সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

বঙ্গবন্ধুর দূরদর্শীতায় দেশে খাদ্য ঘাটতি নেই

আপডেট : ১৫ আগস্ট ২০২০, ০৬:৫৮ পিএম
যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের অর্থনীতিকে মাত্র সাড়ে তিন বছরে একটা ভারসাম্যপূর্ণ অবস্থায় এনেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অর্থনীতি পুনর্গঠনে তিনি সবচেয়ে বেশি জোর দিয়েছিলেন কৃষি ও শিল্প উন্নয়নে। কৃষকদের কল্যাণে বাজেটে রেখেছিলেন ভর্তুকি, শিল্প কারখানাগুলো করেছিলেন জাতীয়করণ। বিশ্লেষকরা বলছেন, বঙ্গবন্ধুর দূরদর্শী পরিকল্পনার ফলেই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

এভাবেই দেশের সম্পদকে কাজে লাগিয়ে দেশের উন্নয়নের স্বপ্নবীজ বুনেছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

৯ মাসের যুদ্ধের সময় দেশে খাদ্য উৎপাদন হয়নি। সদ্য স্বাধীন দেশের দুর্দশাগ্রস্ত মানুষকে সামাজিক ও অর্থনৈতিক মুক্তি এনে দিতে কাজ শুরু করেন বঙ্গবন্ধু। প্রাধান্য দেন দেশের খাদ্য উৎপাদনে। ডাক দেন সবুজ বিপ্লবের।

বঙ্গবন্ধুর হাত ধরেই মূলত দেশের অর্থনীতির ভীত গড়ে ওঠে। স্বপ্নের সোনার বাংলায় তিনি দেখতে চেয়েছিলেন দেশের কৃষি ও কৃষকের উন্নয়ন এবং স্বনির্ভরতা। দরিদ্র কৃষকদের কল্যাণে ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ করে দিয়েছিলেন। গড়ে তোলেন সববায় বাবস্থা। কৃষি গবেষণা প্রতিষ্ঠান স্থাপন, কৃষিবিদদের চাকরিতে প্রথম শ্রেণির মর্যাদা দেন। সামগ্রিক গ্রামীণ অর্থনীতির উন্নয়নই ছিল তার পরিকল্পনার অংশ জুড়ে।

বঙ্গবন্ধু সরকারি আওতায় নেন দেশের পাটকলগুলোকে। শিল্প উন্নয়নে গুরুত্ত দেন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ওপর। গ্রহণ করেন বিভিন্ন আধুনিকায়নের প্রকল্প। অর্থনীতিবিদদের মতে, বঙ্গবন্ধুর যুগান্তকারী নানা পদক্ষেপের জন্যই সারা বিশ্বে বাংলাদেশ আজ রোল মডেলে পরিণত হয়েছে। এ ধারা অব্যাহত রাখার তাগিদ তাদের।

বিশেষজ্ঞরা মনে করেন, আগামীর স্বনির্ভর সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ বিনির্মাণে কার্যকরভাবে বাস্তবায়িত করতে হবে বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন।
ঈদের আগে রাজধানীর বাজারে বেড়েছে সব ধরনের মসলার দাম। গত এক সপ্তাহে এলাচ, জিরা, আদার দাম বেড়েছে ৫ শতাংশ পর্যন্ত। বাজারে সরবরাহ ভালো হলেও বাড়তি চাহিদার সুযোগ নিচ্ছে ব্যবসায়ীরা বলে অভিযোগ ভোক্তাদের। 
ঈদ-উল-আজহা উপলক্ষে ৮ হাজার পার্টনার আউটলেট থেকে বিভিন্ন পণ্য ও সেবা গ্রহণের ক্ষেত্রে গ্রাহকদের বিশেষ সুবিধা দিচ্ছে গ্রামীণফোন। জিপি স্টার গ্রাহকদের উৎসবের আনন্দকে আরও বাড়িয়ে তুলতে ঈদ উপলক্ষ্যে এই...
ঢাকা–নিউইয়র্ক ফ্লাইট শুরুর জন্য ইন্টারন্যাশনাল এভিয়েশন সেফটি অ্যাসেসমেন্ট (আইএএসএ) বা আন্তর্জাতিক বিমান চলাচল নিরাপত্তা মূল্যায়নের জন্য মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল এভিয়েশন...
টেকসই উন্নয়নের জন্য বাংলাদেশকে পরিবেশবান্ধব উপায়ে প্রবৃদ্ধিতে জোর দেওয়ার তাগিদ দিয়েছে বিশ্বব্যাংক। এ জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি ও প্রণোদনা কাঠামোর প্রয়োজন বলে মনে করে সংস্থাটি। 
ঈদুল আজহায় মুক্তি পাচ্ছে শাকিব খান অভিনীত সিনেমা ‘তুফান’। এর মাধ্যমে ঢালিউডে প্রথমবার শাকিব খানের সঙ্গে জুটি বেঁধেছেন টলিউডের মিমি চক্রবর্তী। সম্প্রতি সিনেমাটির মুক্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে...
খাগড়াছড়িতে নির্মাণকাজ শেষ হওয়ার ৪ মাস শেষ না হতেই মহাসড়কে ফাটলের সৃষ্টি হয়েছে। খাগড়াছড়ি-চট্টগ্রাম মহাসড়কের আলুটিলা সড়কে অন্তত ৩০০ ফুটের বেশি অংশজুড়ে ফাটল দেখা দিয়েছে। এ ছাড়া সড়কটির বেশ কিছু অংশ...
এবারের ঈদযাত্রা স্বস্তিকর হয়েছে দাবি করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাস্তার জন্য কোন যানজট হচ্ছে না। শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.