সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

শুল্কমুক্ত সুবিধায়ও রপ্তানি বাড়ছে না চীনে

আপডেট : ০৮ আগস্ট ২০২২, ০৮:০১ পিএম
শুল্কমুক্ত সুবিধার জন্য বাংলাদেশি পণ্যের সংখ্যা আরো বাড়িয়ে ৯৯ শতাংশ করার ঘোষণা দিয়েছে চীন। তবে বেশিরভাগ পণ্যে শুল্কমুক্ত সুবিধা থাকলেও, দেশটিতে রপ্তানি বাড়ছে না।

বাংলাদেশ-চীন চেম্বারের নেতারা জানান, আইটিসহ আরো কিছু পণ্য এবার তালিকায় আসতে পারে। আর বিশ্লেষকেরা বলছেন, রপ্তানি বাড়াতে হলে চীনের বিনিয়োগ টানতে হবে।

গত বছরের জুলাই থেকে বাংলাদেশের ৯৭ শতাংশ পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা দেয় চীন। পরে পণ্যের সংখ্যা আরো বাড়িয়ে ৯৮ শতাংশ করে দেশটি। এর ফলে চীনে তৈরি পোশাক, চামড়াসহ প্রায় সাড়ে আট হাজার পণ্য রপ্তানিতে কোনো শুল্ক দিতে হচ্ছে না বাংলাদেশকে।

ঢাকা সফরে এসে গত রোববার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আরো এক শতাংশ পণ্যকে শুল্কমুক্ত তালিকায় যোগ করার সিদ্ধান্ত জানান। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, শিগগিরই নতুন তালিকা প্রকাশ করবে চীন।

তবে দেশটিতে রপ্তানি বাড়াতে তেমন ভূমিকা রাখছে না এ শুল্কমুক্ত সুবিধা। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হিসাবে, শুল্ক ছাড়ের পর গত অর্থবছরে চীনে রপ্তানি বাড়ে ৩ মিলিয়ন ডলারেরও কম। অথচ আগের অর্থবছরে রপ্তানি বাড়ে ৮০ মিলিয়ন ডলার।

চীন প্রতিবছর বিভিন্ন দেশ থেকে আমদানি করে ২ লাখ ২০ হাজার কোটি ডলারের পণ্য। এর মধ্যে বাংলাদেশ থেকে নেয় মাত্র ৬৮ কোটি ডলার। অর্থাৎ বিপুল সম্ভাবনা থাকলেও তা অধরাই থাকছে।

উদ্যোক্তারা বলছেন, বাংলাদেশের রপ্তানি পণ্যের তালিকা ধীরে হলেও বৈচিত্র্যময় হচ্ছে। পাশাপাশি পোশাক খাতেরও সক্ষমতা বাড়ছে। ফলে শুল্কমুক্ত সুবিধা দীর্ঘমেয়াদে সুফল বয়ে আনবে বলে মনে করছেন তারা।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, চীনের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দ্বিপাক্ষিক চুক্তির আলোচনা শুরু হয়েছে। শিগগিরই এতে উল্লেখযোগ্য অগ্রগতি হবে বলে নিশ্চিত করেছেন তারা।

/এম.এস/
ঈদের আগে রাজধানীর বাজারে বেড়েছে সব ধরনের মসলার দাম। গত এক সপ্তাহে এলাচ, জিরা, আদার দাম বেড়েছে ৫ শতাংশ পর্যন্ত। বাজারে সরবরাহ ভালো হলেও বাড়তি চাহিদার সুযোগ নিচ্ছে ব্যবসায়ীরা বলে অভিযোগ ভোক্তাদের। 
ঈদ-উল-আজহা উপলক্ষে ৮ হাজার পার্টনার আউটলেট থেকে বিভিন্ন পণ্য ও সেবা গ্রহণের ক্ষেত্রে গ্রাহকদের বিশেষ সুবিধা দিচ্ছে গ্রামীণফোন। জিপি স্টার গ্রাহকদের উৎসবের আনন্দকে আরও বাড়িয়ে তুলতে ঈদ উপলক্ষ্যে এই...
ঢাকা–নিউইয়র্ক ফ্লাইট শুরুর জন্য ইন্টারন্যাশনাল এভিয়েশন সেফটি অ্যাসেসমেন্ট (আইএএসএ) বা আন্তর্জাতিক বিমান চলাচল নিরাপত্তা মূল্যায়নের জন্য মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল এভিয়েশন...
টেকসই উন্নয়নের জন্য বাংলাদেশকে পরিবেশবান্ধব উপায়ে প্রবৃদ্ধিতে জোর দেওয়ার তাগিদ দিয়েছে বিশ্বব্যাংক। এ জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি ও প্রণোদনা কাঠামোর প্রয়োজন বলে মনে করে সংস্থাটি। 
সোশ্যাল মিডিয়ার এই যুগে লাইক-কমেন্টের মতো বিষয়কে কেন্দ্র করে নানা ঘটনা ঘটছে। অন্যের পোস্টে লাইক দেওয়া নিয়ে বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয় অনেককে। এ সমস্যার সমাধান করতে প্রোফাইল থেকে লাইকের তথ্য গোপন...
এমন পরিস্থিতিতে লেগ স্পিনার রিশাদ হোসেনের ওপর ভরসা রাখলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। যিনি কিনা আগের দুই ওভারে দিয়েছেন ১৯ রান। ব্যক্তিগত তৃতীয় ওভার করতে এসে প্রথম তিন বলে দিলেন আরও ৭ রান। কিন্তু...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.