সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

নারী দিবস বিশেষ

ইতিহাস ও কয়েকটি নারীকেন্দ্রিক চলচ্চিত্র

আপডেট : ২০ মার্চ ২০২৪, ০৩:২৬ পিএম

চলচ্চিত্রের একেবারে আদি যুগ থেকে প্রাধান্য পেয়েছে নারী চরিত্র। গল্প ও পুরুষ চরিত্র ছাপিয়েও তৈরি হয়েছে নারীপ্রধান বা নারীকেন্দ্রিক চলচ্চিত্র। নির্বাক যুগ (১৯২৭ সাল পর্যন্ত) থেকেই এই ঘরানার প্রচলন শুরু হয়।

বিংশ শতাব্দীর ষাট দশকের গোড়ার দিকেও নির্মিত হয়েছে নারীকেন্দ্রীক সিনেমা। তবে এই ঘরানা সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করে ত্রিশ থেকে চল্লিশের দশকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তা আরও বেড়েছিল। কিন্তু ষাটের দশকে এসে ‘নারীকেন্দ্রিক সিনেমা’ ঘরানাটি এমনিতেই বিলীন হয়ে যায়। হলিউডে যদিও গত শতকের দ্বিতীয়ার্ধেও এ ধরনের চলচ্চিত্র নির্মাণ হতে দেখা গেছে। সেসময়কার পরিচালকদের মধ্যে জর্জ কুকর, ডগলাস সির্ক, ম্যাক্স ওফুলস ও জোসেফ ভন স্টার্নবার্গের সিনেমা ছিল এই ঘরানায় ব্যাপক আলোচিত। আর অভিনেত্রীদের মধ্যে দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন জোয়ান ক্রফোর্ড, বেট ডেভিস, বারবারা স্ট্যানউইক প্রমুখ।

ডি ডব্লিউ গ্রিফিতের দ্য অ্যাডভেঞ্চার অব ডলি চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

এই ঘরানার শুরুর আঁচ পাওয়া যায় কিংবদন্তি মার্কিন নির্মাতা ডি ডব্লিউ গ্রিফিতের বেশ কিছু সিনেমায়। তাঁর নির্মাণে ‌‘দ্য অ্যাডভেঞ্চার অব ডলি’, ‘দ্য ব্ল্যাক ভাইপার’, ‘দ্য কল অব দ্য ওয়াইল্ড’, ‘আ উইম্যানস ওয়ে’ প্রভৃতি উল্লেখযোগ্য। 

তবে নারীকেন্দ্রিক সিনেমা নির্দিষ্ট কোনো ঘরানা হতে পারে কিনা এ নিয়ে বিতর্কও রয়েছে। নারীবাদী ও শিক্ষাবিদ মেরি অ্যান ডোয়ান যুক্তি দিয়েছিলেন যে, নারীকেন্দ্রিক চলচ্চিত্র কোনো বিশুদ্ধ ধারা নয়; কারণ এটি মেলোড্রামা, ফিল্ম নয়্যার, গথিক ও হরর ফিল্মের মতো অন্যান্য ঘরানার মিশ্রিত একটি রূপ।

বিতর্ক থাকলেও বিগত দুই দশকে হলিউডে নির্মিত হয়েছে আলোচিত কিছু নারীকেন্দ্রিক সিনেমা। সেগুলো দেখে নেওয়া যাক একনজরে—

মাম্মা মিয়া!
যে কারও বিয়ে নিয়ে স্বপ্ন থাকে। এ ক্ষেত্রে সোফি নামের তরুণীটিও ব্যতিক্রম নয়। সে স্বপ্ন দেখে তার বিয়ের আয়োজন হবে খুবই জমকালো, একইসঙ্গে ঐতিহ্যবাহী। তার বাবার কাছেও এর বেশি কোনো চাওয়া থাকে না। কিন্তু সমস্যা হলো সে জানেই না কে তার বাবা! মা কোনোদিন বাবা সম্পর্কে তাকে কিছুই বলেনি। সিনেমাটিতে মায়ের চরিত্রে অভিনয় করেছেন মেরিল স্ট্রিপ। আর সোফির ভূমিকায় আছেন আমান্দা সাইফ্রিড।

ব্রেভ চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

ব্রেভ
২০১২ সালে মুক্তি পেয়েছে এই অ্যানিমেশন ছবি। মেরাদা নামের এক মেয়েকে কেন্দ্র করে নির্মিত হয়েছে এটি। সে একজন দক্ষ তীরন্দাজ। কিছুতেই শোষকদের সামনে মাথা নত করে না। এ জন্য মেরাদাকে বনবাসে দেওয়া হয়। ফলে সে ভয়ংকর এক পরিস্থিতির মুখোমুখি হয়। কিন্তু কখনও বিশ্বাস হারায় না মেয়েটি। অবশেষে নিজের মতামত প্রতিষ্ঠিত করতে পারে সে। সিনেমাটি যৌথভাবে পরিচালনা করেছেন ব্রেন্ডা চ্যাপম্যান ও মার্ক অ্যান্ড্রুজ।

দ্য হাঙ্গার গেমস চলচ্চিত্রের দৃশ্যে জেনিফার লরেঞ্জ। ছবি: সংগৃহীত

দ্য হাঙ্গার গেমস
সিনেমাটির জন্য এ সময়ের আলোচিত অভিনেত্রী জেনিফার লরেঞ্জ অস্কার জিতেছিলেন। এর পটভূমি এমন এক মানবসমাজের, যেখানে শাসকরা সাধারণ মানুষদের মৃত্যুর মুখোমুখি দাঁড় করিয়ে দেয়। প্রজাদের এমন খেলায় নামিয়ে দিয়ে বিনোদিত হতো তারা। কিন্তু মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে জয়ী হন ক্যাটনিস এভারডিন নামের এক নারী। এই চরিত্রে অভিনয় করেছেন লরেঞ্জ। পরিচালনা করেছেন গ্রে রোজ।

দ্য ডেভিল ওয়্যারস প্রাডার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

দ্য ডেভিল ওয়্যারস প্রাডা
মফস্বল শহরের মেয়ে অন্দ্রিয়া। বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকের পর সে স্বপ্ন দেখে সাংবাদিক হওয়া। অন্যদিকে, নিউ ইয়র্কের একটি বিখ্যাত ফ্যাশন ম্যাগাজিনের সম্পাদক মিরান্ডা প্রিস্টলি। অন্দ্রিয়ার স্বপ্ন বুনে তার সহকারী হিসেবে কাজ করার। যদিও এই চাকরি পাওয়া কতটা কঠিন সেই ধারণা ছিল না। সিনেমাটি মূলত একজন সাধারণ নারীর স্বপ্নপূরণের পেছনে সংগ্রামের গল্পকে ফুটিয়ে তুলে। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মেরিল স্ট্রিপ ও অ্যানা হ্যাথাওয়ে।

ফ্রিদা চলচ্চিত্রের দৃশ্যে সালমা হায়েক। ছবি: সংগৃহীত

ফ্রিদা
মেক্সিকোর কিংবদন্তি চিত্রশিল্পী ফ্রিদা কাহলোর বায়োপিক এটি। পরিচালনা করেছেন জুলি টেমুর। নাম ভূমিকায় অভিনয় করেছেন অভিনেত্রী সালমা হায়েক। সিনেমাটিতে উঠে এসেছে পেশা জীবনে ফ্রিদা কাহলোর অর্জন, স্বামীর সঙ্গে বৈরী সম্পর্কসহ ব্যক্তিজীবনের নানা ঘটনা।

ম্যালিফিসেন্ট চলচ্চিত্রের দৃশ্যে অ্যাঞ্জেলিনা জোলি। ছবি: সংগৃহীত

ম্যালিফিসেন্ট
অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির ক্যারিয়ারে উল্লেখযোগ্য সিনেমা এটি। পরিচালনা করেছেন মার্কিন নির্মাতা রবার্ট স্ট্রমবার্গ। সিনেমাটির স্বামীর প্রতারণার শিকার হয়ে কেন্দ্রীয় চরিত্র ম্যালিফিসেন্ট হঠাৎ বদলে যায়। কন্যা অরোরাকে সে অভিশাপ দেয়। কিন্তু অবশেষে বুঝতে পারে যে, এই কন্যাই একমাত্র শান্তি ফিরিয়ে আনতে পারে। এতে ম্যালিফিসেন্টের ভূমিকায় রয়েছেন অ্যাঞ্জেলিনা জোলি। 

সন্তান কোলে তৃতীয় বিবাহবার্ষিকী পালন করতে চলেছেন বলিউডের তারকা দম্পতি ইয়ামি গৌতম ও আদিত্য ধর। ১০ মে পুত্রসন্তানের জন্ম দিয়েছেন অভিনেত্রী। নাম রেখেছেন ভেদাভিদ। বিষয়টি সামাজিকমাধ্যমে জানিয়েছেন...
বিরতি পেরিয়ে ফের চলচ্চিত্র নির্মাণে ফিরছেন জনপ্রিয় নির্মাতা সোহেল আরমান। আগামী পহেলা জুন থেকে একটানা চলবে তাঁর তৃতীয় চলচ্চিত্র ‘সংবাদ’-এর দৃশ্যধারণ। সিনেমাটিতে অভিনয় করছেন ইরফান সাজ্জাদ, আইশা খান ও...
ইতিমধ্যে বড় পর্দায় বড় কাজে পাওয়া গেছে অভিনেত্রী সাবিলা নূরকে। বাংলাদেশ-ভারতের পৃষ্ঠপোষকতায় তৈরি হয়েছিল ‘মুজিব: একটি জাতির রূপকার’। এতে শেখ রেহানার ভূমিকায় অভিনয় করেন সাবিলা নূর।  এবার জানালেন,...
এবারের কান চলচ্চিত্র উৎসবে সবচেয়ে বেশিক্ষণ অভ্যর্থনা পেল গায়িকা-অভিনেত্রী সেলেনা গোমেজের মিউজিক্যাল ফিল্ম ‘এমিলিয়া পেরেজ’। দর্শকরা টানা ৯ মিনিট মুহুর্মুহু করতালিতে সম্মান জানিয়েছে। এখন পর্যন্ত...
মা হারা সেই শিশু জায়েদের নতুন পরিচয় মিলেছে। তাকে দত্তক নিয়েছেন এক দম্পতি। গতকাল সোমবার সন্ধ্যায় হাসপাতাল কর্তৃপক্ষ জায়েদকে তাঁদের হাতে তুলে দেয়।
চীনে ধনসম্পদ থাকলেই লোকজনকে তা দেখানোর জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেওয়া যাবে না। নিজের ব্যক্তিগত সম্পদ ও বিলাসবহুল জীবনযাপনের কোনো পোস্ট সোশ্যাল মিডিয়ায় দিলে ডিলিট করে দেবে কর্তৃপক্ষ। এমনকি...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.