সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

নতুন শিক্ষা আইনে কোচিং বন্ধের দাবি শিক্ষাবিদদের

আপডেট : ০২ আগস্ট ২০২২, ০৪:১৯ পিএম
নতুন শিক্ষা আইনে শিক্ষকদের প্রাইভেট পড়ানো ও কোচিং করানো পুরোপুরি বন্ধের নিশ্চয়তার দাবি জানিয়েছেন শিক্ষাবিদরা। ১২ বছরেও আইন চূড়ান্ত না হওয়ায় ক্ষোভ জানান তারা। রোববার এক সংবাদ সম্মেলনে বিশিষ্টজনেরা বলেন, বাংলা ও ইংরেজি মিডিয়াম এবং মাদ্রাসা শিক্ষার মধ্যে বৈষম্য দূর করতে হবে।

২০১০ সালে শিক্ষা আইন করার উদ্যোগ নেয় সরকার। এ বছর আইনের খসড়া পাঠানো হয়েছে মন্ত্রিসভায়। কিন্তু ১২ বছরেও এটি চূড়ান্ত হয়নি।

নতুন শিক্ষা আইনে রয়েছে, কোচিং সেন্টার চালাতে পারবেন শিক্ষকরা। তবে নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রাইভেট পড়াতে পারবেন না। এর বিরোধীতা করছেন শিক্ষাবিদরা।

বিষয়টি কিভাবে নজরদারি করা হবে সে প্রশ্ন রেখে শিক্ষানীতি প্রণয়ন কমিটির কো-চেয়ারম্যান কাজী খলীকুজ্জামান জানান, শিক্ষকদের কাজ ক্লাসে পড়ানো। তাই কোনোভাবেই কোচিংয়ে জড়িত থাকার সুযোগ রাখা উচিত নয়।

শিক্ষা খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতার নিশ্চিতে স্থায়ী শিক্ষা কমিশন গঠনের তাগিদ দিয়েছে গণসাক্ষরতা অভিযান। একই সাথে শিক্ষা আইনের বিষয়গুলো সবার কাছে তুলে ধরারও আহ্বান জানানো হয়।

আগামী সংসদ নির্বাচনের আগেই শিক্ষা আইন চূড়ান্ত করার দাবি তাদের।

/এম.এস/
বিশ্ববিদ্যালয়ে কারিকুলামে বৈচিত্র্য আনা, একাডেমিক মাস্টার প্ল্যান তৈরি, ল্যাব ও অবকাঠামো সুবিধা বিনিময়, গবেষণার ফলাফল বাধ্যতামূলকভাবে প্রকাশ এবং নিজস্ব র‌্যাংকিং ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছেন...
আগামী মাস থেকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের টিফিনে রুটি, দুধ, কলা ও ডিম দেওয়া হবে। বান্দরবান ও কক্সবাজার জেলার বিদ্যালয় দিয়ে এই কর্মসূচি শুরু হচ্ছে। এরপর ধাপে ধাপে সব বিদ্যালয়েই চালু হবে...
দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতি অবনতি হওয়ার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য অনার্স ৪র্থ ও ডিগ্রি ২য় বর্ষের ২টি পরীক্ষা স্থগিত করা হয়েছে।
একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপে আবেদন করা শিক্ষার্থীদের ফল প্রকাশ হবে আজ রোববার। প্রকাশিত ফলে শিক্ষার্থীরা জানতে পারবেন, কে কোন কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছে। এরপর নীতিমালা...
গোপালগঞ্জে আগুনে পুড়ে গেছে ছয়টি দোকান। এতে অন্তত ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। আজ সোমবার ভোররাত ৩টার দিকে সদর উপজেলার তেবাড়িয়া বাজারে এ অগ্নিকাণ্ড ঘটে।
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.