সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার সতর্কতা

আপডেট : ০২ মে ২০২৪, ০১:৩৯ পিএম

দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এসব এলাকায় নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়ে আকস্মিক বন্যা দেখা দিতে পারে। এ বিষয়ে সতর্কতা জারি করেছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি)।

আজ বুধবার সংস্থাটির নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে আকস্মিক বন্যার হুমকি মোকাবিলায় স্থানীয় বাসিন্দাদের জন্য সতর্ক থাকতে বলা হয়েছে। বাসিন্দাদের তাৎক্ষণিক সতর্কতা অবলম্বন করতে এবং প্রয়োজনীয় সামগ্রী সরিয়ে নিতে প্রস্তুত থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিচালিত বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, উত্তর-পূর্বাঞ্চলীয় জেলাগুলোর নদীগুলোতে পানির স্তর দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যা বেশ কয়েকটি অঞ্চলে আকস্মিক বন্যার ঝুঁকি তৈরি করছে। নেত্রকোণা, সিলেট, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও মৌলভীবাজারসহ ঝুঁকিপূর্ণ জেলার নদীগুলো দ্রুত প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জসহ উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী জেলাগুলোতে প্রাক-বর্ষার পানি প্রবাহ অতিক্রম করতে পারে।

সবশেষ পরিস্থিতি সম্পর্কে অবগত থাকতে বাসিন্দারা বিডাব্লুডিবি বন্যা অ্যাপ এবং এফএফডব্লিউসি ওয়েবসাইটের মাধ্যমে www.fwc.gov.bd এবং www.ffwc.gov.bd/flashflood রিয়েল-টাইম আপডেট এবং বন্যার পূর্বাভাস ব্যবহার করতে পারবেন। এ ছাড়াও জরুরি প্রয়োজনে সমন্বয়ের জন্য হটলাইন ১০৯০ (টোল-ফ্রি) এবং ০১৮৪১-০০২২৯৯ নম্বরে কল করতে পারেন। 

আরও ১৮ হাজার ৫৬৬ গৃহহীন পরিবার পেল জমির মালিকানা দলিলসহ বাড়ি। এর মাধ্যমে কক্সবাজারসহ ৫৮টি জেলা ভূমি ও গৃহহীনমুক্ত হলো। আজ মঙ্গলবার বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে লালমনিরহাটের কালীগঞ্জ...
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন করতে না পারলে রোহিঙ্গা ক্যাম্পে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর হাব তৈরি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মন্ত্রী...
মিয়ানমারের রোহিঙ্গা কিংবা অন্য কোনো নাগরিককে প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোহিঙ্গা ক্যাম্পের আইনশৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভা শেষে গতকাল...
প্রবল ঘূর্ণিঝড় রিমালের আঘাতে যাদের বাড়িঘর ভেঙে গেছে তাদের নতুন ঘর করে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশের মানুষের উন্নয়নে পাশে ছিলাম, আছি, থাকব।
খাগড়াছড়ির রামগড়ে পাহাড়ঞ্চল কৃষি গবেষণা কেন্দ্র থেকে এক শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। গবেষণা কেন্দ্রের টাওয়ার টিলা এলাকা থেকে আজ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে আবু মিয়া নামের ওই শ্রমিকের মরদেহ...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.