সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

বেইলি রোডে আগুন: হতাহতদের ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল 

আপডেট : ০৪ মার্চ ২০২৪, ০৫:৫৫ পিএম

বেইলি রোডের আগুনে হতাহতদের ক্ষতিপূরন কেন দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সাথে ২০২৩-২৪ সালে সুউচ্চ ভবন ও কারখানায় কতগুলো আগুনের ঘটনা ঘটেছে এর ক্ষয়ক্ষতির পরিমাণের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশও দিয়েছে আদালত। 

বেইলি রোডের বেইলি রোডের গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডের ঘটনায় দুইটি পৃথক রিটের প্রেক্ষিতে সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জিনাত হকের বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে, বেইলি রোডে আগুনের ঘটনা তদন্তে স্বরাষ্ট্র সচিবের নেতৃত্বে ৭ সদস্যের কমিটি গঠনের নির্দেশ দেন হাইকোর্ট। একই সাথে ভবনগুলোর অগ্নি নিরাপত্তা নিশ্চিতে সরকারের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি করেন আদালত। 

কমিটিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ফায়ার সার্ভিস, দুই সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্টরা থাকবেন। কমিটিকে ৪ মাসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এই কমিটিকে রাজধানীতে অগ্নিকাণ্ডের ঝুঁকিতে থাকা ভবনগুলোর সামনে ফায়ার সার্ভিসের দৃশ্যমান নোটিশ টাঙাতে বলা হয়েছে।

এদিন আদালত বলেন, ২০১১ থেকে নিমতলা, চুড়িহাট্টা, তাজনিন গার্মেন্টসের মতো ৯ অগ্নিকাণ্ডের ঘটনায় হাইকোর্টের আদেশে গঠিত কমিটিগুলো কোনো কাজে আসেনি, বিষয়টি দুঃখজনক।

গত বৃহস্পতিবার রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজে ভয়াবহ আগুনে ৪৬ জন নিহত হন। ফায়ার সার্ভিস জানায়, পুরো ভবনে অসংখ্য গ্যাস সিলিন্ডার মজুত ছিল। এমনকি সিঁড়িতেও মজুত ছিল সিলিন্ডার। ফলে ভবনটিতে আগুন লাগার সঙ্গে সঙ্গে তা দাউ দাউ করে জ্বলে ওঠে। ভবনটিতে কাচ্চি ভাই, পিৎজা ইন, স্ট্রিট ওভেন, খানাসসহ বেশ কয়েকটি রেস্টুরেন্ট ছিল। এ ছাড়া ইলিয়েন, ক্লোজেস্ট ক্লাউডসহ বেশকিছু জনপ্রিয় পোশাকের দোকানও ছিল। 

এ ঘটনার পর আমিন মোহাম্মদ গ্রুপের ম্যানেজার হামিমুল হক বিপুলসহ চারজনকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তার অন্যরা হলেন, কাচ্চি ভাইয়ের ম্যানেজার জিসান, চুমুকের মালিক আনোয়ারুল হক ও শাকিল আহমেদ রিমন।

আগুনের এ ঘটনার পর রাজধানীর রেস্তোরাগুলোতে অভিযান চালাচ্ছে পুলিশ ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। 

অনুমোদনহীন এসএমসির ইলেক্ট্রোলাইট ড্রিংকস ‘এসএসসি প্লাস’ বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি অবৈধভাবে এই ড্রিংকস বাজারজাত করার কারণে একমির চেয়ারম্যান তানভির সিনহাকে ১৬ লাখ টাকা...
মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে ফাঁসির আসামিদের কনডেম সেলে বন্দি রাখা যাবে না মর্মে হাইকোর্টের  রায় ২৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে...
বাজারে বিক্রি হওয়া ৫টি ইলেক্ট্রোলাইট ড্রিংকস কোম্পানির কোনো অনুমোদন নেই বলে জানিয়েছেন আদালত। এই ৫ প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। বিশুদ্ধ খাদ্য আদালতের বিচারক আলাউল...
মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত না হাওয়া পর্যন্ত আসামিকে কনডেম সেলে না রাখার রায় দিয়েছে হাইকোর্ট। আজ সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। 
১১ বছর পর মাউন্ট এভারেস্ট শীর্ষে আরোহণ করে গত দুই দিন ধরে বাংলাদেশের পাহাড় প্রেমি মানুষের মাঝে আনন্দের কম্পন বইয়ে চলেছেন বাবর আলী। দুই দিনের ব্যবধানেই এই পর্বতারোহী আবারো খুশির ঝড় তুললেন পৃথিবীর...
ডেটা সেন্টার সক্ষমতায় অস্ট্রেলিয়া, হংকং, জাপান, সিঙ্গাপুর ও কোরিয়ার মতো দেশকে ছাড়িয়ে গেছে ভারত। বর্তমানে এ খাতে ভারতের সক্ষমতা ৯৫০ মেগাওয়াট। বৈশ্বিক রিয়েল এস্টেট কনসালটিং ফার্ম সিবিআরই প্রকাশিত...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.