সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

এইচএসসি পরীক্ষা নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান

আপডেট : ২৯ আগস্ট ২০২০, ০৪:০৩ পিএম
করোনাভাইরাস মহামারীর মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলা, স্থগিত এইচএসসি ও সমমানের পরীক্ষার দিন-তারিখ নিয়ে ফেসবুকে ছড়ানো গুজবে বিভ্রান্ত না হতে আহ্বান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানান। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলা এবং এইচএসসি পরীক্ষা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, সোশ্যাল মিডিয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের নামে ভুয়া ফেসবুক পেইজ খুলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন কাল্পনিক তারিখ ঘোষণা করে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্ত করা হচ্ছে। এ বিষয়ে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের সতর্ক থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্বাস্থ্য ঝুঁকি থাকায় কখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে এবং কখন এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনো নেয়া হয়নি।

'পরীক্ষা নেয়ার উপযুক্ত পরিস্থিতি হলে তখন পরীক্ষা নেয়া হবে এবং পরীক্ষার তারিখ গণমাধ্যমের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। উপযুক্ত পরিবেশ বিরাজমান হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হবে।'

Ministry of education board নামের এই পেইজে থেকে শুক্রবার সন্ধ্যায় একটি পোস্টে বলা হয়, 'এইচএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত চুড়ান্ত:- স্বাস্থবিধি মেনে অক্টোবরের ১৫ তারিখ থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। রুটিন প্রকাশিত হবে ১ অক্টোবর। -শিক্ষা মন্ত্রণালয়।'

Ministry of education board পেইজে থেকে শনিবার সকালে আরেকটি পোস্টে বলা হয়েছে, 'এইচএসসি পরীক্ষা আয়োজনের জন্য ১৫ই অক্টোবর কে সামনে শিক্ষার্থীদেরকে মানসিককভাবে প্রস্তুত হওয়ার আহ্বান জানাচ্ছি।'

এসব তথ্য মিথ্যা ও কল্পনাপ্রসূত বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রাণালয়।

ভুয়া পেইজের বা সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য বিশ্বাস না করার আহ্বান জানিয়ে প্রয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফাইড ফেইসবুক পেইজে (https://www.facebook.com/moebdgov) এসব বিষয়ে নজর রাখার অনুরোধ জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো গুজবে কান না দিয়ে শিক্ষার্থীদের মনোযোগ দিয়ে লেখাপড়া চালিয়ে যেতে আহ্বান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা স্থগিত রয়েছে।

সরকার ইতোমধ্যে জানিয়েছে, মহামারীর কারণে এবার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা এবং অষ্টমের জেএসসি-জেডিসি পরীক্ষা হবে না।

পঞ্চমের শিক্ষার্থীদের স্কুলে স্কুলে বার্ষিক পরীক্ষা নেয়া হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হলেও অষ্টমের শিক্ষার্থীদের ক্ষেত্রে কী করা হবে, সে সিদ্ধান্ত এখনো হয়নি।

//কেএমআর//
বিশ্ববিদ্যালয়ে কারিকুলামে বৈচিত্র্য আনা, একাডেমিক মাস্টার প্ল্যান তৈরি, ল্যাব ও অবকাঠামো সুবিধা বিনিময়, গবেষণার ফলাফল বাধ্যতামূলকভাবে প্রকাশ এবং নিজস্ব র‌্যাংকিং ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছেন...
আগামী মাস থেকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের টিফিনে রুটি, দুধ, কলা ও ডিম দেওয়া হবে। বান্দরবান ও কক্সবাজার জেলার বিদ্যালয় দিয়ে এই কর্মসূচি শুরু হচ্ছে। এরপর ধাপে ধাপে সব বিদ্যালয়েই চালু হবে...
দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতি অবনতি হওয়ার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য অনার্স ৪র্থ ও ডিগ্রি ২য় বর্ষের ২টি পরীক্ষা স্থগিত করা হয়েছে।
একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপে আবেদন করা শিক্ষার্থীদের ফল প্রকাশ হবে আজ রোববার। প্রকাশিত ফলে শিক্ষার্থীরা জানতে পারবেন, কে কোন কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছে। এরপর নীতিমালা...
গোপালগঞ্জে আগুনে পুড়ে গেছে ছয়টি দোকান। এতে অন্তত ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। আজ সোমবার ভোররাত ৩টার দিকে সদর উপজেলার তেবাড়িয়া বাজারে এ অগ্নিকাণ্ড ঘটে।
ভারতের অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন বসছে আজ সোমবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অন্যান্য সংসদ সদস্যরা আজ শপথ নেবেন। প্রোটেম স্পিকার ভর্তৃহরি মাহতাবের তত্ত্বাবধানে হবে সংসদ সদস্যদের শপথ গ্রহণের...
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.