতে সঠিক নীতিমালা প্রণয়ণ ও বাজার ব্যবস্থাপনার দাবি জানিয়েছেন খামারীরা।

তবে খামারিরা নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে বলে জানালেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা।

লোকসানের কারণে বিভিন্ন জেলায় পোল্ট্রি খামার বন্ধ হওয়ায় সরবরাহ কমে গিয়ে ডিম আর মাংসের বাজারে নেতিবাচক প্রভাব দেখা দিয়েছে।

/এমবি/


সৌদি আরবের আফিফ শহরে সড়ক দুর্ঘটনায় চাঁদপুরের তিন রেমিট্যান্স যোদ্ধার মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সৌদি আরবের আফিফ শহরের বিশ্ব রোডে দুই মাইক্রোবাস মুখোমুখি সংঘর্ষের এ দুর্ঘটনা ঘটে। পরে রাতে তাদের...
অনলাইনে আগাম টিকিট মেলেনি তাই স্বজনদের করতে ঈদ করতে স্ট্যান্ডিং টিকিটেই ঢাকা ছাড়ছেন নগরবাসী। কানায় কানায় পূর্ণ বগিতে লম্বা সময় দাঁড়িয়ে যাত্রাও বাধা হতে পারছে না তাদের কাছে। তবে চাপ থাকলেও, সকালে...
শিগগিরই গাজায় যুদ্ধবিরতি চুক্তির কোনো সম্ভাবনা দেখছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈশ্বিক সমর্থনে আমেরিকা সমর্থিত প্রস্তাবটি ইসরায়েল ও হামাস পুরোপুরি গ্রহণ না করায় এমনটা মনে করছেন মার্কিন...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.