সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

রোজ টক দই খেতে মানতে হবে যা

আপডেট : ২৩ আগস্ট ২০২২, ০৪:১১ পিএম
ওজন কমাতে নিয়ম মাফিক ডায়েট, শরীরচর্চা করছেন। অফিসের লিফটে ওঠার বদলে সিঁড়ি দিয়ে উঠছেন। এগুলি অবশ্য দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। দু’দিন নিয়ম মেনে চললে রোগা হওয়া সম্ভব নয়। তবে সহজে রোগা হওয়ার একটি উপায় আছে। নিয়ম করে রোজ যদি টক দই খেতে পারেন, তা হলে ঝরতে পারে শরীরের বাড়তি মেদ। তবে টক দই যেমন উপকারী তেমনই এটি খাওয়ার সময় বেশ কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন।

টক দইয়ে রয়েছে প্রো-বায়োটিক উপাদান। আছে কিছু উপকারী ব্যাক্টেরিয়া। যেগুলি শরীরের ক্ষতিকর ব্যাক্টেরিয়াকে মেরে ফেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়াও ভিটামিন এ, বি৬, বি ফ্যাট, ক্যালশিয়াম, ফসফরাস-সহ নানা পুষ্টিকর উপাদানে ভরপুর টক দই। অনেকেই হয়তো জানেন না, টক দই শরীরে ক্ষতিকর বর্জ্য জমতে দেয় না। ফলে যারা রোগা হতে চাইছেন, রোজের খাবার পাতে তারা অবশ্যই টক দই রাখুন।

তবে টক দই যেমন উপকারী তেমনই এটি খাওয়ার সময় বেশ কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। তাতে শরীরের উপর অযথা বাড়তি চাপ পড়বে না।

১) দই গরম করে খাওয়া কখনওই উচিত নয়। দই গরম করলে টক দইয়ের উপকারী গুণগুলি নষ্ট হয়ে যায়।

২) দুপুরের খাবারে দই খাওয়া যেতে পারে। তবে রাতে টক দই না খাওয়াই ভাল।

৩) প্রতি দিন দই না খাওয়াই ভাল। এক দিন অন্তর এক দিন টক দই খাওয়াই ভাল। তবে রোজ দই খাওয়ার অভ্যাস থাকলে শুধু দই না খেয়ে দইয়ের সঙ্গে কখনও মিশিয়ে নিতে পারেন আখরোট, কাজু বা কিশমিশ। কখনও বা কলা, আঙুর, বেদানার মতো স্বাস্থ্যকর কিছু ফল।

টক দই বিপাকক্রিয়ায় দারুণ কাজ করে। ঠিকঠাক হজম হলে ওজন কমানোও সহজ হয়ে যায় অনেকটা। তবে শুধু কি ওজন কমানো? তা কেন, টক দইয়ের গুণ বহুমুখী। টক দইয়ে আছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, যা হাড় ও পেশি মজবুত করে তোলে। পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম সমৃদ্ধ টক দই রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

/জে পি/
কোরবানি ঈদে গরু বা মুরগি যেটাই রান্না করা হোক না কেন, সঙ্গে থাকা দরকার পোলাও। কারণ মাংসের সঙ্গে পোলাও আমাদের সবার পছন্দ। অতিথি আপ্যায়নে নতুন কিছু রাখতে চাইলে রান্না করতেই পারেন মজাদার কাশ্মীরি পোলাও।
ঈদের পোশাক তো কেনা শেষ। এবার সাজের বেলা। শত ব্যস্ততার মাঝেও একটুখানি সময় করে যেতে হবে আত্মীয়স্বজন বা বন্ধুদের বাড়িতে। তাই পোশাকের পাশাপাশি সাজটাও হওয়া চাই পারফেক্ট। কারণ এই সাজ-পোশাকের মধ্যে দিয়ে...
এখন আমের সময়। বাজারে গেলেই দেখা মিলবে পাকা আমের। কোরবানি ঈদে পাকা আম দিয়ে পুডিং বানাতে পারেন। এতে গরমে কিছুটা হলেও শান্তি পাবেন।
খুবই মুখরোচক একটি খাবার হচ্ছে গরুর মাংসের ঝুরি। এই খাবারটি রান্না করাও খুব সহজ। তাই কোরবানি ঈদে তৈরি করতে পারেন এই মাংসের ঝুরি। 
জটিল সমীকরণের ধারে কাছেও যেতে পারেনি নেদারল্যান্ডস। সেন্ট লুসিয়াতে শ্রীলঙ্কার কাছে পাত্তাই পায়নি ডাচরা। টুর্নামেন্টে বিদায় ঘণ্টা বাজার পর জ্বলে ওঠা লঙ্কানরা আগ্রাসী ব্যাটিং করে নেদারল্যান্ডসকে ২০২...
ভারতের পশ্চিমবঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নামের একটি যাত্রীবাহী ট্রেনের সঙ্গে একটি মালবাহী ট্রনের সংঘর্ষ হয়েছে। এতে এখন পর্যন্ত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ২৫ জন। হতাহতের...
গ্রুপ পর্ব তো কোনো রকমে পার হলো, সামনে সুপার এইটে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে বাংলাদেশের সামনে। সে ধাপ পেরোতে গেলে সব বিভাগে ভালো করতে হবে। আজ নেপালের বিপক্ষে ম্যাচ শেষে বাংলাদেশ অধিনায়ক শান্তও একই...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.