সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

দেড় লাখের মধ্যে ১ লাখ ১০ হাজার ইভিএমই নষ্ট

আপডেট : ০৪ মার্চ ২০২৪, ০৯:০৪ এএম

দেড় লাখের মধ্যে ১ লাখ ১০ হাজার ইলেক্ট্রনিক ভোটিং মেশিনই (ইভিএম) নষ্ট হয়ে গেছে। যার দাম প্রায় আড়াই হাজার কোটি টাকা। বাকি ৪০ হাজারও অকেজো হওয়ার পথে। এই মেশিনগুলোর আয়ু ১০ বছর হলেও পাঁচ বছরে সবগুলোই মৃতপ্রায়।

২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনের আগে কেনা হয় দেড় লাখ ইভিএম। প্রতিটি ইভিএমের দাম ২ লাখ ৩৫ হাজার টাকা। সব মিলিয়ে নির্বাচন কমিশন (ইসি) খরচ করে ৩ হাজার ৮ শ কোটি টাকা। সে বছর মাত্র ছয়টি আসনে ইভিএমে ভোট হয়েছিল।

এরপর ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে দেড় শ আসনে ইভিএমে ভোট করতে চেয়েছিল ইসি। বরাদ্দ চেয়েছিল প্রায় ৯ হাজার কোটি টাকা। কিন্তু টাকাও পায়নি, ইভিএমে ভোটও হয়নি।

সরকারি সম্পদ, এই দেড় লাখ ইভিএম পড়ে রয়েছে অনাদরে-অবহেলায়। যেই মেশিনগুলো দিয়ে ১০ বছর ভোট নেওয়ার কথা ছিল সেগুলো পাঁচ বছরেই অচল হয়ে পড়েছে। দেড় লাখের মধ্যে এখন বেঁচে আছে মাত্র ৪০ হাজার ইভিএম। ক্ষতি প্রায় আড়াই হাজার কোটি টাকা।

এ প্রসঙ্গে ইভিএম প্রকল্প পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান জানান, সঠিকভাবে রক্ষণাবেক্ষণ সম্ভব হয়নি বলেই এই ১ লাখ ১০ হাজার ইভিএম নষ্ট হয়ে গেছে।

জুনে শেষ হচ্ছে ইভিএম প্রকল্প। কিন্তু এখনও মেশিনগুলো নিয়ে কারো কোনো নড়চড় নেই। হাজার হাজার কোটি টাকার মেশিন নিয়ে ভাবছে না ইসি বা প্রকল্প কর্মকর্তারাও।

কর্নেল সৈয়দ রাকিবুল হাসান আরও জানান, যদি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা না হয় ১০ বছর মেয়াদ থাকলেও ইলেক্ট্রনিক ডিভাইসে নানা কারণে ত্রুটি দেখা দিতে পারে।

নষ্ট ইভিএমগুলো আর টেনে নিতে চায়না নির্বাচন কমিশনও। শেষ পর্যন্ত চার হাজার কোটি টাকার সম্পদ ভাগাড়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, বরাদ্দ না পেলে নষ্ট ইভিএম দিয়ে তো কিছু করার নেই। এ ছাড়া ভবিষ্যতে নতুন করে ইভিএম কেনা নিয়ে তেমন কোনো পরিকল্পনা নেই ইসির। 

সংসদ, স্থানীয় ও উপনির্বাচন মিলে প্রায় ১৪০০ নির্বাচন হয়েছে ইভিএমে। আর ভোট দিয়েছে প্রায় আড়াই কোটি ভোটার।

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। সারা দেশের ১৫৬টি উপজেলায় আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন...
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে চেয়ারম্যান পদে প্রার্থীদের মধ্যের প্রতি চারজনে একজন ঋণগ্রস্থ বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ...
প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে না উপজেলা নির্বাচন, সেকারণেই ভোটার কমছে বলে মনে করছেন বিশ্লেষকেরা। তারা বলছেন, বিএনপিসহ বিরোধী কোনো দল ভোটে না আসায় কমছে আগ্রহ। নির্বাচন ব্যবস্থার ওপরও কমছে আস্থা। এ...
প্রথম ধাপের ১৩৯ উপজেলা নির্বাচনে ৩৬ দশমিক ১ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। আজ বৃহস্পতিবার আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের একথা বলেন তিনি। 
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির নিহতের ঘটনার সঙ্গে ইসরায়েল জড়িত নয় বলে জানিয়েছেন ইসরায়েলি এক উর্ধ্বতন কর্মকর্তা। চারদিকে যখন রাইসির হেলিকপ্টার দুর্ঘটনার সঙ্গে ইসরায়েলের...
আগামীকাল বুধবারের মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই লঘুচাপটি ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.