সেকশন

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

শতবর্ষ আগের চলচ্চিত্রে কান ক্লাসিকসের উদ্বোধন

আপডেট : ১৫ মে ২০২৪, ১২:৪৭ পিএম

মুক্তি পাওয়ার প্রায় এক শ’ পর কান ক্লাসিকস বিভাগে ফিরছে ফরাসি নির্মাতা আবেল গ্যান্স পরিচালিত ‘নেপোলিয়ন’। দীর্ঘ ১৬ বছরের চেষ্টায় পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে সিনেমাটি। এবার সেটি প্রদর্শনীর জন্যও প্রস্তুত। এবারের কান ক্লাসিকসে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে এটি। ক্লাসিক সিনেপ্রেমীদের জন্য যা এক যুগান্তকারী ঘটনার ইঙ্গিত দেয়। আজকের যুগের দর্শকদের কাছে নির্বাক যুগের এই চলচ্চিত্র পুনরুদ্ধার এবং নির্মাতা হিসেবে গ্যান্সের দৃষ্টিভঙ্গিকে ফুটিয়ে তোলে। খবর বিনোদনভিত্তিক সংবাদমাধ্যম ডেডলাইনের।

সম্প্রতি এক বিবৃতিতে কান উৎসব কর্তৃপক্ষ জানিয়েছে, ৭ ঘণ্টাব্যাপীর এই সিনেমার মূল গল্প পুনঃআবিষ্কার করতে বিভিন্ন উৎস ব্যবহার করা হয়েছিল। রিলগুলো পাওয়া গেছে সিনেম্যাথিক ফ্রান্সাইজ, দ্য সিএনসি, সিনেম্যাথিক দে টুলুস ও সিনেম্যাথিক ডি করসে-তে। একইসঙ্গে ডেনমার্ক, সার্বিয়া, ইতালি, লুক্সেমবার্গ ও নিউইয়র্ক থেকেও কিছু রিল উদ্ধার করা হয়েছে।

ফ্রান্সের সাবেক রাষ্ট্রপতি গ্যাস্টন ডুমার্গের উপস্থিতিতে ১৯২৭ সালের ৭ এপ্রিল প্যারিস অপেরায় প্রিমিয়ার হয়েছিল নেপোলিয়নের। এই শতাব্দীর শুরুর দিকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে ছিল এর রিল। যার কিছু হারিয়ে কিংবা ধ্বংস হয়ে গেছে। এখন পর্যন্ত সিনেমাটির ২২টি ভিন্ন সংস্করণ পুনঃনির্মিত হয়েছে। তবে প্রিমিয়ারের পর কখনও কোথাও মূল ভার্সনটি সেভাবে প্রদর্শিত হয়নি।   

সিনেমাটির একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

এবার ৭৭তম কান চলচ্চিত্র উৎসবের ক্লাসিক বিভাগে যে ভার্সনটি দেখানো হবে, সেটির প্রযুক্তিগত ও নান্দনিক উদ্ভাবনে কাজ করেছে চৌকস একটি দল। উৎসব কর্তৃপক্ষ জানিয়েছে, সিনেমাটি পুনরুদ্ধারে ফ্রেম-বাই-ফ্রেম কাজ করেছেন চলচ্চিত্র নির্মাতা ও প্রত্যর্পণ বিশেষজ্ঞ জর্জেস মরিয়ার ও তাঁর দল। প্রায় ১০০ কিলোমিটার ফিল্ম পর্যালোচনা করেছেন তাঁরা।

জানা গেছে, উৎসবে দুই ভাগে প্রদর্শিত হবে নেপোলিয়ন। কানের প্রাক-উদ্বোধনী ও কান ক্লাসিকসের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে এটি প্রদর্শিত হবে, যেখানে এর দৈর্ঘ্য ৩ ঘণ্টা ৪০ মিনিট। এরপর ৪ ও ৫ জুলাই প্যারিসের সিন মিউজিক্যাল-এ রেডিও ফ্রান্সের ২৫০ শিল্পীকে নিয়ে অরিজিনাল স্কোরের সরাসরি পরিবেশনায় প্রদর্শিত হবে পুরো সিনেমাটি। এরপর এটি মুক্তি পাবে স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্সে।

সিনেমাটি নির্মাণে বেশকিছু প্রযুক্তিগত কৌশল ব্যবহৃত হয়েছিল। ছবি: সংগৃহীত

ফরাসি সম্রাট নেপোলিয়নের প্রথম দিকের গল্প বলে শতবর্ষ আগের এই সিনেমা। পর্দায় এর শিরোনাম ‌‘নেপোলিয়ন ভ্যু পার আবেল গ্যান্স (নেপোলিয়নকে যেমন দেখেছেন আবেল গ্যান্স)’। সিনেমাটি ফ্লুইড ক্যামেরা মোশনের একটি মাস্টারওয়ার্ক হিসেবে স্বীকৃত। এটি নির্মাণে বেশকিছু প্রযুক্তিগত কৌশল ব্যবহার করা হয়েছিল। এর মধ্যে রয়েছে ফাস্ট কাটিং, ক্লোজ-আপ, বিভিন্ন ধরনের হ্যান্ড-হেল্ড ক্যামেরা শট, লোকেশন শুটিং, পয়েন্ট অব ভিউ শট, মাল্টিপল-ক্যামেরা সেটআপ, মাল্টিপল এক্সপোজার, সুপার ইমপোজিশন, আন্ডারওয়াটার ক্যামেরা, ক্যালিডোস্কোপিক দৃশ্যসহ নানা ভিজ্যুয়াল এফেক্টস।

প্রসঙ্গত, আগামী ১৫ থেকে ২৫ মে পর্যন্ত ফরাসি সমুদ্রপাড়ে বসছে ৭৭তম কান চলচ্চিত্র উৎসব। ইতিমধ্যে ঘোষিত হয়েছে প্রতিযোগিতা বিভাগের মনোনয়ন। চলতি বছর স্বর্ণপামের জন্য লড়বে ১৭টি সিনেমা। এগুলো হলো—মোটেল ডেস্টিনো (কারিম আইনুজ), বার্ড (আন্দ্রে আর্নল্ড), এমিলিয়া পেরেজ (জ্যাকুয়িজ এডিয়ার্ড), এনোরা (শন বেকার), দ্য শ্ররাউডস (ডেভিড ক্রনেনবার্গ), দ্য সাবসট্যান্স (কোরালি ফার্গেট), গ্র্যান্ড ট্যুর (মিগুয়েল গোমেজ), মার্সেলো মিয়ো (ক্রিস্টফি হনার), কট বাই দ্য টাইডস (জি জিয়াং-কে), অল উই ইমাজিন অ্যাজ লাইট (পায়েল কাপাডিয়া), কাইন্ডস অব কাইন্ডনেস (ইয়োর্গস ল্যান্থিমোস), লা’আমর ওউফ (গিলিস লেল্লোচি), ওয়াইল্ড ডায়মন্ড (আগাতি রিডিনজার), ওহ কানাডা (পল সেহরাডার), লিমিনভ—দ্য ব্যালাড (ক্রিরিল সেরেবেরেনিকভ), পার্থেনভ (পাওলো সরেনটিনো) ও দ্য গার্লস উইথ দ্য নিডেল (ম্যাগনাস ভন হর্ন)।

এবারের কান চলচ্চিত্র উৎসবে ভারতের জয়জয়কার। আঁ সাঁর্তে রিগা বিভাগে সেরা অভিনেত্রীর স্বীকৃতি পেয়েছেন বাঙালিকন্যা অনসূয়া সেনগুপ্ত। এই আনন্দের রেশ থাকতে থাকতেই আরও এক সাফল্য ভারতের। এবার গ্রাঁ প্রিঁ...
কান চলচ্চিত্র উৎসব
শেষ হলো ৭৭তম কান চলচ্চিত্র উৎসব। প্রাচীন ও ঐতিহ্যবাহী এ আসর এবার নিজের করে নিলেন আমেরিকান ছবি ‘আনোরা’। সিনেমাটি উৎসবের সর্বোচ্চ সম্মানজনক পুরস্কার ‘স্বর্ণপাম’ জিতেছে। এটি পরিচালনা করেছেন শন বেকার।...
কান চলচ্চিত্র উৎসব প্রায় শেষের পথে। রাত পোহালেই পর্দা নামবে এবারের আসরের। কার হাতে উঠতে যাচ্ছে এ বছরের স্বর্ণপাম, এরইমধ্যে তা নিয়ে চলছে হিসাব-নিকাশ। তবে ইতিমধ্যে ঘোষিত হয়েছে এ উৎসবের সমান্তরাল...
অবশেষে জল্পনার অবসান! নিজ দেশ ইরান থেকে গোপনে এসে শুক্রবার (২৪ মে) কানের লালগালিচায় পা রাখলেন নির্মাতা মোহাম্মদ রসৌলফ। কান চলচ্চিত্র উৎসবে তাঁর ‘দ্য সিড অব দ্য সেক্রেড ফিগ’ সিনেমার প্রিমিয়ারে অংশ...
কিশোরগঞ্জের ভৈরবে সোমবার সাতদিন বয়সী নবজাতক সন্তানকে পাশে নিয়ে নিজ ঘরে ঘুমিয়ে ছিলেন মা তৃষা বেগম। ভোর তিনটায় ঘুম ভাঙলে বিছানায় সন্তানকে না দেখতে পেয়ে যান স্বামীর ঘরে। সেখানে সন্তানকে না পেয়ে শুরু...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.