সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

সেশন জটে রাবি, দুই বছর পিছিয়ে ৫৬ বিভাগ

আপডেট : ০২ জানুয়ারি ২০২৩, ০২:৩৮ পিএম
দীর্ঘ সেশন জটের কবলে পড়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। ৬১টি বিভাগের মধ্যে ৫৬টিই অন্তত দেড় থেকে দুই বছর পিছিয়ে। আর মরার উপর খাড়ার ঘাঁ হয়ে দাঁড়িয়েছে চার শতাধিক পদে শিক্ষকশূন্যতা। প্রশাসন বলছে, করোনার কারণে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে বেড়েছে সেশন জট। তাই সংকট সমাধানে কাজ চলছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সবুজ বনানী ঘেরা রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। তবে আবারও দীর্ঘ সেশন জটের থাবায় হতাশ শিক্ষার্থীরা। করোনা মহামারি কেটে গেলেও তার নেতিবাচক প্রভাব রয়ে গেছে। শিক্ষকশূন্যতার কারণে সংকট আরও বেড়েছে প্রতিষ্ঠানটির।

সেশন জটের কারণে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তুলনায় পিছিয়ে পড়ায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা। করোনা পরবর্তী ক্লাস পুষিয়ে নিতে না পারায় এমন পরিস্থিতি অভিযোগ তাদের।

শিক্ষার্থীরা বলছেন, এখন চতুর্থ বর্ষে থাকার কথা থাকলেও রয়েছে দ্বতীয় কিংবা তৃতীয় বর্ষে।

কর্তৃপক্ষ বলছে, বিশ্ববিদ্যালয়ের মোট ৬১টি বিভাগের মধ্যে ৫৬টিই পিছিয়ে রয়েছে অন্তত দেড় থেকে দুই বছর। আর বিভিন্ন বিভাগে শিক্ষক পদ শূন্য রয়েছে ৪৩৫টির। দীর্ঘদিন নিয়োগ বন্ধ থাকার জন্য প্রশাসনের আন্তরিকতার অভাবকেই দায়ী করছেন শিক্ষকরা।

সকল বিভাগের শিক্ষকরা সম্মিলিত ভাবে চাইলে সেশন জট মুক্ত করা সম্ভব। নির্ধারিত সময়ে পাঠদান করতে পারলে শিক্ষার্থীরা সিশন জটে পরবে না বলে মনে করেন ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক তানজিল ভূইয়া। আর গণিত বিভাগের অধ্যাপক আসহাবুল হক বলেন, প্রশাসনের পক্ষ থেকে কঠর নির্দশনা থাকলে সেশন জট কমিয়ে আনা সম্ভব।

সেশন জট কমাতে শিক্ষকদের সাথে নিয়েই কাজ চলছে বলে জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬১টি বিভাগে ৩১ হাজার শিক্ষার্থীর বিপরীতে শিক্ষক রয়েছে মাত্র এগারশো জন।

রাজশাহী থেকে মুস্তাফিজুর রহমান

/আর.এম/
বিশ্ববিদ্যালয়ে কারিকুলামে বৈচিত্র্য আনা, একাডেমিক মাস্টার প্ল্যান তৈরি, ল্যাব ও অবকাঠামো সুবিধা বিনিময়, গবেষণার ফলাফল বাধ্যতামূলকভাবে প্রকাশ এবং নিজস্ব র‌্যাংকিং ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছেন...
আগামী মাস থেকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের টিফিনে রুটি, দুধ, কলা ও ডিম দেওয়া হবে। বান্দরবান ও কক্সবাজার জেলার বিদ্যালয় দিয়ে এই কর্মসূচি শুরু হচ্ছে। এরপর ধাপে ধাপে সব বিদ্যালয়েই চালু হবে...
দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতি অবনতি হওয়ার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য অনার্স ৪র্থ ও ডিগ্রি ২য় বর্ষের ২টি পরীক্ষা স্থগিত করা হয়েছে।
একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপে আবেদন করা শিক্ষার্থীদের ফল প্রকাশ হবে আজ রোববার। প্রকাশিত ফলে শিক্ষার্থীরা জানতে পারবেন, কে কোন কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছে। এরপর নীতিমালা...
চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীর রাবার ড্যাম এলাকা থেকে মোবাশ্বির আলী ওরফে রাব্বিল নামে আড়াই বছরের এক শিশুর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। আজ সোমবার সকালে রাবার ড্যামের বারঘোরিয়া প্রান্ত থেকে তার মরদেহ...
ছাগলকাণ্ডে সমালোচিত জাতীয় রাজস্ব রোর্ডের সাবেক সদস্য মো. মতিউর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। আজ সোমবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক আস-শামস জগলুল এই আদেশ দেন।
কিশোরগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি ও বর্তমান জেলা ছাত্রলীগের সভাপতি আনোয়ার হোসেন মোল্লা সুমনের ভাগ্নে নাজমুল হোসেন হীরাকে গ্রেপ্তার করেছে পুলিশ। হীরার বিরুদ্ধে চিনি চোরাচালানিতে সম্পৃক্ততাসহ...
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.