সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

বিমানের হজ ফ্লাইট শুরু ৯ মে 

আপডেট : ০৭ মে ২০২৪, ০৮:৩৮ এএম

আগামী ৯ মে শুরু হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজ ফ্লাইট। এবার মোট ৪৩ হাজার ৮৯৯ জন হজযাত্রী পরিবহন করবে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান। হজ যাত্রীদের সেবা দিতে সব প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছে বিমান। 

বিমানের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৮ মে এ বছরের হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বিমানের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গতবারের মতো এবারও ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে জেদ্দা ও মদিনায় ডেডিকেটেড ফ্লাইট পরিচালিত হবে৷ এজন্য জেদ্দা ও মদিনায় পর্যাপ্ত জনবল নিয়োগ করা হয়েছে। 

এবারও হজ যাত্রীরা আশকোনা হজ ক্যাম্প থেকে সরাসরি ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবেন। বিমান বলছে, হজযাত্রীদের বোর্ডিং এবং ইমিগ্রেশনের জন্য কাউন্টারে পর্যাপ্ত লোকবল নিয়োগ করা হয়েছে। পাশাপাশি ঢাকা হজ অফিসে বিমানের সেলস কাউন্টারে ব্যালটি হাজিদের টিকেট ইস্যু এবং নন-ব্যালটি হাজিদের টিকেট সংক্রান্ত সমস্যার সমাধানের সুবিধাও রাখা হয়েছে।

এ বছর বাংলাদেশ থেকে মোট ৮৬ হাজার ৫২৭ জন হজযাত্রী সৌদি আরবে পবিত্র হজ পালন করবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ৪ হাজার ৬০৯ জন। বাকিরা যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। 

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুসারে মোট যাত্রীর অর্ধেক অর্থাৎ ৪৩ হাজার ৮৯৯ জনকে পরিবহন করবে বিমান। আর বাকিরা যাবেন সৌদি আরবের সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস ও নাস এয়ারে। 

এবার প্রাক হজ সময়ে বিমান মোট ১১৬ টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে। এরমধ্যে ঢাকা থেকে জেদ্দাতে ৮২টি, চট্টগ্রাম থেকে জেদ্দাতে ১৭টি ও সিলেট থেকে জেদ্দাতে ৫টি এবং ঢাকা থেকে মদিনাতে ৯টি, চট্টগ্রাম থেকে মদিনাতে ২টি ও সিলেট থেকে মদিনাতে ১টি করে ফ্লাইট পরিচালনা করা হবে। 

হজ পরবর্তী সময়ে বিমান ১২৫টি ডেডিকেটেড ফ্লাইটে হজযাত্রীদের দেশে ফিরিয়ে আনবে। এর মধ্যে জেদ্দা থেকে ঢাকাতে ৭৩টি, জেদ্দা থেকে চট্টগ্রামে ১৫টি ও জেদ্দা থেকে সিলেটে ২টি এবং মদিনা থেকে ঢাকায় ২২টি, মদিনা থেকে চট্টগ্রামে ৯টি এবং মদিনা থেকে সিলেটে ৪টি করে ফ্লাইট পরিচালনা করা হবে বলে জানিয়েছে বিমান। 

প্রত্যেক হজযাত্রী সর্বোচ্চ দুটি ব্যাগে ২৩ কেজি করে মালামাল বহন করতে পারবেন। 

বাংলাদেশের আকাশে শুক্রবার (৭ জুন) সন্ধ্যায় হিজরি পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে হিসেবে আগামী ১৭ জুন (সোমবার) সারা দেশে পবিত্র ঈদুল আজহা পালিত হবে। 
যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসা একবার ব্যবহার করা হলে ভিসা ছাড়াই সৌদি আরবে যাওয়া যাবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান। জামালপুরের ইসলামপুরে অডিটোরিয়ামে...
কর্মী ভিসায় মালয়েশিয়ায় যাওয়ার সময় শেষ হচ্ছে শুক্রবার মধ্যরাতে। কিন্তু এখনও ফ্লাইটের টিকিট পাননি প্রায় ৩১ হাজার কর্মী। ফলে তাদের যাওয়া অনেকটাই অনিশ্চিত। 
ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দেশের অধিকাংশ এলাকায় বৈরী আবহাওয়া বিরাজ করছে। এই বৈরী আবহাওয়ার কারণে বাতিল করা হলো বাংলাদেশ বিমানের বেশ কয়েকটি ফ্লাইট। সোমবার এসব ফ্লাইট বাতিল করা হয়। এ ছাড়া কয়েকটি ফ্লাইট...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.