সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

কারসাজিতে বাড়ছে সবজির দাম

আপডেট : ২১ আগস্ট ২০২২, ০৬:০০ পিএম
মধ্যস্বত্বভোগী ও বিক্রেতাদের কারসাজিতে বাড়ছে বাজারে সবজির দাম। ফলে স্থানীয়ভাবে উৎপাদিত সবজি বাজারে চড়া দামে বিক্রি হলেও, ন্যায্য মূল্য পাচ্ছেন না স্থানীয় কৃষকরা।

জ্বালানি তেলের দাম বৃদ্ধিসহ নানা অজুহাতে সারাদেশে বেড়েছে নিত্যপণ্যের দাম। কাঁচা বাজারে সবজির দাম বেড়ে প্রায় দ্বিগুণ। সারা দেশে বেড়েই চলেছে সবজির দাম। অস্থির স্থানীয় বাজারগুলোও। মানিকগঞ্জ বাসস্ট্যান্ড ও পুরান বাজার এলাকায় কাঁচা বাজারে সবজি বিক্রি হচ্ছে কয়েকগুণ বেশি দামে।

কৃষকের অভিযোগ, কম দামে সবজি কিনে ক্রেতাদের কাছে বেশি দামে বিক্রি করছে ব্যবসায়ীরা।

এদিকে, নরসিংদীতে স্থানীয় চাহিদা মিটিয়ে সবজির প্রায় ৪০ ভাগই সরবরাহ করা হয় রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায়। সেখানকার সবজি রপ্তানি হয় বিদেশেও। অথচ খুচরা বাজারে সবজি বিক্রি হচ্ছে রাজধানীর বাজারমূল্যে।

টাঙ্গাইলের কৃষকরা জানান, স্থানীয়ভাবে উৎপাদিত সবজি বাজারে চড়া দামে বিক্রি হলেও, ন্যায্য মূল্য পাচ্ছেন না স্থানীয় কৃষকরা। বাজারে সবজির দাম বৃদ্ধির জন্য মধ্যস্বত্বভোগী ও বিক্রেতাদের কারসাজিকে দায়ী করছেন তারা।

মানিকগঞ্জ সবজির বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি করলা ৬০ টাকা, টমেটো ১২০ টাকা, গাজর ১৬০ টাকা এবং সিম ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
একই চিত্র লক্ষ্য করা গেছে টাঙ্গাইলৈর কাঁচা বাজারেও।

দাম নিয়ন্ত্রণে বাজার মনিটরিং জোরদার করার দাবি জানিয়েছেন তারা।
লেনদেনের বিধি ও নির্দেশনা লঙ্ঘন করায় সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকে ১ কোটি ৪৫ লাখ এবং বাংলাদেশের সোনালী ব্যাংককে ৯৬ লাখ ৪ হাজার রুপি জরিমানা করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। ভারতের...
সোমবার পবিত্র ঈদুল আজহা। ওইদিন দেশের বিভিন্ন স্থানে পশু কোরবানি দেওয়া হবে। কোরবানির ঈদে চাহিদা বাড়ে সালাদের উপকরণের। তাই দাম বাড়ানোর সুযোগ খোঁজেন ব্যবসায়ীরা। ব্যতিক্রম হয়নি এবারও। 
ঈদুল আজহা উপলক্ষে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড তাদের প্রথম ‘শর্ট ফিল্ম’ বিজ্ঞাপন প্রচার করেছে। হোলসিম বাংলাদেশের ফেসবুক পেজে থেকে প্রকাশ করা বিজ্ঞাপনটি কোটি মানুষের হৃদয় ছুঁয়েছে। ‘কোরবানির...
কোরবানির ঈদ উপলক্ষে শেষ সময়ে বেচাকেনা বেড়েছে পশুর মাংস কাটার ছুরি-চাকুসহ নানা সরঞ্জামের। লোহা,কয়লা ও মজুরির দাম বাড়ায় নতুন দা-বটি, ছুরি-চাপাতির দাম বেড়েছে গড়ে ২০ শতাংশ।
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.