সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

বাজেটের পর শেয়ারের দরে টানা পতন

আপডেট : ১১ জুন ২০২৪, ০৬:০৩ পিএম

বাজেট ঘোষণার পর থেকে টানা দরপতন শেয়ারবাজারে। তিন কার্যদিবসে ঢাকা স্টক এক্সেচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ১৬৭ পয়েন্ট। তবে মঙ্গলবার আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ১০০ কোটি টাকার বেশি। এ সময় ৭৮ ভাগ কোম্পানির শেয়ারই দর হারিয়েছে।   

প্রস্তাবিত বাজেটের পর ৯ জুন ছিল প্রথম কার্যদিবস। এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। নেতিবাচক এই ধারা অব্যাহত আছে এখন পর্যন্ত। রোববার থেকে মঙ্গলবার তিন দিনে সূচক হারিয়েছে ১৬৭ পয়েন্ট। 

তবে ডিএসইতে মঙ্গলবার বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন মোট লেনদেন হয়েছে ৪৩১ কোটি ৬৪ লাখ টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ১১২ কোটি টাকা। 

হাতবদলে অংশ নেওয়া ৩৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৭৮ ভাগ প্রতিষ্ঠানের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে মাত্র ৫১টির, কমেছে ৩০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার দর। 

সবচেয়ে বেশি লেনদেন হওয়া প্রতিষ্ঠানের তালিকায় প্রথম বিকন ফার্মাসিউটিক্যাল, দ্বিতীয় এশিয়াটিক ল্যাবরেটরিজ, তৃতীয় অবস্থানে সি পার্ল বিচ রিসোর্ট। 

শতাংশের দিক থেকে দর বৃদ্ধির তালিকায় এশিয়াটিক ল্যাবরেটরিজ, সমতা লেদার দ্বিতীয়, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট তৃতীয়।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ১০৭ দশমিক ৭৪ পয়েন্ট। লেনদেন হয় ১০৭ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার। 

বাজেটে কর সুবিধা বাতিলের প্রস্তাবে জাপানি অর্থনৈতিক অঞ্চলে দুটি কারখানা নির্মাণ বন্ধ রেখেছেন বিদেশি বিনিয়োগকারীরা। নীতির ধারবাহিকতা না থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন আরও অনেক বিদেশি উদ্যোক্তা। উদ্বিগ্ন...
টেলিকমসহ বেশকিছু খাতে কর আরোপে উদ্বেগ জানিয়েছে বিদেশি বিনিয়োগকারিদের সংগঠন ফিকি। সোমবার দুপুরে রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানায় সংগঠনটি। 
সরকারি শেয়ার পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে রোড ম্যাপ তৈরী করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। যাচাই-বাছাই শেষে সরকারি সেরা ২০ কোম্পানির সঙ্গে আলোচনা করবে প্রতিষ্ঠানটি। বিশ্লেষকরা বলছেন, বাজারকে গতিশীল...
আবারো বড় দরপতনে শেয়ারবাজার। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ১০৫ পয়েন্টে। যা গত সাড়ে তিন বছরের মধ্যে সর্বনিম্ন। 
দেশের তরুণদের ফ্যাশনকে সর্বস্তরে ছড়িয়ে দিতে ঢাকায় শুরু হয়েছে ‘আর্কা ফ্যাশন উইক’। ১৩ জুন শুরু হওয়া এই উৎসব চলবে ১৬ জুন পর্যন্ত। রাজধানীর তেজগাঁও লিংক রোডে অবস্থিত আলোকি কনভেনশন সেন্টারে সকাল ১১ থেকে...
সোশ্যাল মিডিয়ার এই যুগে লাইক-কমেন্টের মতো বিষয়কে কেন্দ্র করে নানা ঘটনা ঘটছে। অন্যের পোস্টে লাইক দেওয়া নিয়ে বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয় অনেককে। এ সমস্যার সমাধান করতে প্রোফাইল থেকে লাইকের তথ্য গোপন...
এমন পরিস্থিতিতে লেগ স্পিনার রিশাদ হোসেনের ওপর ভরসা রাখলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। যিনি কিনা আগের দুই ওভারে দিয়েছেন ১৯ রান। ব্যক্তিগত তৃতীয় ওভার করতে এসে প্রথম তিন বলে দিলেন আরও ৭ রান। কিন্তু...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.