সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

ডিম ও মুরগির দামে বিপাকে সাধারণ মানুষ

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ০২:৫৫ পিএম
পণ্যমূল্যের লাগাম টানা যাচ্ছে না কোনোভাবেই। দফায় দফায় বাড়ছে মুরগি ও ডিমের দাম। পাইকারিতে একটি ডিম ১০ টাকার কমে বিক্রি হলেও, খুচরা পর্যায়ে নেয়া হচ্ছে ১৩ টাকা পর্যন্ত। আর ব্রয়লার মুরগির দাম পৌঁছেছে কেজিতে ২০০ টাকায়। এজন্য জ্বালানির মূল্যবৃদ্ধিসহ বড় কোম্পানিগুলোর সিন্ডিকেটকে দুষছেন খামারিরা।

এদিকে, ডিম ও মাংসের দাম নাগালের বাইরে চলে গেলে ঝুঁকিতে পড়বে জনস্বাস্থ্য, বলছেন বিশেষজ্ঞরা।

নারায়ণগঞ্জের আড়াইহাজারের খালেদ পোল্ট্রি ফার্ম গত দশ বছর ধরে মুরগি ও ডিম উৎপাদন করে আসছে। ৯ টাকা খরচ করে একটি ডিম উৎপাদনের পর পাইকারের কাছে বিক্রি করা হয় ৯ টাকা ৮০ পয়সায়। তবে গত কয়েক মাসে পোল্ট্রি ফিডের দাম কয়েক দফায় বাড়ায় খরচ সামলাতে হিমশিম খেতে হচ্ছে খামারিদের।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিসহ নানা অজুহাতে গত এক সপ্তাহে ডিমের দাম ৩ দফা বাড়িয়েছে বিক্রেতারা। ব্রয়লার, সোনালিসহ সব ধরনের মুরগির দামও বাড়ায় নাভিশ্বাস ক্রেতাদের।

পোল্ট্রি এসোসিয়েশনের নেতাদের দাবি, নানা সংকটে গত ৬ মাসে বন্ধ হয়েছে অন্তত ৩০ হাজার খামার। বড় প্রতিষ্ঠানগুলোর সিন্ডিকেটের কারণে পোল্ট্রি ফিড ও বাচ্চা মুরগির বাজার চলে গেছে নিয়ন্ত্রণের বাইরে। এ কারণে একচেটিয়া বাড়ছে দাম।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, দেশের মানুষের প্রতিদিনের প্রোটিনের চাহিদা মেটাতে ডিম ও মুরগির দাম নাগালের মধ্যে রাখা জরুরি। আর দাম নিয়ন্ত্রণে প্রশাসনের নজরদারি বাড়ানোর দাবি ভোক্তাদের স্বার্থ নিয়ে কাজ করা সংগঠন ক্যাবের।

দেশে প্রতিদিন প্রায় দুই কোটি ডিমের চাহিদা থাকলেও উৎপাদন হচ্ছে সোয়া এককোটি। এ অবস্থায় ফিডের দাম কমানোসহ সিন্ডিকেটের দৌরাত্ম্য বন্ধের দাবি পোল্ট্রি ব্যবসায়ীদের আর দাম স্থিতিশীল রাখার দাবি ক্রেতাদের।

/ই.হ/
চলতি অর্থবছরে বিদ্যুৎ খাতে ৩১ হাজার ৮৩৩ কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে সংসদ অধিবেশনে এ কথা জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 
ঈদের ছুটি শেষে খুলেছে ব্যাংক, বীমা ও পুঁজিবাজার। নতুন সময়সূচি অনুযায়ী আধা ঘণ্টা বেড়েছে ব্যাংক লেনদেনের সময়। এখন থেকে গ্রাহকরা সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত লেনদেন করতে পারবে। এতে করে গ্রাহক...
আবহাওয়া অনুকূলে থাকায় এবার চামড়া নষ্ট হওয়ার আশঙ্কা কম। এতে কিছুটা স্বস্তিতে আড়াতদারেরা। তবে অপেশাদার কসাইয়ের হাতে ৫ থেকে ১০ শতাংশ চামড়া নষ্ট হতে পারে বলে ধারণা কাঁচা চামড়া ব্যবসায়ী সমিতির নেতাদের।...
গত বছরের চেয়ে লবণযুক্ত ছাগলের চামড়ার দাম সরকার এবার দুই টাকা বাড়িয়ে নির্ধারণ করে ২০ থেকে ২৫ টাকা। কয়েক বছর আগেও ছাগলের চামড়া বিক্রি হয়েছে ৩০ থেকে ৫০ টাকায়। একটি ছাগলের যদি ৫ থেকে ৬ বর্গফুট চামড়া...
শুক্রবার সকাল ১০টার দিকে টাঙ্গাইল–ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়কের মধুপুর পৌর শহরের মালাউবাড়ী নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তবে প্রাথমিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি।
যে কারণে এবারের হজে বেশি মৃত্যু এবার পবিত্র হজ পালন করতে গিয়ে এক হাজারের বেশি মুসল্লির মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগই মারা গেছেন তীব্র গরমে। অসুস্থ হয়ে চিকিৎসা নিয়েছেন দুই হাজারের বেশি হজযাত্রী।...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.