সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ড. ইউনূসের কর ফাঁকির মামলা ৩ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

আপডেট : ১১ মার্চ ২০২৪, ০৭:২৩ পিএম

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠতা ও নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ কল্যাণের ৬৬৬ কোটি টাকার কর ফাঁকির মামলা ৩ মাসের মধ্যে হাইকোর্টে নিস্পত্তির নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।  সোমবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। 

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সহকারী অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার তাহমিনা পলী। অন্যদিকে গ্রামীণ কল্যাণের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী ফিদা এম কামাল ও সরদার জিন্নাত আলী।

আইনজীবীরা জানান, নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ কল্যাণের কাছে বিগত সাত কর বর্ষের আয়করের দ্বিতীয় মূল্যায়নে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দাবি করা ৬০০ কোটির বেশি টাকার বিষয়ে করা দুটি রিট নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

গ্রামীণ কল্যাণের বিরুদ্ধে অভিযোগ হলো প্রতিষ্ঠানটি গ্রামীণ ফোনের শেয়ার কিনতে গ্রামীণ টেলিকমকে অর্থ প্রদান করে। চুক্তি অনুযায়ী শেয়ার থেকে গ্রামীণ টেলিকমের প্রাপ্ত লভ্যাংশের অংশ পায় গ্রামীণ কল্যাণ। 

কিন্তু এই লভ্যাংশের উপর কর প্রদানে অস্বীকৃতি জানিয়ে আসছে সংস্থাটি। এদিকে, দেশের বাইরে যাওয়ার অনুমতি পেয়েছেন গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস। 

এ বিষয়ে সহকারী অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার তাহমিনা পলী জানান, সোমবার দুপুরে শুনানি শেষে শ্রম আপিল ট্রাইব্যুনালের বিচারক এম এ আউয়ালের আদালতে এ আদেশ দেন। এসময় আপিল বিভাগ রিটের ওপর পূর্ণাঙ্গ শুনানি করতে বলেছেন।

মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে ফাঁসির আসামিদের কনডেম সেলে বন্দি রাখা যাবে না মর্মে হাইকোর্টের  রায় ২৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে...
মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত না হাওয়া পর্যন্ত আসামিকে কনডেম সেলে না রাখার রায় দিয়েছে হাইকোর্ট। আজ সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। 
সৌদি প্রবাসী মঈন ২০২০ সালে বিয়ে করেন সুমনাকে। ৩ মাস পর অন্তঃসত্ত্বা হন সুমনা। এরপর দেশে আসেন মঈন। কিন্তু সন্তান জন্মের ১০ মাস পরে আরেকজনকে বিয়ে করেন সুমনা। এতে অনিশ্চয়তায় পড়ে শিশুটির জীবন। শিশুটিকে...
বর্তমান পদ থেকে পদত্যাগ না করেই ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানরা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিল করতে পারবে বলে আদেশ দিয়েছে আদালত। মঙ্গলবার এ সংক্রান্ত এক রিটের প্রেক্ষিতে এই আদেশ...
১১ বছর পর মাউন্ট এভারেস্ট শীর্ষে আরোহণ করে গত দুই দিন ধরে বাংলাদেশের পাহাড় প্রেমি মানুষের মাঝে আনন্দের কম্পন বইয়ে চলেছেন বাবর আলী। দুই দিনের ব্যবধানেই এই পর্বতারোহী আবারো খুশির ঝড় তুললেন পৃথিবীর...
ডেটা সেন্টার সক্ষমতায় অস্ট্রেলিয়া, হংকং, জাপান, সিঙ্গাপুর ও কোরিয়ার মতো দেশকে ছাড়িয়ে গেছে ভারত। বর্তমানে এ খাতে ভারতের সক্ষমতা ৯৫০ মেগাওয়াট। বৈশ্বিক রিয়েল এস্টেট কনসালটিং ফার্ম সিবিআরই প্রকাশিত...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.