সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

হাওয়ার বিরুদ্ধে মামলা প্রত্যাহারসহ ৫ দাবি নির্মাতা-শিল্পীদের

আপডেট : ২৫ আগস্ট ২০২২, ০৮:৪১ পিএম
হাওয়া সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের করা মামলা প্রত্যাহার এবং মোস্তফা সারোয়ার ফারুকী পরিচালিত শনিবারের বিকাল সিনেমাটি মুক্তি দেয়াসহ ৫ দফা দাবি জানিয়েছে নির্মাতা শিল্পী কলাকুশলীরা।

বৃহস্পতিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে টেবিলের সামনে তারকাঁটা দিয়ে বাংলা চলচ্চিত্র বা কন্টটেন্টে সেন্সরশিপের খড়গ: গল্প বলার স্বাধীনতা চাই শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করেন নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা।

এসময় হাওয়া সিনেমার বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি ও শনিবার বিকেল সিমেনার ছাড়পত্র না পাওয়ার ব্যাখ্যা চেয়েছেন শিল্পী-কলাকুশলীরা। সেই সঙ্গে ৫ দফা দাবি তুলেছেন তারা।

সংবাদ সম্মেলনে তারা বলেন, সার্টিফিকেশন আইনের ক্ষেত্রে সকল অংশীজনের সাথে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক চলচ্চিত্র সার্টিফিকেশন আইন প্রণয়ন করতে হবে। প্রস্তাবিত ওটিটি নীতিমালার ক্ষেত্রে সকল অংশীজনের সাথে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ওটিটি নীতিমালা প্রণয়ন করতে হবে। চলচ্চিত্র বা কনটেন্ট বিষয়ক কোন মামলা দায়ের করার আগে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সংকট সমাধানে আলোচনার করতে হবে।

অহেতুক মামলা করলে সংস্কৃতি বিকাশ বাধাগ্রস্ত হবে বলেও জানান চলচ্চিত্র কলাকুশলীরা। তারা বলেন, সংস্কৃতি বিকাশে ক্ষেত্রে নীতিমালা চাওয়া হচ্ছে, নিয়ন্ত্রণমালা নয়।

এসময় অভিনয়শিল্পী ও নির্মাতা তারিক আনাম খান বলেন, পরিবেশ দূষণ, শব্দ দূষণ নিয়ে তো পরিবেশ অধিদপ্তরের মাথাব্যথা নেই, কিন্তু সিনেমার দৃশ্যে খাঁচায় বন্দি পাখি দেখানো নিয়ে তাদের অনেক মাথা ব্যথা! লঞ্চ দুর্ঘটনায় মানুষ মারা গেলে দেওয়া হয় ১ লাখ টাকা। কিন্তু সিনেমায় খাঁচায় বন্দি পাখি দেখানোর জন্য মামলা হয় ২০ কোটি টাকার। আমি একই সাথে ক্ষুব্ধ এবং শঙ্কিত।

দেশের শিল্প-সংস্কৃতি ধ্বংসে আড়াল থেকে ষড়যন্ত্র হচ্ছে সন্দেহ প্রকাশ করে তিনি বলেন, নইলে হঠাৎ এভাবে সিনেমার পেছনে কেন লেগেছে? হাওয়া সিনেমাটা দর্শকের ভালো লেগেছে। অনেক দিন পর সিনেমা ইন্ডাস্ট্রি ঘুরে দাঁড়াচ্ছে। তখন এসব মামলা, আমাদের ভয়ের মধ্যে ফেলে দিচ্ছে।

ইরানি চলচ্চিত্র নির্মাতা আব্বাস কিয়ারোস্তামির উদাহরণ দিয়ে তারিক আনাম বলেন, সিনেমার সংজ্ঞা দিতে গিয়ে কিয়ারোস্তামি বলেছেন, সিনেমা তো পুরোটাই অবাস্তব। সেই অবাস্তব দৃশ্যের মধ্য দিয়েই জীবনের সত্যটা তুলে ধরা হয়। জীবনের সত্যটা বোঝার জন্য।

সংবাদ সম্মেলনে চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম বলেন, মেজবাউর রহমান সুমনের হাওয়া সিনেমাটি মানুষ গ্রহণ করেছে। সিনেমাটি সফল হওয়ায় অনেকের হয়ত গাত্রদাহ হচ্ছে। এই মেধাবী তরুণদের থামাতে কেউ পেছনে লেগেছে। আমি বিশ্বাস করি এই তরুণদের সুন্দর পরিবেশ দিলে ওরা বিশ্ব জয় করবে।

তিনি বলেন, সেন্সর বোর্ডে আমিও সদস্য ছিলাম। সেন্সরের নামে সেখানে নানা রকম নিয়ন্ত্রণ আরোপ করা হয়। এখন নতুন সার্টিফিকেশন আইন করা হচ্ছে। সেটা আরও জঘন্য।

ফারুকীর শনিবার বিকেল ঘরোয়া প্রদর্শনীতে দেখেছেন জানিয়ে তিনি বলেন, সিনেমাটি নাকি দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করবে? কিন্তু আমি মনে করি, এই ছবিটি দেশের ভাবমূর্তি উজ্জল করবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, মোরশেদুল ইসলাম, তারিক আনাম খান, শম্পা রেজা, আফসানা মিমি, নুরুল আলম আতিক, মাসুম রেজা, কামার আহমেদ সাইমন, অমিতাভ রেজা চৌধুরী, পিপলু আর খান, মেজবাউর রহমান সুমন, জাহিদ হাসান, জয়া আহসান, চঞ্চল চৌধুরী, গাউসুল আলম শাওন, ইরেশ যাকের, আজমেরী হক বাঁধন, জাকিয়া বারি মমসহ শিল্প-সংস্কৃতির অনেকে।

/ই.হ/
ঈদুল আজহায় মুক্তি পেয়েছে শাকিব খান অভিনীত অ্যাকশনধর্মী সিনেমা ‌‘তুফান’। মুক্তির পর থেকেই এটি দাপটের সঙ্গে সিনেমা হল মাতাচ্ছে। তবে এতে নৃশংসভাবে ‘মুণ্ডু কাটা’র দৃশ্য থাকায় পড়তে হয় সমালোচনার মুখে।...
রেণুকাস্বামী নামের এক ভক্তকে খুনের অভিযোগে কন্নড় তারকা দর্শন থুগুদিপাকে গ্রেপ্তার করেছে পুলিশ। এরপর থেকেই অভিনেতাকে জেরায় উঠে আসছে বিভিন্ন চাঞ্চল্যকর তথ্য।  পুলিশের দাবি, দর্শনের বান্ধবী...
বিয়ে করেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী আইরিন আফরোজ। প্রায় ৭ মাস পর প্রকাশ্যে এল এই সুখবর। বিয়ের পর শ্বশুরবাড়িতেই থাকছেন তিনি। বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন অভিনেত্রী নিজেই।  আইরিনের স্বামীর...
একসময় ‘ওয়ারফেজ’ ব্যান্ডে ছিলেন একসঙ্গে। তারপর জীবনের তাগিদে ব্যান্ড থেকে দুজনেরই দূরে সরে যাওয়া। তবে আবারও একসঙ্গে ফিরলেন মিজান রহমান-অনি হাসান। তাঁদের নতুন গান ‘তোমাকে ছাড়া’। এটি লিখেছেন নন্দিত...
সারা দেশ থেকে মেধাবীদের খুঁজে বের করে আগামীর জন্য প্রস্তুত করার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার দায়িত্ব নেওয়ার পর শিক্ষা ব্যবস্থাকে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে...
জার্মানিতে কবুতর মেরে ফেলতে গণভোট হয়েছে। সেই ভোটে কবুতর মেরে ফেলার পক্ষে ভোট দিয়েছেন শহরের বাসিন্দারা। অন্যদিকে এ ধরনের সিদ্ধান্তের সমালোচনা করছেন প্রাণী অধিকার কর্মীরা। এ নিয়ে স্থানীয়দের সঙ্গে...
মহাবিশ্বের শুরুর দিকে ছায়াপথ কেমন ছিল, কেমন ছিল গ্যালাক্সিগুলোর গঠন—তা যদি দেখা যেত? মানুষের কৌতুহলী মন সব সময় এসব প্রশ্নের উত্তর খুঁজেছে। এবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার জেমস ওয়েব স্পেস...
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.