সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা যশোরে

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ০৬:১৭ পিএম

দেশের ওপর দিয়ে মৃদু থেকে অতি তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। মঙ্গলবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি দেশের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, এর আগে ১৯৭২ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এটিই বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ রেকর্ড তাপমাত্রা।

একই দিন চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল যশোরের আগে রেকর্ড হওয়া সবোর্চ্চ তাপমাত্রা।

এর আগে দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গায়। সে সময় জেলার তাপমাত্রা ওঠে ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। মঙ্গলবার সেই তাপমাত্রা ছাড়াল চুয়াডাঙ্গা ও যশোরে।

গত সোমবারও দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৪৩ ডিগ্রি সেলসিয়াস। জেলায় মঙ্গলবার সকাল থেকেই ঝাঁঝালো রোদ দেখা যায়। তীব্র তাপমাত্রার পাশাপাশি আছে লু হাওয়া। গরম বাতাসে চোখমুখ ঝলসে যাচ্ছে। মানুষ অসুস্থ হয়ে পড়ছে। হাসপাতালে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর চাপ বেড়েছে। ধারণক্ষমতার বেশি রোগী ভর্তি থাকছে হাসপাতালে।

স্থানীয়রা জানান, কয়েক দিনের গরমে রাস্তায় চলাফেরা করতে কষ্ট হচ্ছে। ফ্যানের বাতাসও অনেক গরম। রাতের বেলায় ফ্যানের বাতাসেও শরীরের ভিজে যাচ্ছে। এ জন্য রাতেও ঘুমাতে পারছেন না তারা। টিউবওয়েলের পানিও অনেক গরম। তাই পানি খেয়েও পিপাসা মিটছে না।

শ্রমিকেরা জানান, দিনের বেলায় অতিরিক্ত গরমে কাজ করতে খুবই কষ্ট হচ্ছে। রাতে বাড়িতে গিয়েও ঘুমাতে পারছেন না তাঁরা। ফলে পরের দিন আবারও কাজে গিয়ে শারীরিকভাবে দুর্বল হয়ে যাচ্ছেন তাঁরা। টানা তাপপ্রবহের কারণে ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা।  

এতে তীব্র গরমে দিনরাত পার করছেন সব শ্রেণিপেশার মানুষ। বিশেষ করে নিম্ন আয়ের মানুষদের দুর্ভোগ আরও বেশি। তীব্র রোদ ও গরমের কারণে তারা পর্যাপ্ত আয় করতে পারছেন না।

মেহেরপুরের অব্যাহত তাপদাহে বিপর্যস্ত জনজীবন। আবহাওয়া অফিসের হিট এ্যালার্ট সতর্কতার মধ্যেও জীবিকার তাগিদে তপ্তরোদ উপেক্ষা কাজ করছে কৃষক, দিনমজুর ও শ্রমজীবী মানুষ। ৩ সপ্তাহ ধরে চলমান তাপদাহে নষ্ট হচ্ছে ইরি বোরো ধান, আম লিচু ও শাকসবজি।

ফরিদপুরে তীব্র গরমে একটু প্রশান্তি দিতে পথচারিদের মাঝে বিশুদ্ধ খাবার পানি, স্যালাইন ও গামছা বিতরণ করেছে জেলা পুলিশ।বৃষ্টির জন্য দোয়া প্রার্থনা করে রাজবাড়ীসহ বিভিন্ন জেলায় বিশেষ নামাজের আয়োজন করে পৌরসভা।

এদিকে, হিট স্ট্রেোকে রাজশাহী, সিরাজগঞ্জ, ঝিনাইদহ, নাটোর ও মুন্সিগঞ্জে ৮ জনের মৃত্যু হয়েছে। যশোর, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহীর ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং খুলনা ও ঢাকা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

মানবসৃষ্ট কার্যক্রম ও দাবানলের কারণে বায়ুদূষণের ফলে ৪০ বছরে বিশ্বের সাড়ে ১৩ কোটি মানুষ অকালে মারা গেছে। সোমবার প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানিয়েছে সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয়...
নিষিদ্ধের পরও প্রকাশ্যে ব্যবহার হচ্ছে পলিথিন ব্যাগ। এসব পলিথিন ছড়িয়ে পড়েছে নদী-নালা, ড্রেন এমনকি খালবিল ও কৃষি জমিতে। মাটির সঙ্গে না মেশায় স্বাস্থ্যঝুঁকির পাশাপাশি পরিবেশের জন্য যা হয়ে উঠেছে ক্ষতির...
ঘূর্ণিঝড় রিমেলের প্রভাব কেটে যাওয়ার পর সারা দেশে আবারও বেড়েছে গরমের তীব্রতা। বুধবার আবহাওয়া অফিস জানিয়েছে, আজ ঢাকা, খুলনা, রাজশাহীসহ দেশের বিভিন্ন এলাকার আবহাওয়া সাধারণত শুষ্ক থাকবে। 
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড় রিমাল প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর প্রভাবে দেশের উপকূলীয় এলাকার কোথাও কোথাও বৃষ্টি হচ্ছে। বইছে দমকা হাওয়া। নদীতে জোয়ারের পানি...
বাংলাদেশ থেকে শিশু যৌন নিপীড়ন সম্পর্কিত ২৪ লাখ ৯১ হাজার ৩৬৮টি রিপোর্ট পেয়েছে আমেরিকা। মার্কিন অলাভজনক সংস্থা ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন (এনসিএমইসি) গত বছর এসব অভিযোগ...
আসন্ন ঈদুল আজহায় দীর্ঘ ছুটির বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর। ঈদ ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে এই বন্দরে টানা ৭ দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি কাজী...
কোরবানির ঈদের সবচেয়ে বড়া আকর্ষণ থাকে পশুর হাটকে ঘিরে। এই সময় সবচেয়ে বেশি বিক্রি হয় গরু ও ছাগল। তবে গরু নিয়ে সবার আগ্রহ একটু বেশিই থাকে। বেশি লাভের আশায় কিছু ব্যবসায়ী কৃত্রিম উপায়ে গরু মোটাতাজা...
সাকিব আল হাসান দুই ম্যাচে ৪ ওভার বল করে ৩৬ রান দিয়ে এখনো উইকেটশূন্য। দুই ম্যাচে ১৮ বলে ১১ রান করেছেন। দুই ম্যাচেই পেসারদের বাউন্সারে আউট হয়েছেন।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.