সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

সংশোধিত দেউলিয়া আইন মার্চের মধ্যেই কার্যকর

আপডেট : ২২ আগস্ট ২০২০, ১০:১৬ পিএম
আগামী বছর মার্চের মধ্যেই কার্যকর হবে সংশোধিত দেউলিয়া বিষয়ক আইন। যা সহজে ব্যবসা সূচকে অবস্থান দুই অঙ্কের ঘরে আনতে ভূমিকা রাখবে বলে মনে করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বিদেশি বিনিয়োগও বাড়াবে এতে। শনিবার সকালে ঢাকা চেম্বারের অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। বিনিয়োগ টানতে বেশ কিছু প্রতিবন্ধকতা দূর করার ওপর জোর দেয়া হয় ঢাকা চেম্বারের আলোচনায়।

গত বছর বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস সূচকে ৮ ধাপ এগিয়ে ১৯০ দেশের মধ্যে ১৬৮তম অবস্থানে উঠে আসে বাংলাদেশ। এরপরও সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতায় বাংলাদেশ এখনও অনেক পিছিয়ে। গত বছরের মূল্যায়ন অনুযায়ী সূচকের দশটি মাপকাঠির মধ্যে ছয়টিতে উন্নতি হয়েছে। তবে, অবনতি হয়েছে দেউলিয়া হওয়া ব্যবসার উন্নয়ন ঘটানোর ক্ষেত্রে।

শনিবার ঢাকা চেম্বারের ওয়েবিনারে উঠে আসে সহজে ব্যবসা সূচকের প্রসঙ্গ। এতে বলা হয়, ব্যবসা সূচকের উন্নতির সঙ্গে সঙ্গে বিনিয়োগকারীদের আগ্রহও বাড়ছে। করোনা পরিস্থিতির মধ্যেও যুক্তরাষ্ট্র, জাপানসহ বেশ কিছু দেশ বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। এই পরিস্থিতিতে বিনিয়োগ টানতে বেশ কিছু প্রতিবন্ধকতা দূর করার ওপর জোর দেয়া হয়।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জানান, বিডার ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে উদ্যোক্তারা সহজেই ব্যবসা শুরু করতে পারছেন। কমে আসছে দুর্নীতি। যা সহজে ব্যবসা সূচকের উন্নতিতে ভূমিকা রাখবে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জানান, বিনিয়োগকারীদের জন্য কর হারও ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে সরকার। যা সরাসরি বিদেশি বিনিয়োগ আকর্ষণে ভিয়েতনামসহ অন্যান্য দেশের সঙ্গে প্রতিযোগিতার সক্ষমতা বাড়াবে।

//আরএইচ//
চলতি অর্থবছরে বিদ্যুৎ খাতে ৩১ হাজার ৮৩৩ কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে সংসদ অধিবেশনে এ কথা জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 
ঈদের ছুটি শেষে খুলেছে ব্যাংক, বীমা ও পুঁজিবাজার। নতুন সময়সূচি অনুযায়ী আধা ঘণ্টা বেড়েছে ব্যাংক লেনদেনের সময়। এখন থেকে গ্রাহকরা সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত লেনদেন করতে পারবে। এতে করে গ্রাহক...
আবহাওয়া অনুকূলে থাকায় এবার চামড়া নষ্ট হওয়ার আশঙ্কা কম। এতে কিছুটা স্বস্তিতে আড়াতদারেরা। তবে অপেশাদার কসাইয়ের হাতে ৫ থেকে ১০ শতাংশ চামড়া নষ্ট হতে পারে বলে ধারণা কাঁচা চামড়া ব্যবসায়ী সমিতির নেতাদের।...
গত বছরের চেয়ে লবণযুক্ত ছাগলের চামড়ার দাম সরকার এবার দুই টাকা বাড়িয়ে নির্ধারণ করে ২০ থেকে ২৫ টাকা। কয়েক বছর আগেও ছাগলের চামড়া বিক্রি হয়েছে ৩০ থেকে ৫০ টাকায়। একটি ছাগলের যদি ৫ থেকে ৬ বর্গফুট চামড়া...
উজানের ঢল কমে আসায় সুনামগঞ্জে সুরমাসহ সব নদ-নদীর পানি কমতে শুরু করেছে। ধীরগতিতে হলেও প্লাবিত বিভিন্ন এলাকা থেকে পানি নামতে শুরু করেছে। তবে কমেনি বানভাসিদের ভোগান্তি।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.