সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ফের বাড়ল হজের নিবন্ধনের সময়

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২৫ পিএম

ফের বাড়ানো হয়েছে পবিত্র হজের নিবন্ধনের সময়। আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত নিবন্ধন করা যাবে। 

আজ শুক্রবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটের এক বিজ্ঞাপ্তি থেকে এই তথ্য জানা গেছে। মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. তফিকুল ইসলাম বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকার ও বেসরকারি উভয় মাধ্যমের হজযাত্রী নিবন্ধনের সময় বিশেষ বিবেচনায় শেষবারের মতো আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হলো। এই সময়ের মধ্যে ২ লাখ ৫ হাজার টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন বা হজ প্যাকেজের সম্পূর্ণ অর্থ পরিশোধ করে চূড়ান্ত নিবন্ধন করা যাবে। 

প্রাথমিক নিবন্ধন করা হলেও অবশিষ্ট টাকা ২৯ ফেব্রুয়ারির মধ্যে একই ব্যাংকে জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে হবে। এছাড়া এবছর হজে যাওয়া হবে না এবং আগে জমা দেওয়া টাকা ফের দেওয়া হবে না বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয় ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। সরকারিভাবে সাধারণ প্যাকেজের ব্যয় গত বছরের তুলনায় কমানো হয়েছে ৯২ হাজার ৪৫০ টাকা।

এবার বাংলাদেশ থেকে হজের সুযোগ দেওয়া হয়েছে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনকে। তবে গতকাল বৃহস্পতিবার রাত পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ৭৫ হাজার ২৯৬ জন ও সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ১৬৫ জন।

 

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ হতে পারে। এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ১৯৮ জন এবং ১ লাখ ১৭ হাজার জন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে পারবেন।

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। সারা দেশের ১৫৬টি উপজেলায় আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন...
দুর্নীতি ও গণতান্ত্রিক প্রক্রিয়া ক্ষুণ্ন করার অভিযোগে সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ ও তাঁর পরিবারের ওপর আমেরিকা প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির পররাষ্ট্র দপ্তর। সোমবার দেশটির পররাষ্ট্র...
লেখক হোসেনউদ্দীন হোসেন ২০২১ সালে প্রবন্ধ ও গবেষণা ক্যাটাগরিতে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন। এর আগে ২০০৬ সালে তাঁকে ক্যামব্রিজ, ইংল্যান্ড থেকে সেরা ১০০ জন লেখকের একজন হিসেবে ঘোষণা দেওয়া হয়।...
পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, ‘কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীরা নিরাপদে আছেন। এখন পরিস্থিতি অনেকটাই শান্ত। কিরগিজস্তান থেকে এখনই শিক্ষার্থী ফিরিয়ে আনা হবে না।’
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির নিহতের ঘটনার সঙ্গে ইসরায়েল জড়িত নয় বলে জানিয়েছেন ইসরায়েলি এক উর্ধ্বতন কর্মকর্তা। চারদিকে যখন রাইসির হেলিকপ্টার দুর্ঘটনার সঙ্গে ইসরায়েলের...
আগামীকাল বুধবারের মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই লঘুচাপটি ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.