সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

নির্বাচন বিতর্কের ঊর্ধ্বে যেতে পারেনি: সিইসি 

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪, ০৩:৫১ পিএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কোনো নির্বাচনই বিতর্কের ঊর্ধ্বে উঠতে পারেনি। দ্বাদশ সংসদ নির্বাচনও বিতর্কের ঊর্ধ্বে যেতে পারেনি। আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশন ভবনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করায় ধন্যবাদজ্ঞাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সিইসি বলেন, তুলনামূলকভাবে অন্য নির্বাচনের চেয়ে গ্রহণযোগ্য হয়েছে। কমিশন ত্রিমুখী চাপে ছিল। আমরা চেষ্টা করেছি সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে। কোনো নির্বাচনই বিতর্কের ঊর্ধ্বে উঠতে পারেনি। এই নির্বাচনও বিতর্কের ঊর্ধ্বে যেতে পারেনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন খুব যে অংশগ্রহণমূলক হয়েছে তা না। রাজনীতির বড় অংশ নির্বাচন বর্জন করেছে ও প্রতিরোধের চেষ্টা করেছে। তারপরও সবার সহায়তায় নির্বাচন সম্পন্ন করেছি। জাতি সাময়িক হলেও স্বস্তি পেয়েছে। নির্বাচন নিয়ে পাঁচ বছর পর পর সংকট দেখা দিলে অর্থনীতির উন্নয়ন বাধাগ্রস্ত হবে। নির্দ্বিধায় বলতে পারি সরকারের সঙ্গে কোনো গোপন এজেন্ডা ছিল না।

একই অনুষ্ঠানে নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নির্বাচন আরও ভাল হতো।ভোটের হার নিয়ে যারা বিতর্ক করার তারা করবেই।
 
ইসি মো. আলমগীর বলেন, সরকারসহ সবার সহযোগিতার জন্য নির্বাচন সুষ্ঠু  হয়েছে। বড় বড় রাজনৈতিক দল নির্বাচনে আসলে এই নির্বাচন আরও গ্রহণযোগ্য হতো। কোনো দলের নির্বাচনে না আসা কমিশনের ব্যর্থতা নয়। কোনো রাজনৈতিক দলকে নির্বাচনে নিয়ে আসার দায়িত্ব কমিশনের নয়।

অনুষ্ঠানে ইসি আহসান হাবিব খান বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনের মাধ্যমে কমিশনের প্রতি জনগণের আস্থা ফিরে এসেছে। সংবিধান, গণতন্ত্র, দেশের সুরক্ষার জন্য আমরা কাজ করেছি।

 

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে ২২৩টি আসনে জয় পেয়ে সরকার গঠন করেছে আওয়ামী লীগ। জাতীয় পার্টি পেয়েছে ১১ আসন। আর রেকর্ড ৬২টি আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা।

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে মঙ্গলবার ১৫৬ উপজেলায় ভোট হবে। এরই মধ্যে কেন্দ্রে গুলোতে পাঠানো হয়েছে নির্বাচনি সরঞ্জাম। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করতে মোতায়েন থাকছে র্যাব, পুলিশ, আনসার ও...
প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে না উপজেলা নির্বাচন, সেকারণেই ভোটার কমছে বলে মনে করছেন বিশ্লেষকেরা। তারা বলছেন, বিএনপিসহ বিরোধী কোনো দল ভোটে না আসায় কমছে আগ্রহ। নির্বাচন ব্যবস্থার ওপরও কমছে আস্থা। এ...
প্রথম ধাপের ১৩৯ উপজেলা পরিষদ নির্বাচনে চলছে ভোট গণনা। এরইমধ্যে ১৫টি উপজেলার বেসরকারি ফলাফল পাওয়া গেছে।
উপজেলা নির্বাচন
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন চলছে গণনা। এর আগে বুধবার সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোট গ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত।
প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন ইরানের সেনাবাহিনীর প্রধান জেনারেল মোহাম্মদ বাঘেরি। কমিটির প্রধান হিসেবে উপ–সেনাপ্রধান জেনারেল...
যাত্রীবাহী বাস চলছিল রাস্তার মাঝ বরাবর। চলতে চলতে হঠাৎ কি হলো, কথা নেই বার্তা নেই, বাতি জ্বালিয়ে সংকেত দেওয়া নেই, চালক বাসটিকে চাপাতে থাকলেন রাস্তার বামে। এক যাত্রী রাস্তার ধারে দাঁড়িয়ে স্রেফ হাত...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.